কাউখালীতে রাস পূর্ণিমায় শ্রীগুরু আশ্রমের ১২৯তম আর্বিভাব উৎসব শুরু

বশির আহম্মেদ, কাউখালী প্রতিনিধি: পিরোজপুরের কাউখালীতে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে শ্রীগুরু সঙ্ঘের বাৎসরিক উৎসব। রাস পূর্ণিমায় কাউখালীতে শ্রী গুরু সঙ্ঘ বাংলাদেশ কেন্দ্রীয় আশ্রমের উৎসব হবে সীমিত পরিসরে, অন্যদিকে প্রতি বছরের মতো মেলাও বসছে না এবার। করোনার কারণে উৎসবের আনুষ্ঠানিকতা ছাড়া অন্য সব আয়োজনই থাকবে সীমিত।

শ্রী গুরু সঙ্ঘ প্রতিষ্ঠাতা পরিব্রাজকাচার্য্যবর শ্রীশ্রী মদ্ দুর্গাপ্রসন্ন পরমহংসদেব এর আবির্ভাব উৎসব উপলক্ষে প্রতিবছর লাখো মানুষের ঢল নামে কাউখালীতে। এবারে ছিল গুরুদেবের ১২৯ তম আবির্ভাব উৎসব। এ উৎসবের ঐতিহ্য প্রায় অর্ধ শত বছরের। রকমারি মেলা, রঙ বেরঙের আলোকসজ্জা ও উৎসবের আনুষ্ঠানিকতা দেখতে দেশের অন্যান্য এলাকার পাশাপাশি প্রতিবেশী বিভিন্ন দেশের মানুষও এখানে ভিড় জমান। করোনা পরিস্থিতি বিবেচনায় এবার সে জমজমাট আয়োজন থাকছে না।

স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে ১ ডিসেম্বর উৎসব শুরু হয়ে ৫ ডিসেম্বর শেষ হবে এ উৎসব। কাউখালী উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুব্রত রায় জানিয়েছেন, প্রশাসনের সিদ্ধান্ত অনুসারে এবার মেলা নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া অন্যবারের মতো আলোকসজ্জা না করে আয়োজন সীমিত করা হয়েছে। এবারের আয়োজন কেবল আনুষ্ঠানিকতার মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

শ্রী গুরু সঙ্ঘ বাংলাদেশ কেন্দ্রীয় আশ্রমের সাধারণ সম্পাদক রণঞ্জয় কৃষ্ণ দত্ত জানান, এ উৎসব প্রায় অর্ধ শত বছরের ঐতিহ্য। প্রতিবছর এ উৎসব উপলক্ষে দেশ বিদেশ থেকে লাখো মানুষের ঢল নামে। তবে এ বছর করোনাভাইরাসের কারনে সরকারি নির্দেশনার প্রতি শ্রদ্ধা রেখে আয়োজনের ব্যাপকতা কমিয়ে আনা হয়েছে।

Rudra Amin Books
আপনার মতামত লিখুন :

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.