আজ বিশ্ব শিশু ক্যান্সার দিবস | Nobobarta
Rudra Amin Books

আজ বুধবার, ২৬ ফেব্রুয়ারী ২০২০, ০৪:১৩ পূর্বাহ্ন

আজ বিশ্ব শিশু ক্যান্সার দিবস

আজ বিশ্ব শিশু ক্যান্সার দিবস

আজ ১৫ ফেব্রুয়ারি, শনিবার ‘বিশ্ব শিশু ক্যান্সার দিবস’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠান দিবসটি পালন করছে। ভয়াবহ এক আতঙ্কের নাম ক্যান্সার। এই রোগ একবার হলে সহজে রক্ষা পাওয়া সম্ভব হয় না। এর ফলে অনেকেরই মৃত্যু ঘটে। ছোট, বড় এমনকি বৃদ্ধও এই রোগে আক্রান্ত হতে পারে। তাই সবার জন্যই সময় থাকতে সাবধান হওয়া জরুরি।

বিশেষজ্ঞরা বলেন, দেহের প্রধান পাঁচটি অঙ্গ ফুসফুস, স্তন, জরায়ু, খাদ্যনালি ও পাকস্থলী ক্যান্সারে আক্রান্ত হয়। পুরুষরা আক্রান্ত হন ফুসফুস, খাদ্যনালি, লিভার, বাকযন্ত্র ও মলদ্বার ক্যান্সারে। নারীরা স্তন, জরায়ু, ফুসফুস, ডিম্বাশয় ও খাদ্যনালির ক্যান্সারে আক্রান্ত হন। আমাদের দেশে ক্যান্সারে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। এরমধ্যে শিশু ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যাও বাড়ছে আশঙ্কাজনক হারে। দেশে বর্তমানে প্রায় ১৪ থেকে ১৫ লাখ শিশু ক্যান্সার রোগী রয়েছে। আর প্রতি বছর নতুন করে যোগ হচ্ছে ১৩ হাজার শিশু। এত শিশু আক্রান্ত হলেও তাদের জন্য দেশের চিকিৎসা ব্যবস্থা একেবারেই অপ্রতুল।

Rudra Amin Books

বিশেষজ্ঞদের দাবি, বেশির ভাগ শিশুর ক্যান্সার নিরাময়যোগ্য। শনাক্ত করা গেলে ও উন্নত চিকিৎসা পেলে ৭০ শতাংশ রোগী সেরে ওঠে। কিন্তু মাত্র ২৫ শতাংশ রোগী উন্নত চিকিৎসার সুযোগ পান। জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের পেডিয়াট্রিক ও অনকোলজি বিভাগের প্রধান ডা. মমতাজ বেগম বলেন, ‘প্রতিবছরই ক্যান্সারে আক্রান্ত শিশুর সংখ্যা বাড়ছে। তাই শিশুদের সঠিক চিকিৎসার পাশাপাশি পুষ্টিকর খাবার যেমন পালং শাক, ব্রকলি, ডিমের কুসুম, মটরশুটি, কলিজা, মুরগীর মাংস, কচুশাক, কলা, মিষ্টি আলু, কমলা, শালগম, দুধ, বাঁধাকপি, বরবটি, কাঠবাদাম মতো ক্যালসিয়াম, পটাসিয়াম এবং আয়রনসমৃদ্ধ খাবার খাওয়াতে হবে।’


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com