আজ মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫:৫৮ পূর্বাহ্ন

ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ২০১৭-১৮ অনুষ্ঠিত

ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ২০১৭-১৮ অনুষ্ঠিত

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  

গতকাল ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, বিকেল ২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ঢাকার শাহবাগস্থ কাঁটাবনের ‘কবিতা ক্যাফে’ অডিটরিয়ামে হয়ে গেলো ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ২০১৭-১৮ অনুষ্ঠান।

অনুষ্ঠানে ২০১৭-১৮ সালে বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় প্রতিশ্রুতিশীল এবং প্রতিভাবান লেখকদের ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ২০১৭-১৮ প্রদান করা হয়। এছাড়াও ২০১৯ সালে একজন প্রতিভাবান তরুণ লেখককে তরুণ লেখক পুরস্কার ২০১৯ প্রদান করা হয়।

উক্ত অনুষ্ঠানে দেশের ১৮৬ জন জনপ্রিয় সাহিত্যিক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের সম্মাননা সনদ, ক্রেস্ট প্রদান করা হয় এবং অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকল কবি সাহিত্যিকদের সম্মাননা সনদপত্র, টি-শার্ট, পলো শার্ট, লাভ ক্যান্ডি উপহার দেয়া হয়। এছাড়াও ছিলো সিঙ্গারা, পাকুড়া, চা-কফি আর ফুল। অনুষ্ঠানটির প্রথমেই জনপ্রিয় ব্যান্ড শিল্পী পাপী মনা তার জনপ্রিয় গানগুলো পরিবেশন করেন, এর পরে কবিতা আবৃতি করেন দেশের জনপ্রিয় কবি ও বাচিকশিল্পীগণ।

অনুষ্ঠানে ৮ জন লেখকের নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। উক্ত অনুষ্ঠানটির শুভ উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা। প্রধান অতিথি ছিলেন কবি হাবীবুল্লাহ সিরাজী (মহাপরিচালক, বাংলাএকাডেমি) বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বরেণ্য কবি কাজী রোজী, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বরেণ্য কবি আসলাম সানী, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বরেণ্য কথাসাহিত্যিক মোহিত কামাল, বরেণ্য কবি আলমগীর রেজা চৌধুরী, বরেণ্য কবি সৈয়দ আল ফারুক, বরেণ্য কবি জুয়েল মাজহার, ড. শাহদাৎ হোসেন নিপু (বরেণ্য বাচিকশিল্পী, কবি এবং উপ-পরিচালক, বাংলা একাডেমি), বরেণ্য শিশুসাহিত্যিক হাসনাত আমজাদ, বরেণ্য কবি আতিয়ার রহমান, কানাই সরকার (গ্রুপ পরিচালক, মডেল গ্রুপ) এবং বরেণ্য প্রাবন্ধিক ড. শামস আলদীন (সহকারী অধ্যাপক, বাংলা বিভাগ, সাউথইস্ট ইউনিভার্সিটি)। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন কবি ফরিদুজ্জামান (প্রধান সম্পাদক, ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত)

২০১৭ সালে বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় যারা সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার পেলেন-
❑ তাহমিনা কোরাইশী- অহল্যা যামিনী (ছোট গল্প)
❑ ড. তপন বাগচী- লোকগানের খোঁজে (প্রবন্ধ)
❑ ড. শোয়াইব জিবরান- কাঠ চেরাইয়ের শব্দ (কবিতা)
❑ দীপু মাহমুদ- মুক্তিযুদ্ধে সাধারণ একজন (কথাসাহিত্য)
❑ আশরাফুল মোসাদ্দেক- আধুনিক জাপানের হাইকু (অনুবাদ)
❑ হুমায়ূন কবীর ঢালী- পিতাপুত্র (উপন্যাস)
❑ সোহেল মল্লিক-মজার পড়া ৫০ ছড়া (ছড়া)
❑ লিন্ডা আমিন-সমকাল পুড়ে যায় লোভে (কবিতা)
❑ ড. শামস আলদীন- প্রসঙ্গ কথাসাহিত্য ও অন্যান্য

২০১৮ সালে বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় যারা সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার পেলেন-
❑ আমিনুল ইসলাম সেলিম-গৃহপালিত দুঃখ
❑ চন্দ্রশিলা ছন্দা- দেহ ভাস্কর্য
❑ সুশান্ত হালদার- নীলা
❑ হাবিবা বেগম-উত্তরণ
❑ মাসুমা টফি একা- টুকটুকির ভালো বাবা

২০১৮ সালে সামাজিক উন্নয়নে চমৎকার অবদান রাখার জন্য সাহিত্য দিগন্ত এবং Friends of Humanity Bangladesh এর পক্ষ হতে নিম্নোক্ত ৩টি সংগঠন, ২জন সংগঠক এবং ১টি সাহিত্য পত্রিকাকে ‘সাহিত্য দিগন্ত পুরস্কার-২০১৮’ প্রদান করা হয়।
সংগঠন

❑ বাংলাদেশ কমপ্ল্যায়েন্স প্রফেশনালস সোসাইটি-বিসিপিএস
❑ এক রঙ্গা এক ঘুড়ি
❑ বাতিঘর

ব্যাক্তি এবং পত্রিকা
❑ কানাই সরকার (গ্রুপ পরিচালক, মডেল গ্রুপ)
❑ মাহবুব হাসান বাবর (শিক্ষাবিদ)
❑ জলধি (সাহিত্য পত্রিকা)

২০১৯ সালে প্রতিশ্রুতিশীল তরুণ কেখক হিসেবে সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার পেলেন-
❑ নুরেন নাহার সীমা- পবিত্র অপরাধ (কাব্যগ্রন্থ)

জাঁকজমকপূর্ণ এই অনুষ্ঠানটি গ্রন্থন, পরিকল্পনা ও পরিচালনা করেন ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত পত্রিকার সম্পাদক জায়েদ হোসাইন লাকী। তার সাথে সহ-উপস্থাপনায় ছিলেন ফারজানা হক, ইয়াসমীন নীলুফার এবং হাবিবা মুসতারিন। অনুষ্ঠানটি সমন্বয় করেন সোনালী ইয়াসমীন। অনুষ্ঠানটি সার্বিক তত্ত্বাবধান করেন জাহাঙ্গীর হোসেন কবির (সহকারী সম্পাদক, ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত)।

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply

জনসম্মুখে পুরুষ নির্যাতন, ভিডিও ভাইরাল

Nobobarta on Twitter

© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com