জাবিতে স্নাতক পরীক্ষা গ্রহণের দাবি, প্রশাসনিক ভবন অবরোধের আল্টিমেটাম

জোবায়ের কামাল, জাবি সংবাদদাতা : ৬ ডিসেম্বরের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) স্নাতক চুতর্থ বর্ষের সমাপনী পরীক্ষার সময়সূচী প্রকাশ না করলে প্রশাসনিক ভবন অবরোধের ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তারা।

সংবাদ সম্মেলনে লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী আমিরুল ইসলাম সুজন বলেন, ইতিপূর্বে আমরা স্নাতক চতুর্থ বর্ষের পরীক্ষা গ্রহণের দাবিতে মানববন্ধন ও উপাচার্যকে স্মারকলিপি দিয়েছে। আজ আমরা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়েছিলাম। অবস্থানের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আমাদের প্রতিনিধিদের আলোচনার জন্য ডাকেন।

আলোচনায় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) রহিমা কানিজ বলেন, শিক্ষার্থীদের স্মারকলিপির প্রেক্ষিতে উপাচার্য একটি প্রশাসনিক সভা ডেকে আলোচনা করেছেন। পরীক্ষা গ্রহণের প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। এখন একটি বিভাগীয় সভাপতিদের সভা, একটি ডিনস কমিটির বৈঠক, একাডেমিক কাউন্সিলের সভা এবং সিন্ডিকেট সভা হলেই আমরা পরীক্ষার সময়সূচী প্রকাশ করতে পারবো।

রেজিস্ট্রারের বক্তব্যের প্রেক্ষিতে শিক্ষার্থীরা বলেন, আগামী ৬ ডিসেম্বরের মধ্যে যদি সুনির্দিষ্ট বক্তব্য না পেলে পরবর্তী কর্মসূচী হিসেবে প্রশাসনিক ভবন অবরোধ করতে বাধ্য হবেন তারা। এই মুহুর্তে বিশ্ববিদ্যালয়ে অবস্থান অবৈধ উল্লেখ করে রেজিস্ট্রার বলেন, ক্যাম্পাসে যে কোন ধরনের জমায়েত নিষিদ্ধ। তাই তোমরা এ ধরনের কোন কর্মসূচী পালন করতে পারবে না।

Rudra Amin Books

এর আগে বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার ভবনের সামনে অবস্থান নেয় শিক্ষার্থীরা। অবস্থান কর্মসূচীতে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেয়। অবস্থান কর্মসূচিতে দর্শন সংসদের সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম রিহান বলেন, জাবি প্রশাসন ট্রাফিকের মত আচরণ করছে। অন্যান্য বিশ্ববিদ্যালয় যেখানে শিক্ষার্থীদের পার করে দিচ্ছে সেখানে আমার প্রশাসনের ট্রাফিক জ্যামে আটকে আছি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অনলাইন নববার্তা-কে জানাতে ই-মেইল করুন- nobobarta@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

তিনি আরও বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের চূড়ান্ত পরীক্ষা হয়ে গেছে। করোনার মধ্যেও আটকে থাকা চূড়ান্ত পরীক্ষা গ্রহণের সময়সূচি প্রকাশ করেছে কয়েকটি বিশ্ববিদ্যালয়। কিন্তু জাবি প্রশাসনের এ ব্যাপারে কোনো মাথাব্যথা আছে বলে মনে হচ্ছে না। সেশন জটের কারণে আমরা ৪১ তম বিসিএসে আবেদন করতে পারিনি। এখন ৪৩ তম বিসিএসেরও সার্কুলার হয়ে গেছে। কিন্তু আমাদের পরীক্ষা শেষ করার কোনো উদ্যোগ নেই। তাই আর সময় ক্ষেপন না করে দ্রুত চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষার সময়সূচি প্রকাশ করতে হবে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.