যে ৭টি কারণে চল্লিশে পা দেওয়া নারীরা দারুণ

এড. মোঃ সোহরাব হোসেন ভুইয়া (মিঠু) : বয়সের কোঠায় চল্লিশ এমন এক পর্যায় যেখানে প্রতিটি মানুষ নিজেকে নতুনভাবে আবিষ্কার করে। বিশেষ করে নারীদের ক্ষেত্রেও চল্লিশের কোঠা কিন্তু বুড়িয়ে যাওয়া নয়। বরং নতুন এক স্তরে উপনীত হওয়া। একজন নারীর চল্লিশে পা দেওয়া যে ৭টি কারণে দারুণ এক ব্যাপার সেগুলো দেখে নিন।

১. আত্মবিশ্বাস :
এই বয়সে পা দেওয়ামাত্র নারীর আত্মবিশ্বাসের মাত্রা এক লাফে অসীমে পৌঁছে। এর আগেও যেখানে দুর্বলতা অনুভব করতেন সেখানে চল্লিশ আপনাকে দেবে বিস্ময়কর শক্তি-সাহস-আত্মবিশ্বাস।

২. অন্যরা সমস্যা নয় :
তরুণ বয়সে মনে একটা ভয় কাজ করতো যে অন্যরা আপনার বিষয়ে না জানি কী ভাবছেন বা কী বলছেন। ওই বয়সে আপনি সাধারণত অন্যকে খুশি করার জন্য সবকিছু করে গেছেন। কিন্তু চল্লিশে এসে সেই অযাচিত ভয় থেকে মুক্তি পাবেন আপনি। অন্যরা কী বলে বা ভাবে তা নিয়ে মোটেও দুশ্চিন্তা করতে হবে না। কারণ বয়স এবং অভিজ্ঞতায় আপনি এখন পরিপূর্ণ।

৩. জীবনের মূল্য উপলব্ধি করা :
সারা জীবন আপনি নানা দেওয়াল ভেঙে বহু চ্যালেঞ্জের সম্মুখীন হয়ে আজ এখানে পৌঁছেছেন। ব্যর্থতার সঙ্গে বহু সফলতার যোগ ঘটেছে। চল্লিশে এসে আপনি নিজের জীবনের মূল্যকে উপলব্ধি করতে পারবেন। দেখবেন, তখন নিজেই নিজেকে সাধুবাদ জানাচ্ছেন।

Rudra Amin Books

৪. নিজেকে চেনা :
আপনি আসলে কেমন তা পুরোপুরি বুঝতে পারবেন চল্লিশে পা দিয়ে। এ সময় থেকে যা আপনার ভালো লাগে না তাকে এড়িয়ে যেতে পারবেন অনায়াসে। এর আগে যা মনের বিপরীতে গিয়ে গ্রহণ করে নিয়েছিলেন, এখন তা ত্যাগ করা কোনো সমস্যা বলে মনে হবে না।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অনলাইন নববার্তা-কে জানাতে ই-মেইল করুন- nobobarta@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

৫. চল্লিশে নতুন :
চল্লিশে এসে এমন কিছু করতে পারবেন যাকে জীবনের নতুন অভিজ্ঞতা হিসেবে উপলব্ধি করবেন। নতুন কিছু করতে যে ভয় বাধা হয়ে দাঁড়ায় তাকে টপকে যেতে পারবেন অনায়াসে। এই বয়সে এসেই আপনি অনেক বড় বড় সিদ্ধান্ত নিতে পারবেন এবং পরিবারটাকে আগের চেয়ে অনেক সহজে সামলাতে সক্ষম হবেন।

৬. এখনো তারুণ্যে ছটা :
চল্লিশে পৌঁছে কিন্তু মানুষ বুড়িয়ে যায় না। এটা একটা সাধারণ ধারণা যে, বিশেষ করে নারীদের বয়স চল্লিশ মানে রীতিমতো বুড়ি। অথচ আপনি নিজেই চল্লিশে পৌঁছে ভেতরকার তারুণ্য অনুভব করতে পারবেন।

৭. অভিজ্ঞতার ঝুলি :
এ বয়সে এসে আপনার অভিজ্ঞতা পরিপূর্ণতা পাবে। এ অভিজ্ঞতার আলোকে আলোকিত থাকবেন আপনি। জীবনে এমন কিছু নিয়ে অশান্তিতে ভুগবেন না যাকে একেবারে নতুন বলে মনে হবে।

এড. মোঃ সোহরাব হোসেন ভুইয়া (মিঠু) : আইনজীবী, জজকোর্ট ঢাকা/কুমিল্লা, বাংলাদেশ।

আপনার মতামত লিখুন :