জেএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি | Nobobarta

জেএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার বিষয়ে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি জানিয়ে শিক্ষা মন্ত্রণালয় বলছে, শিগগিরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ‘জেএসসি পরীক্ষা বাতিল ও এইচএসসি পরীক্ষার কাল্পনিক তারিখ সংক্রান্ত বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের বক্তব্য’ শিরোনামে বুধবার (১২ আগস্ট) সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

এতে বলা হয়, সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা হচ্ছে না মর্মে সংবাদ প্রকাশিত হয়। এ বিষয়ে জনমনে বিভ্রান্তির সৃস্টি হয়েছে। বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারিকে বিবেচনায় নিয়ে জেএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় বিশেষজ্ঞদের পরামর্শ চেয়েছিল। বিশেষজ্ঞরা তাদের পর্যবেক্ষণসহ কিছু বিকল্প প্রস্তাব দিয়েছেন। মন্ত্রণালয় প্রস্তাবগুলো পর্যালোচনা করছে। ইতোমধ্যে কিছু গণমাধ্যমে উল্লেখিত বিষয়ে সার-সংক্ষেপ প্রণয়ন করা হয়েছে মর্মে সংবাদ প্রকাশ করেছে। ‘অন্যদিকে এইচএসসি পরীক্ষা ২০২০ অনুষ্ঠানের তারিখ নিয়েও বিভিন্ন গণমাধ্যমে কল্পিত তারিখ প্রকাশ করা হয়েছে। ’

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারি বিবেচনায় নিয়ে জেএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিভিন্ন বিকল্প নিয়েই শিক্ষা মন্ত্রণালয় ভাবছে। এ বিষয়ে এখন ও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। অভিভাবক ও শিক্ষার্থীদের উদ্যোগের কথা বিবেচনা করে শিগগিরই সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে। অসমর্থিত কোনো মাধ্যমের তথ্যের ভিত্তিতে অভিভাবক ও শিক্ষার্থীদের বিভ্রান্ত না হতে বিশেষভাবে অনুরোধ করা হলো।

করোনা ভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা কার্যক্রমে স্থবিরতা নেমে আসায় আগামী নভেম্বরে অনুষ্ঠেয় অষ্টম শ্রেণির সমাপনী ও প্রাথমিক সমাপনী পরীক্ষা নিয়ে বিড়ম্বনা দেখা দিয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন মঙ্গলবার বাংলানিউজকে বলেন, পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনীর পাশাপাশি অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা এবছর বাতিলের প্রস্তাব করে অনুমোদনের জন্য সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হচ্ছে।

Rudra Amin Books

প্রাথমিক সমাপনীর বিষয়ে গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বুধবার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, তিন বিকল্প প্রস্তাব তৈরি করে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। তবে আপাতত অটো পাসের কোনো চিন্তা করা হচ্ছে না।

ফেসবুক থেকে মতামত দিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.