ভোজ্যতেলের দাম নির্ধারণ করল সরকার

বাজারে অস্থিরতা ঠেকাতে সয়াবিন তেলের দাম ঠিক করে দিলো সরকার। মিলগেট, পাইকারি ও খুচরা পর্যায়ে আলাদা আলাদা দামের কথা জানালেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বুধবার সকালে সচিবালয়ে অত্যাবশ্যকীয় পণ্যের বিপণন ও পরিবেশক নিয়োগ সংক্রান্ত জাতীয় কমিটির সভাশেষে নির্ধারিত দামের বাইরে কেনাবেচা না করার আহ্বান জানিয়েছেন তিনি।

মন্ত্রী বলেন, সিদ্ধান্ত অনুযায়ী খোলা সয়াবিন মিলগেটে বিক্রি হবে প্রতি লিটার ১০৭ টাকা দরে। যা পরিবেশক বা পাইকারি পর্যায়ে হবে ১১০ এবং খুচরায় বিক্রি হবে ১১৫ টাকা প্রতি লিটার। এছাড়া পামওয়েলের দাম নির্ধারণ করা হয়েছে মিলগেটে ৯৫ টাকা, পরিবেশক বা পাইকারি পর্যায়ে ৯৮ এবং খুচরায় ১০৪ টাকা লিটার।

বেঁধে দেয়া হয়েছে বোতলজাত সয়াবিনের দামও। মিলগেটে বোতলজাত এক লিটার সয়াবিন পড়বে ১২৩ টাকা। যা পরিবেশক পর্যায়ে ১২৭ এবং খুচরায় ১৩৫ টাকা লিটার। পাঁচ লিটারের বোতলের দাম পড়বে মিলগেটে ৫শ’ ৮৫ টাকা, পরিবেশক পর্যায়ে ৬শ’ টাকা এবং খুচরায় ৬শ’ ২৫ টাকা।

বাণিজ্যমন্ত্রী জানান, আন্তর্জাতিক বাজারে হঠাৎ দাম বেড়ে যাওয়ায় আমদানিকারকরা কিছুটা দ্বিধায় পড়েছেন। তবে রোজার বাড়তি চাহিদার কথা মাথায় রেখে ব্যবসায়ীদের আমদানি বাড়ানোর আহ্বান জানান তিনি। আশ্বাস দেন পরিস্থিতি বিবেচনায় নিয়ে প্রতি ১৫ দিন পর দাম সমন্বয় করার।

Rudra Amin Books
আপনার মতামত লিখুন :