আজ শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ০৪:৪০ অপরাহ্ন

কবিয়াল ‘সাহিত্য পুরষ্কার-২০১৮’ পেলেন কবি নির্মলেন্দু গুণ

কবিয়াল ‘সাহিত্য পুরষ্কার-২০১৮’ পেলেন কবি নির্মলেন্দু গুণ

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  

নিজস্ব প্রতিবেদক : সৃষ্টি, সুন্দর ও কল্যাণে… এই শ্লোগানকে ধারন করে গত ২৬ অক্টোবর, শুক্রবার কবিয়াল ফাউন্ডেশন এর আয়োজনে নারায়ণগঞ্জের আলী আহাম্মদ চুনকা পৌর পাঠাগার মিলনায়তনে কবিয়াল সাহিত্য উৎসব-২০১৮ অনুষ্ঠিত হলো। এ বছর কবিয়াল সাহিত্য পুরষ্কার-২০১৮ পেয়েছেন দেশ বরেণ্য কবি নির্মলেন্দু গুণ। কবিয়াল ফাউন্ডেশনের পক্ষ থেকে তার হাতে সম্মাননা পদক ও নগদ অর্থ তুলে দেন সংগঠনের সভাপতি কবি বাপ্পি সাহা, সিনিয়র সহ-সভাপতি কবি শফিকুল ইসলাম আরজু ও সাধারন সম্পাদক কবি মাসুদ রানা লাল সহ অন্যান্যরা।

দেশ বরেণ্য কবি সাহিত্যিক সামাজিক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ ও সাংবাদিকদের শতস্ফূর্ত অংশগ্রহণে নারায়ণগঞ্জে বিশাল এ মিলন মেলা দিনব্যাপী অনুষ্ঠিত হয়। কবিয়াল ফাউন্ডেশনের সভাপতি ও কবিয়াল সাহিত্য উৎসবের আহবায়ক কবি বাপ্পি সাহার সভাপতিত্বে এতে উদ্বোধক হিসেবে ছিলেন দেশ বরেন্য কবি নির্মলেন্দু গুণ, প্রধান আলোচক হিসেবে ছিলেন শিশু সাহিত্যিক রফিকুল হক দাদুভাই, ভারত থেকে আগত কবি কথাসাহিত্যিক ও বিশ্বপর্যটক অমরেন্দ্র চক্রবর্তী, দৈনিক প্রতিদিন সকাল এর প্রকাশক-সম্পাদক কবি মিজান মিলকী, দৈনিক দেশের আলো’র ব্যবস্থাপনা সম্পাদক কবি ইউসুফ আলী এটম, ফতুল্লা রিপোর্টার্স ক্লাবের সভাপতি কবি রনজিৎ মোদক, বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদের সা. সম্পাদক কামরুল ইসলাম, জাতীয় নিঃস্বার্থ মানবাধিকার সোসাইটির চেয়ারম্যান হাজী মোঃ জাকির হোসেন শেখ, কবিসংসদ বাংলাদেশ এর সা. সম্পাদক তৌহিদুল ইসলাম কনক প্রমুখ।

সকাল পর্বে ছিলো শিশু কিশোরদের চিত্রাংকন-আবৃত্তি প্রতিযোগিতা ও সনদ প্রদান। বিকেল পর্বে ৩টায় অনুষ্ঠান উদ্বোধন করেন কবি নির্মলেন্দু গুণ, অতিথি বরন সম্মাননা স্মারক, কবিয়াল উৎসব সংখ্যার মোড়ক উন্মোচন, আলোচনা, প্রবন্ধ ও কবিতাপাঠ, আবৃত্তি ও চিত্রাংকন বিজয়ীদের পুরষ্কার, সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রবন্ধ পাঠ করেন কবি গবেষক মোস্তাক আহমেদ।সভাপতি বক্তব্যে তিনি বলেন সৃষ্টি যদি সুন্দর হয় প্রতিটি কাজই সুন্দর হয় সম্মানিত ব্যক্তিবর্গ বিভিন্ন জেলা থেকে এসে যারা কবিয়াল সাহিত্য উৎসব ২০১৮ কে সম্মানিত করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতাবোধ,এই সম্মান নারায়ণগঞ্জ বাসীর। অনুষ্ঠানের সব সফলতা নারায়ণগঞ্জ বাসীকে উৎসর্গ করেছেন।

এই বছর কবিয়াল ফাউন্ডেশনের পক্ষ থেকে সাহিত্যে আরো যারা সম্মাননা পেলেন- কবি জালাল উদ্দিন নলুয়া, শহিদুজ্জামান ফিরোজ, কবি ইয়াদী মাহমুদ, কবি ও সাংবাদিক তোফাজ্জল হোসেন, সংগীত শিল্পি আসমা দেবযানী, কবি লুৎফর রহমান সরদার, সংগীত শিল্পি এস এ শামীম, কবি মোঃ আলাল, সুকুমার মল্লিক রতন দাদু, কবি আবুল কালাম আজাদ, আবৃত্তি শিল্পি আয়েশা আক্তার সীমা, কবি মহাম্মদ শুভ আমিন শুভ, মামুনুর রশিদ সুমন। স্বাগত বক্তব্য রাখেন কবিয়াল সাহিত্য উৎসবের সদস্য সচিব মাসুদ রানা লাল, যুগ্ম আহবায়ক শফিকুল ইসলাম আরজু। সঞ্চালনায় ছিলেন মাসুদ রানা ও রোকসানা সামিয়া।

সংগঠনে সার্বিক দিক নির্দেশনা-পরামর্শ ও শুভাকাঙ্খি হিসেবে বিশেষ সম্মাননা পদক পেলেন যারা- নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র আফসানা আফরোজ বিভা (বিভা হাসান),বাংলাদেশ হোসিয়ারী এসোসিয়েশনের সভাপতি নাজমুল আলম সজল, ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসতি বরন বিশ্বাস, বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ ঢাকা মহানগর শাখার সাধারন সম্পাদক শামীম রেজা খান, বাংলাবাজার স্বেচ্ছাসেবী সংগঠন, কবি শাহানা চৌধুরী,দৈনিক সময় নারায়ণগঞ্জ এর প্রকাশক-সম্পাদক জাবেদ আহমেদ জুয়েল, টেলিভিশন নাট্যকার সংঘ’র যুগ্ম-সাধারণ সম্পাদক জাকির হোসেন উজ্জ্বল, কমর টেক্সটাইল এর পরিচালক নাজমুল হক।

সার্বিক তত্বাবধানে ছিলেন মোহাম্মদ আল মনির, ফরিদুর মাইয়ান, আহম্মেদ রউফ, খাদিজা আক্তার পাখি, কাজল আক্তার, অপু ভূইয়া, ইকবাল হোসেন রোমেছ, রিয়া খান, মঞ্জুরুল ইসলাম, গিয়াস উদ্দিন খন্দকার, পিয়ারী বেগম, এম ডি সোহেল, নীরব রায়হান, আলিফ আহমাদ, এম আর সেলিম, মোখলেছুর রহমান তোতা, মঞ্জুরুল ইসলাম, আব্দুর রহিম, শাহাদাৎ হোসেন ভূঁইয়া, জাহাঙ্গীর ডালিম, শেখ মুজিব সহ প্রমুখ।

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply

জনসম্মুখে পুরুষ নির্যাতন, ভিডিও ভাইরাল

Nobobarta on Twitter

© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com