গ্লোব বায়োটেকের ‘ব্যানকোভিড’ এখন ‘বঙ্গভ্যাক্স’

গ্লোব বায়োটেক তাদের করোনা ভ্যাকসিনের নাম পরিবর্তন করে ‘বঙ্গভ্যাক্স’ রেখেছে। এর আগে এ নাম ছিল ‘ব্যানকোভিড’। তা পাল্টে স্বাস্থ্য সচিব আবদুল মান্নানের ‘বঙ্গভ্যাক্স’ রাখার প্রস্তাব মেনে নেন গ্লোব ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ। টিকার অগ্রগতির খবর জানতে মঙ্গলবার ঢাকার তেজগাঁওয়ে গ্লোব বায়োটেকের অফিসে গিয়ে নাম পরিবর্তনের প্রস্তাব দেন স্বাস্থ্যসেবা সচিব মান্নান।

গ্লোবের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শেষে তিনি সাংবাদিকদের বলেন, জাতির পিতার জন্মশত বার্ষিকী উদযাপন করছি। দেশ মানেই বঙ্গবন্ধু। বঙ্গটা আপনাদের নামে থাক। এজন্য নামটা পরিবর্তন করে বঙ্গভ্যাক্স রাখার প্রস্তাব করেছি। এটি সবার কাছেই গ্রহণযোগ্য হওয়ার মতো। এতে জাতির জনকের বঙ্গবন্ধু, বাংলাদেশ এবং ভ্যাকসিন- এই তিনটিকেই প্রতিনিধিত্ব করে।

টিকার নাম ‘বঙ্গভ্যাক্স’ই রাখার সিদ্ধান্ত জানিয়ে গ্লোব চেয়ারম্যান হারুনুর রশিদ বলেন, আমি যখন এই টিকার ঘোষণা দিই, তখনই বলেছি এটা বঙ্গবন্ধুকে উৎসর্গ করছি। পরিদর্শনের সময় স্বাস্থ্য সেবা বিভাগের সচিবের সঙ্গে ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশীদ আলম, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান।

তারা গ্লোব বায়োটেকের চেয়ারম্যানসহ ঊর্ধতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। করোনাভাইরাস মহামারীর মধ্যে বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন কোম্পানি টিকা তৈরিতে নেমেছে, সেই দৌড়ে থাকা একমাত্র বাংলাদেশি কোম্পানি গ্লোব বায়োটেক।

Rudra Amin Books
আপনার মতামত লিখুন :

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.