বগলের দাগ ও দুর্গন্ধ থেকে মুক্তির ১০ উপায় | Nobobarta

বগলের দাগ ও দুর্গন্ধ থেকে মুক্তির ১০ উপায়

গরমের কারণে ঘেমে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হয়। যা আমাদের নিজেদের ও আশেপাশের মানুষের জন্য বেশ বড় একটা সমস্যা হয়ে দাঁড়ায়। কারণ অত্যাধিক বগলের গন্ধ অন্যদের জন্যও অসুবিধা সৃষ্টি করে। এক্ষেত্রে নিজেকেই লজ্জায় পড়তে হয়। এই সমস্যা আমাদের রোজকার জীবনেও খুব প্রভাব ফেলে। তবে এমন কিছু পদ্ধতি রয়েছে যার ফলে আমরা সহজেই বগলে হওয়া দাগ এবং দুর্গন্ধ থেকে মুক্তি পেতে পারি। চলুন জেনে নেয়া যাক বিস্তারিত-

বগলে হওয়া দাগ থেকে বাঁচার উপায়
লেবু : আমাদের বগলে হওয়া দাগকে লেবু খুব সহজেই দূর করতে পারে। বলা হয় যে বগলের গন্ধ দূর করার জন্য লেবু সবচেয়ে বেশি কার্যকরী। লেবুর একটা টুকরো কেটে বগলে ঘষতে হবে। এই পদ্ধতিটি নিয়ম করে বেশ কিছুদিন মেনে চললেই বগলে হওয়া দাগ থেকে মুক্তি মিলবে।

আলুর রস : আমরা সবাই জানি যে আলু একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট। আলুকে ঘষে তারপর চিপে তার রস বের করতে হবে। এই রসটা যদি বগলের তলায় লাগানো যায় তাহলে আমাদের বগলের ত্বক আবার তার নিজের রঙ পেতে পারে।

আয়ুর্বেদিক পদ্ধতি : আয়ুর্বেদে একটি খুব সহজ পদ্ধতি উল্লেখ করা আছে যার দ্বারা আমরা বগলের দাগ দূর করতে পারি। শশার রস এবং লেবুর রসের মিশ্রণের মধ্যে এক চিমটি হলুদ গুঁড়া মিশিয়ে সেইটা যদি বগলে লাগানো যায় তাহলে আমরা খুব তাড়াতাড়ি এই সমস্যার সমাধান পেতে পারি।

Rudra Amin Books

বেকিং সোডা : আরেকটি খুবই কার্যকরী পদ্ধতি হলো বেকিং সোডা। বেকিং সোডার সঙ্গে একটু পানি মিশিয়ে তার একটি পেস্ট বানাতে হবে। সেই পেস্টটা বগলে লাগালে খুব তাড়াতাড়ি আর সহজেই বগলের দাগকে দূর করা যাবে।

চন্দনের গুঁড়ার সঙ্গে গোলাপজলের মিশ্রণ : চন্দনের গুঁড়ার সঙ্গে গোলাপজল মিশিয়ে সেটা যদি রোজ বগলে লাগানো যায়, তাহলে বগলের দাগ দূর হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের বগলের দুর্গন্ধও দূর হয়।

বগলে হওয়া দুর্গন্ধ থেকে বাঁচার উপায়
ভিনেগার : আমাদের বগলের দুর্গন্ধ দূর করার এক মহৌষধ হলো ভিনেগার। ভিনেগার ডিওড্রেন্টের মতনও কাজ করে। গোসলের পর কিছুটা তুলো ভিনেগারে ভিজিয়ে তা আমাদের বগলের তলায় রাখতে হবে। কিছু মিনিট রাখার পর পরই বগলের গন্ধ দূর হয়ে যাবে।

আয়োডিন : কিছুটা আয়োডিন নিয়ে সেইটা কোনো নরম দাঁতের ব্রাশ দিয়ে বগলে ঘষতে হবে। ৫ থেকে ৬ মিনিট আয়োডিনটি বগলে রেখে দিতে হবে। এইভাবে কয়েক সপ্তাহ পদ্ধতিটি পালন করলেই বগলের দুর্গন্ধ থেকে রেহাই পেতে পারি।

হাইড্রোজেন পারঅক্সাইড : বগলের দুর্গন্ধ দূর করার জন্য হাইড্রোজেন পারঅক্সাইডও খুবই উপকারী।এক কাপ জলে এক চামচ হাইড্রোজেন পারঅক্সাইড মেশাতে হবে। তারপর একটি তুলো সেই মিশ্রণে ভিজিয়ে বগলে কিছুক্ষণ রাখলেই বগলের দুর্গন্ধ দূর হবে।

অ্যালকোহল : অ্যালকোহলও আমাদের বগলের দুর্গন্ধ দূর করে। অ্যালকোহল আমাদের বগলের ত্বকের পোর্সদের বন্ধ করে। এক কাপ জলে কিছুটা অ্যালকোহল মিশিয়ে সেইটা যদি বগলে লাগানো যায় তাহলে বগলের গন্ধ দূর হয়।

রোজমেরি : রোজমেরিতে মিথানল আর ক্লোরোফিল আছে যার মধ্যে প্রাকৃতিক ডিওড্রেন্টের গুণ আছে। রোজমেরিতে জিঙ্কও আছে। জিঙ্কের অভাবে আমাদের শরীরে দুর্গন্ধ হয়। রোজিমেরিতে এইসব গুণ থাকার ফলে রোজমেরি আমাদের বগলের দুর্গন্ধ দূর করতে সফল হয়।

ফেসবুক থেকে মতামত দিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Shares
Share
Tweet
Share
Pin