মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৯:০১ অপরাহ্ন

English Version
আজ কবি আল মাহমুদ এর ৮৩তম জন্মবার্ষিকী

আজ কবি আল মাহমুদ এর ৮৩তম জন্মবার্ষিকী



আজ কবি আল মাহমুদ এর ৮৩তম জন্মবার্ষিকী। শুভ জন্মবাষিকী। কবি আল মাহমুদের জন্ম ১১ জুলাই ১৯৩৬, ব্রাহ্মণবাড়িয়া শহরের মৌড়াইলে মোল্লা বাড়িতে। তিতাশ নদীর পাড়েই তার বেড়ে ওঠা।

তার প্রথম কাব্যগ্রন্থ লোক লোকান্তর। দ্বিতীয় বই কালের কলস। এখান থেকেই শুরু। নির্মাণ করেছেন এক নিজস্ব কাব্যজগৎ। তার স্বতন্ত্র কণ্ঠস্বর তাকে অমর করে তুলেছে বাংলা কবিতায়। তিনি হাঁটলেন তার নিজস্ব পথে। তার একান্ত কবিতার জগতে।

তৃতীয় বইটি সোনালী কাবিন। যে বই পৃথিবীর আলোয় এসে আল মাহমুদকে দিয়েছে খ্যাতির আশ্চর্য প্রদীপ। পেলেন কবি হিসেবে বিখ্যাত হওয়ার স্বীকৃতি। তারপর লিখলেন মায়াবী পর্দা দুলে ওঠো, অদৃষ্টবাদীদের রান্নাবান্না, বখতিয়ারের ঘোড়া, আরব্য রজনীর রাজহাঁস, এক চক্ষু হরিণ, মিথ্যাবাদী রাখাল, দোয়েল ও দয়িতা, দ্বিতীয় ভাঙ্গন, নদীর ভিতরে নদী, না কোনো শূন্যতা মানি না, বিরামপুরের যাত্রী, বারুদগন্ধি মানুষের দেশ, সেলাই করা মুখ, তোমার রক্তে তোমার গন্ধেসহ ত্রিশোর্র্ধ্ব কবিতার বই। পাশাপাশি লিখেছেন সাড়াজাগানো উপন্যাস : কাবিলের বোন, উপমহাদেশ, ডাহুকী, যেভাবে বেড়ে উঠি, আগুনের মেয়ে, যমুনাবতী, চেহারার চতুরঙ্গ, যে পারো ভুলিয়ে দাও, ধীরে খাও অজগরীসহ পঁচিশটির বেশি উপন্যাস।

ছোটগল্পের জগতেও অপ্রতিদ্বন্দ্বী তিনি। তার পানকৌড়ির রক্ত, সৌরভের কাছে পরাজিত, গন্ধবণিক, ময়ূরীর মুখ, নদীর সতীন তুমুল আলোচিত আলোড়িত গল্পগ্রন্থ। তার আত্মজীবনী বিচূর্ণ আয়নায় কবির মুখ একটি আশ্চর্য জীবনালেখ্য। দিন যাপন, কবির আত্মবিশ্বাস, নারী নিগ্রহ, সময়ের সাক্ষী, সাহসের সমাচার, কবির কররেখা, দশ দিগন্তে উড়াল প্রবন্ধের বই। তার গদ্য কেমন সুখপাঠ্য এ বইগুলো তার সাক্ষী।

ছোটদের জন্য তার রচনা পাখির কাছে ফুলের কাছে, একটি পাখি লেজ ঝোলা, মোল্লাবাড়ির ছড়া কি আনন্দময় গ্রন্থ। সাহিত্যকর্মের জন্য পেয়েছেন অসংখ্য পুরস্কার। বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, জয়বাংলা পুরস্কার, হুমায়ুন কবির স্মৃতি পুরস্কার, জীবনানন্দ স্মৃতি পুরস্কার, ফিলিপস সাহিত্য পুরস্কার, নাসিরউদ্দিন স্বর্ণপদক, সুফী মোতাহের হোসেন স্বর্ণপদক ইত্যাদি।

Please Share This Post in Your Social Media




Leave a Reply



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com