টনসিলের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার উপায় | Nobobarta
Manobata

আজ রবিবার, ১৯ জানুয়ারী ২০২০, ০৫:০৫ অপরাহ্ন

টনসিলের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার উপায়

টনসিলের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার উপায়

টনসিলের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার উপায়

শীত মানেই সর্দি, কাশি আর টনসিলের বাড়াবাড়ি। তবে টনসিলের সমস্যায় ভুগতে হয় শিশুদের বেশি। বড়রাও আক্রান্ত হয়ে থাকে। খুবই যন্ত্রণাদায়ক এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই ওষুধ সেবন করে থাকেন। তবে জানেন কি, ওষুধ ছাড়াও এই যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

টনসিল আসলে কি? জিভের পেছনে গলার ভেতরের দেয়ালের দুপাশে গোলাকার পিণ্ডের মতো যে জিনিসটি দেখা যায়, সেটিই হলো টনসিল। এটি মাংসপিণ্ডের মতো দেখতে এক ধরনের টিস্যু বা কোষ। টনসিলের এই সমস্যা যেকোনো বয়সেই হতে পারে। এই টনসিলগুলোর কোন একটা প্রদাহ হলে তাকে আমরা টনসিলাইটিস বলে থাকি। মূলত টনসিলের ব্যথা দুই রকম হতে পারে- তীব্র ও দীর্ঘমেয়াদি।

কি কারণে টনসিল হয়? টনসিলের ব্যথা হওয়ার কারণ ভাইরাসের সংক্রমণ। সাধারণত যেসব ভাইরাসের কারণে সর্দি-কাশি হয়, সেই একই কারণে টনসিল হয়ে থাকে।

টনসিলের লক্ষণগুলো কী কী? জ্বর, খাবার খেতে কষ্ট হওয়া, কণ্ঠস্বর ভারী হওয়া, মুখে দুর্গন্ধ, গলা ব্যথা, মাথা ব্যথা ইত্যাদি টনসিল হওয়ার লক্ষণ।

টনসিলের প্রতিকার ঘরোয়া কিছু উপায়ে এই যন্ত্রণাদায়ক টনসিলের সমস্যা সহজেই দূর করা সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো সম্পর্কে-

> মজাদার চিকেন স্যুপ টনসিল সারাতে বেশ উপকারি ভূমিকা রাখে। চিকেন স্যুপে আন্টি-ইনফ্লামেটরী উপাদান থাকে। যা গলা ব্যথা ও ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। তাই অবশ্যই টনসিলের ব্যথায় গরম চিকেন স্যুপ পান করুন।

> দারুচিনিতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান টনসিলের ব্যাকটেরিয়া দূর করতে সহায়ক। নিয়মিত কুসুম গরম পানিতে দারুচিনি গুঁড়া মিশিয়ে পান করুন। দিন। কিছুদিনের মধ্যেই ভালো ফলাফল পাবেন।

> ব্যাকটেরিয়া দূর করতে কমলার রসের জুড়ি নেই। এতে থাকা ভিটামিন সি টনসিলের ব্যথা দূর করতে বেশ সহায়ক। তাই নিমিষেই গলা ব্যথা কমাতে এক গ্লাস কমলার রসের সঙ্গে সিকি গ্লাস পানি মিশিয়ে পান করুন। ব্যথা কমে যাবে।

> সাধারণত গলা ব্যথা হলে আমরা লবণ পানি দিয়ে কুলকুচি করে থাকি। এই পদ্ধতি সহজেই টনসিলের ব্যথা এবং ইনফ্লামেশন দূর করে দেয়। লবণ পানি স্যালাইন ব্যাকটেরিয়া দূর করে গলায় আরামও দেয়।

> টনসিলের ব্যথা দূর করতে এক গ্লাস দুধের সঙ্গে এক চিমটি হলুদের গুঁড়া ও গোল মরিচের গুঁড়া মিশিয়ে নিন। এবার রাতে ঘুমাতে যাওয়ার আগে মিশ্রণটি পান করুন। ব্যথা দূর হয়ে যাবে।

> কুসুম গরম পানির সঙ্গে এক টেবিল চামচ মধু ও চার কোয়া রসুনের পেস্ট মিশিয়ে নিন। এই মিশ্রণটি চার দিন পান করুন। অবশ্যই দিনে ৩ থেকে ৪ বার পান করবেন। রসুন টনসিলের জীবাণু, ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে।

> ছাগলের দুধ টনসিলের ব্যথা দূর করে যাদুর মতো। কারণ ছাগলের দুধে প্রচুর পরিমাণে অ্যান্টি-ব্যাকটিক উপাদান রয়েছে। এক কাপ গরম দুধের সঙ্গে এক চিমটি হলুদ মিশিয়ে নিন। তাছাড়া ছাগলের দুধ না পেলে গরুর দুধেও হলুদ মিশিয়ে সামান্য গরম করে খেলে উপকার পাওয়া যায়।


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com