পদ্মা সেতুতে বসলো ২৩তম স্প্যান

শরীয়তপুরের জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ২৩তম স্প্যান সফলভাবে বসানো হয়েছে। আজ রবিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে স্প্যান ‘৬-এ’ সেতুর ৩১ ও ৩২ নম্বর পিলারের উপর বসানোর মাধ্যমে দৃশ্যমান হলো ৩ হাজার ৪৫০ মিটার (৩.৪৫ কিলোমিটার)।

দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় সফলভাবেই স্প্যানটি বসানো সম্ভব হয়েছে। ২২তম স্প্যান বসানোর ১০ দিনের মাথায় ২৩তম স্প্যানটি বসানো সম্ভব হলো। মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের বিষয়টি নিশ্চিত করেছেন। আজ সকাল ৯টার দিকে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেন বহন করে রওনা করে। সেতুর ৩১ ও ৩২ নম্বর পিলারের কাছে পৌঁছায় সকাল ১০টা ১৫ মিনিটের দিকে।

এরপর ভাসমান ক্রেনটি নোঙর করে পজিশনিং করে ইঞ্চি ইঞ্চি মেপে স্প্যানটিকে তোলা হয় পিলারের উচ্চতায়। তবে স্প্যানবহনকারী ক্রেনটিকে নির্দিষ্ট স্থানে নোঙর করতে বেশি সময় লেগেছে। কাদা মাটির স্তরে ক্যাবলের মাধ্যমে অ্যাংকরিং করতে সমস্যা পোহাতে হয় প্রকৌশলীদের। জটিলতা শেষে দুই পিলারের বেয়ারিংয়ের ওপর রাখা হয় স্প্যানটিকে। খুঁটিনাটি বিষয়গুলো আগে থেকেই বিশেষজ্ঞ প্যানেল দ্বারা পর্যবেক্ষণ করা হয়।

প্রকৌশলীরা জানান, পদ্মা সেতুতে বর্তমানে স্প্যান রয়েছে ৩৫টি। এর মধ্যে ২১টি স্প্যান পিলারের উপর সংযুক্ত করা হয়েছে। মুন্সিগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ডে আছে স্প্যান আছে ১৪টি। সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩৭ পিলারের কাজ সম্পন্ন হয়েছে। বাকি পাঁচটি পিলারের কাজ শেষ হতে পারে এপ্রিল মাসের মধ্যে।

Rudra Amin Books
আপনার মতামত লিখুন :

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.