কাউখালীতে বুদ্ধিজীবি দিবস পালিত | Nobobarta

কাউখালীতে বুদ্ধিজীবি দিবস পালিত

কাউখালী প্রতিনিধি: ১৯৭১ সালে ১৪ই ডিসেম্বর পাকিস্থানি হানাদার বাহীনি ও তাদের এ দেশিও দোসর আলবদর ও রাজাবার বাহিনি এ দেরকে পঙ্গু করে দেওয়ার উদ্দেশে^ দেশের বুদ্ধিজীবিদের হত্যা করে। আজও অনেকের লাশ খুজে পাওয়া যায়নি।

১৪ই ডিসেম্বর জাতী গভির শ্রদ্ধায় স্মরণ করছে জাতীর শ্রেষ্ঠ সন্তানদের আজ ১৪ই ডিসেম্বর সকাল ১১টায় পিরোজপুরের কাউখালী উপজেলার তথ্য কেন্দ্র সংগ্রহ সালার উদ্দ্যোগে উপজেলার এ,বি সরকারি বালিকা বিদ্যালয় আলোচনা সভার আয়োজন করেন তথ্য কেন্দ্র সংগ্রহশালার প্রতিষ্ঠাতা আঃ লতিফ খসরু। বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মোঃ মোস্তাফিজুর রহমান সভাপত্তিতে বক্তব্য রাখেন বন্ধবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আনোয়ার হোসেন স্বপন। সহকারি শিক্ষক মোঃ গিয়াস উদ্দিন, বিদ্যালয়ের ৭ম শ্রেনীর শিক্ষার্থী নাজিফা তাজনিন, ৯ম শ্রেনীর শিক্ষার্থী মেহেরী ইসলাম ও মধুশ্রী মন্ডল আঃ লতিফ খসরু।

পরে পিরোজপুরের কাউখালী উপজেলার ৩নং সদর ইউনিয়নের গোশনতারা গ্রামের শহিদ ড. আবুল খায়ের এবং উপজেলার ৪নং পারসাতুরিয়া চিরাপাড়া ইউনিয়নের পারসাতুরিয়া গ্রামের শহীদ বুদ্ধিজীবি মোঃ ইয়াকুফ মিয়ার স্মৃৃতি রক্ষার্থে এবং নতুন প্রজন্মকে তাদের কর্মময় জীব সম্পর্কে জানান দেওয়ার জন্য তাদের নিজ নিজ জন্ম ভূমিতে একটি জাদুঘর অথবা সরকারি উদ্যোগে একটি পাঠাগার করার জন্য আবেদন জানায় শিক্ষার্থীরা। উল্লেখ্য পিরোজপুরের কাউখালী উপজেলার ৩নং সদর ইউনিয়নের গোশনতারা গ্রামে জন্ম গ্রহন করেন শহীদ বুদ্ধিজীবি ডঃ আবুল খায়ের এবং পিরোজপুরের কাউখালীর ৪নং চিরাপাড়া পারসাতুরিয়া গ্রামে মিঞা বাড়ীতে জন্ম গ্রহন করেন শহীদ ইয়াকুফ হোসেন। এর আগে শহীদ বুদ্ধিজীবিদের স্বারনে ১মিনিট নিরাবতা পালন করা হয়।

ফেসবুক থেকে মতামত দিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.