ডেটলে মরে না করোনাভাইরাসের জীবাণু! | Nobobarta

আজ মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ০৯:৪৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
৬৫ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দেবে সিসিক ভালুকায় খাদ্যসামগ্রী বিতরণ করলেন সাদিকুর রহমান ঝালকাঠি করোনা প্রতিরোধে রক্ত কণিকা ফাউন্ডেশন জীবাণুনাশক স্প্রে করোনাঃ দুস্থদের খাদ্য দিলো কুড়িগ্রাম জেলা ছাত্রলীগ সিরাজদিখানে দেড় হাজার পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ রাজাপুরে সাইদুর রহমান এডুকেশন ওয়েল ফেয়ার ট্রাষ্ট’র হতদারিদ্রদের মাঝে ত্রান বিতরণ রাজাপুরে পল্লী বিদ্যুত সমিতির গরীব মানুষদের মাঝে ত্রাণ বিতরণ রাজাপুরে বাড়িতে বাড়িতে গিয়ে নিজস্ব অর্থায়নে খাদ্য সামগ্রী বিতরন করলেন ইউপি সদস্য নিজেরা নিয়ন্ত্রন না হলে বিপদে পরতে হবে খন্দকার আব্দুল মুক্তাদির উদ্যোগে সুবিধাবঞ্চিতদের খাদ্য সামগ্রী বিতরণ
ডেটলে মরে না করোনাভাইরাসের জীবাণু!

ডেটলে মরে না করোনাভাইরাসের জীবাণু!

Rudra Amin Books

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বব্যাপী আতঙ্ক ছড়াচ্ছে। করোনাভাইরাস যত দ্রুত ছড়াচ্ছে তার থেকেও দ্রুত ছড়াচ্ছে রোগ নিয়ে নানান গুজব। ভারতে গুজব ছড়িয়েছে ডেটলে নাকি করোনাভাইরাস মারা যায়। কলকাতার জনপ্রিয় সংবাদ মাধ্যম আনন্দবাজারে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ডেটলে আসলে করোনাভাইরাসের জীবাণু মরে না।

দেশটিতে প্রথমে হোয়াটসঅ্যাপ ও পরে কিছু সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে, নতুন এই করোনাভাইরাস নাকি ‘ডেটল’-এ মারা পড়বে। সোশ্যাল মিডিয়ায় এক সময় ট্রেন্ডিংও হয়ে যায় তা। এই দাবি ভাইরাল হওয়ার পরেই সংস্থার তরফে তাদের অবস্থান জানিয়ে দেওয়া হলো। ডেটল অ্যান্টিসেপ্টিকের একটি বোতলের লেবেলের ছবি পোস্ট করে দেখানো হয়েছে, সেখানে কী কী ভাইরাসের মোকাবিলা করার কথা বলা হয়েছে। সেই তালিকায় উল্লেখ করা হয়েছে, “ইনফ্লুয়েঞ্জা টাইপ এ২, হারপেসিস সিমপ্লেক্স, এইচআইভি ১, হিউম্যান করোনাভাইরাস, অ্যাভিয়ান ফ্লু টাইপ এইচ১এন১ এবং এইচএসএন ১।”

এই ছবি ভাইরাল হতেই সবাই ভাবতে শুরু করেছেন, নতুন করোনাভাইরাস ‘কোভিড ১৯’-ও মারতে সক্ষম ডেটল। আসলে করোনাভাইরাস নতুন নয়, ‘সার্স’-ও এক প্রকার করোনাভাইরাস। কিন্তু এই মুহূর্তে বিশ্বজুড়ে ত্রাস তৈরি করা নতুন করোনাভাইরাসটির নাম ‘কোভিড-১৯’। সেটি সম্পর্কে ‘ডেটল ইউকে’-র ভেরিফায়েড ফেসবুক পেজে পরিষ্কার লেখা হয়, ‘এমইআরএস-সিওভি এবং সার্স-সিওভি’-র মতো করোনাভাইরাস মারতে সক্ষম হলেও নতুন ‘কোভিড-১৯’-এর মোকাবিলা করতে পারবে কি না তা পরীক্ষা হয়নি। নতুন করোনাভাইরাস ‘কোভিড-১৯’ ডেটল দ্বারা নষ্ট হবে, এমন দাবি কোথাও করা হয়নি। এই দাবি কোনো স্বীকৃত সংস্থা করছেও না।

করোনাভাইরাস ঠেকাতে কোনো টিকা বা ভ্যাকসিন নেই। তাই এ ভাইরাসটিকে মারার জন্য অনেকে ভুয়া মাধ্যম ব্যবহার করে ব্যবসায়িক ফায়দা নিতে চান। সেক্ষেত্রে সবাই সচেতন থাকতে হবে। করোনাভাইরাসের চিকিৎসা ও সুরক্ষায় সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কিছু পরামর্শ ও তথ্য শেয়ার করা হচ্ছে। একে অপরকে ইনবক্স করছেন। নিজেদের টাইমলাইনে পোস্ট করছেন, শেয়ার করছেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এসব পরামর্শ ও তথ্যের অধিকাংশই ভুয়া ও গুজব। এগুলোর কোনো ভিত্তি নেই। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের আতঙ্কেই ফেসবুক, টুইটারে এসব ভুল তথ্য প্রদান করা হচ্ছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এসব পরামর্শ মানলে কোনো উপকার তো হবেই না উল্টো ক্ষতির মুখে পড়তে পারে মানুষ।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে করোনাভাইরাস নিয়ে দেখা যাচ্ছে মানুষের বিভিন্ন ধরনের মন্তব্য। না জেনে বা বুঝে অনেকেই প্রচার করছেন ভুল তথ্য। সেসব ভুয়া স্বাস্থ্য পরামর্শে বিপদ বাড়বে করোনাভাইরাসে।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta