নতুন হ্যান্ডরাব বাজারে এনেছে ডিআরআইসিএম | Nobobarta

আজ মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১০:৩০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
বস্তিতে ভরা দুপুরে কন্ঠশিল্পী নয়ন দয়া ও হাজী আরমান ৬৫ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দেবে সিসিক ভালুকায় খাদ্যসামগ্রী বিতরণ করলেন সাদিকুর রহমান ঝালকাঠি করোনা প্রতিরোধে রক্ত কণিকা ফাউন্ডেশন জীবাণুনাশক স্প্রে করোনাঃ দুস্থদের খাদ্য দিলো কুড়িগ্রাম জেলা ছাত্রলীগ সিরাজদিখানে দেড় হাজার পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ রাজাপুরে সাইদুর রহমান এডুকেশন ওয়েল ফেয়ার ট্রাষ্ট’র হতদারিদ্রদের মাঝে ত্রান বিতরণ রাজাপুরে পল্লী বিদ্যুত সমিতির গরীব মানুষদের মাঝে ত্রাণ বিতরণ রাজাপুরে বাড়িতে বাড়িতে গিয়ে নিজস্ব অর্থায়নে খাদ্য সামগ্রী বিতরন করলেন ইউপি সদস্য নিজেরা নিয়ন্ত্রন না হলে বিপদে পরতে হবে
নতুন হ্যান্ডরাব বাজারে এনেছে ডিআরআইসিএম

নতুন হ্যান্ডরাব বাজারে এনেছে ডিআরআইসিএম

Rudra Amin Books

করোনা ভাইরাসজনিত স্বাস্থ্য ঝুঁকি মোকাবিলায় বাজারে কার্যকর হ্যান্ডর‌্যাব এর সরবরাহ স্বাভাবিক রাখার জন্য ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ (ডিআরআইসিএম) প্রস্তুত করেছে WHO ফর্মূলা অনুযায়ী একটি নতুন হ্যান্ডরাব ‘বি ক্লিন’।

এই হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত ও বিনা মূল্যে বিতরণের কর্মসূচি নিয়েছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে প্রস্তুত হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার। বৃহস্পতিবার সকালে রাজধানীর সায়েন্স ল্যাবের বিসিএসআইআর কনফারেন্স কক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক সভায় এসব কথা জানানো হয়। সভায় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান তাঁর ব্যক্তিগত তহবিল থেকে এক লাখ টাকা অনুদানের মাধ্যমে এ কার্যক্রম শুরু করেন।

ইয়াফেস ওসমান বলেন, প্রাথমিকভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে এ কার্যক্রম চলবে। পর্যায়ক্রমে চট্টগ্রাম, রাজশাহী, জয়পুরহাটে আগামী দুই থেকে তিন দিনের মধ্যে এ কার্যক্রম শুরু হবে। বিসিএসআইআরের চেয়ারম্যান মো. ফারুক আহমেদ বলেন, বিসিএসআইআরের সব ইউনিট ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও জয়পুরহাটে একসঙ্গে হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুতের কাজ করবে। জাতির এ দুর্যোগের সময় বিসিএসআইআরের বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীরা স্বতঃস্ফূর্তভাবে কাজ করবে।

বিসিএসআইআরের এর পরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর মালা খান বলেন, শনিবার সকাল সাড়ে নয়টা থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ে ‘বি ক্লিন’ বিতরণ করা হয়েছে এবং পরবর্তীতে যথাক্রমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমু্ল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল এই চারটি হাসপাতালে বি ক্লিন ব্যবহার করে আগত জনসাধারনের হাত জীবাণুমুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া হাসপাতালের ডাক্তার-নার্সদের ব্যবহারের জন্য হ্যান্ডরাব সরবরাহ করা হচ্ছে। এ যাবত বিনামূল্যে ‘বি ক্লিন’ (২৫০ মিলি) হ্যান্ডরাব বিতরণ করা হয়েছে-

১। বিসিএসআইআরের আবাসিক এলাকা
(ধানমন্ডি + পাইকপাড়া ক্যাম্পাস= ৩৩২ +১০৯) টি
২। বিসিএসআইআরের সকল ইনস্টিটিউট ও পরিষদ = ২৩৭ টি
৩। মন্ত্রিপরিষদ বিভাগ ২০০ টি (আরো ৩০০ টি রবিবার যাবে)
৪। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ২৮৪ টি
৫। বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট ১০টি
৬। রূপপুর নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট ৬৬টি
৭। ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড অ্যালায়েড সায়েন্সেস ৮০টি
৯। বাংলাদেশ নির্বাচন কমিশন ৫০০টি
১১। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ১৭০টি

এছাড়াও সাধারণ মানুষ এর ব্যবহারের জন্য ক্রয় করতে পারবেন এবং তাদের ক্রয়কৃত প্রতিটি হ্যান্ড স্যানিটাইজারের বিপরীতে একজন দরিদ্র মানুষ বিনামূল্যে একটি স্যানিটাইজার পাবেন।

ক্রয় করতে যোগাযোগ করুনঃ
ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ (ডিআরআইসিএম),
বিসিএসআইআর, ড. কুদরাত-ই-খুদা রোড, ধানমন্ডি, ঢাকা-১২০৫


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta