কবি নিমগ্ন দুপুর সম্পাদিত কবিতা সংকলন ‘অঙ্কিত অঙ্কুর’

সমসাময়িক কবিদের মধ্যে একটি নন্দিত নাম কবি নিমগ্ন দুপুর। তার লেখাই তাকে পাঠক হৃদয়ে স্বতন্ত্র জায়গায় অধিষ্ঠান করেছে। এবার তিনি সম্পাদনায় এসেছেন কবি ও কবিতার স্বপ্নসারথী সাহিত্য সংগঠন কবিতান এর উদ্যোগে যৌথ কাব্যগ্রন্থ অঙ্কুরিত অঙ্কুর। এ বিষয়ে তিনি বলেন- “আমি বিশ্বাস করি কবিতাকে, কবিতা’ই পরিবর্তন করে সময়, সূচনা করে নতুন যুগের।”

আমি একজন ক্ষুদ্র সাহিত্যসেবক। সাহিত্য সংগঠন “কবিতান”-এর মাধ্যমে সব সময় আমার প্রচেষ্টা থাকে সাহিত্যকে সমৃদ্ধ করার লক্ষ্যে কাজ করা। প্রচেষ্টা থাকে গতানুগতিক ধারার বাইরে কিছু করা। অর্থাৎ ব্যতিক্রমী কোনো কাজই আমার একমাত্র নেশা। তারই ধারাবাহিকতা আমার এবারের প্রচেষ্টা, কাব্য সংকলন
‘অঙ্কিত অঙ্কুর’।

আমি চেষ্টা করেছি দেশের জনপ্রিয় অগ্রজ ও অনুজ কবিদের পাশাপাশি স্বনামধন্য কিছু গীতিকবিদেরও একই প্রচ্ছদের ভেতরে নিয়ে এসে একটা অটুট সেতুবন্ধন তৈরি করতে। কারণ গীতিকবিতাও যেমন কবিতার বাইরের কিছু নয় তেমনি কবিতারাও গান হয়ে উঠতে পারে সামঞ্জস্যপূর্ণ সুর পেলে। মূলত, একটা গানের মূল স্তম্ভ হলো গীতিকবিতা। যার ওপর ভিত্তি করে সুর, গায়কী নির্ধারণ করা হয়। তাই সময় এখন নেপথ্যের নায়কদের আড়াল ভাঙার। সময় এখন সুন্দরের প্রকাশ ও বিকাশের। সময় এখন সত্যের ফুল ফোটানোর। আর তারই প্রথম পদক্ষেপ হলো- ‘অঙ্কিত অঙ্কুর’।

প্রথমবারের মতো বাংলা সাহিত্যে কবি এবং গীতিকবিদের এই বন্ধন অবশ্যই একুশ শতকের ইতিহাস। বইটিকে পরিপূর্ণ রূপদান করতে যে সকল পরিশ্রমী হাত আর প্রজ্ঞাবান মেধা বিনিয়োগ করেছেন তাদের সবার প্রতি রইলো আন্তরিক ভালোবাসা ও কৃতজ্ঞতা।

আমার বিশ্বাস কবিতার ভিন্ন স্বাদ গ্রহণের এক অনন্য উপাদেয় গ্রন্থ হয়ে উঠেছে অঙ্কুরিত অঙ্কুর। যারা কবিতা ভালোবাসেন ভালোবাসেন কবিতার ভাব ভাষা আর ভাবনার বৈচিত্র্য তাদের জন্য অঙ্কুরিত অঙ্কুর অবশ্য পাঠযোগ্য একটি কাব্যগ্রন্থ বলে মনে করি। জয়তু কবিতা জয় হোক- কবিতান এর।

Rudra Amin Books
আপনার মতামত লিখুন :