আজ বুধবার, ১৯ Jun ২০১৯, ০২:৫২ পূর্বাহ্ন

ঝালকাঠি-১ আসনে ব্যারি: শাহজাহান ওমরের মনোনয়ন বৈধ, নির্বাচনে বাধা নাই

ঝালকাঠি-১ আসনে ব্যারি: শাহজাহান ওমরের মনোনয়ন বৈধ, নির্বাচনে বাধা নাই

  • 68
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
    68
    Shares

ঝালকাঠি সংবাদদাতাঃ ঝালকাঠি-১ আসনে বিএনপি মনোনীত প্রার্থী ব্যারি: মোঃ শাহজাহান ওমরের বিরুদ্ধে দূর্নীতির মামলায় ১৩ বছর সাজা প্রদানের মামলায় সুপ্রীম কোর্টের এপিলেড ডিভিশন ‘লিভ টু আপিল গ্রান্ট করায় সাজা চলমান’ থাকার দাবীতে নির্বাচন কমিশনে দায়েরকৃত আপিলের শুনানী শেষে মনোনয়নের বৈধতা বহাল রেখে বিষয়টি আদালতে মিমাংসার পরামর্শ দিয়েছেন। বর্তমানে সুপ্রীম কোর্টের এপিলেড ডিভিশনে ক্রিমিনাল আপিলটি (নং-১৩/২০১৫) বিচারের তালিকাভূক্ত থাকলে হাইকোর্টের খালাশাদেশ স্থগিত বা বাতিল না করায় আপিলটি

না মঞ্জুর করেন। ঝালকাঠি -১ আসনের আ’লীগ মনোনীত প্রার্থী বিএইচ হারুনের পক্ষে সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী আজাহার উল্লাহ ভূইয়া এ আপিল পিটিশনের পক্ষে শুনানীতে অংশগ্রহন করেন।
আপিল আবেদনে উল্লেখ করা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশীল অনুযায়ী গত ২নভেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই কালে জেলা রিটানিং অফিসার ঢাকা বিশেষ জজ আদালত থেকে দূর্নীতিসহ জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের দায়ে ১৩ বছর কারাদন্ডে দন্ডিত ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনে বিএনপি দলীয় প্রার্থী ব্যারি: শাহজাহান ওমরের মনোনয়নটিও বৈধ ঘোষনা করেন। এ বিরুদ্ধে নৌকা মার্কার প্রার্থীর পক্ষে আওয়ামী আইনজীবী নেতৃবৃন্দ সুপ্রীম কোর্টের এপিলেড ডিভিশনে লিভ টু আপিল (নং-৪৩৫/১১) দায়ের করে লীভ গ্রান্ট ও সূপ্রীমকোর্টের কজ লিষ্টে ক্রিমিনাল আপিল (নং-১৩/১৫) বিচারাধীন থাকার আদেশের কপিসহ লিখিত আপত্তি প্রদান করেন।
এ ব্যাপারে সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী এড. আজাহার উল্লাহ ভূইয়া বলেন, দুদকের পক্ষে সুপ্রীম কোর্টের এপিলেড ডিভিশনে ক্রিমিনাল লিভ টু আপিল (নং-৪৩৫/১১) দায়ের করলে গত ১৬ সেপ্টেম্বর ২০১৪ তারিখ লীভ গ্রান্ট করে তাকে নিন্ম আদালতে আত্মসমার্পনের আদেশ দেয়ায় আইনগত ভাবেই হাইকোর্টের আদেশটি রদরহিত ও মামলার কার্যক্রম নিয়মিত তথা পুনরুজ্জীবিত বলে বিবেচিত হবে। একজন সাজাপ্রাপ্ত ব্যক্তির মনোনয়নপত্র বৈধ হিসাবে গ্রহনের ক্ষেত্রে রিটার্নিং অফিসারের যে ধরনের নিরপেক্ষতা ও আইনগত প্রক্রিয়া অনুযায়ী সিদ্ধান্ত নেয়া উচিত ছিল ঝালকাঠি-১ আসনের ক্ষেত্রে সেটা অনুসরন করা হয়নি বলে এ আপিল করেছেন ।
তবে শুনানী গ্রহনকালে উপস্থিত ব্যারিষ্টার শাহজাহান তার আত্মপক্ষের সমর্থনে ‘নিন্ম আদালত থেকে তাকে দেয়া সাজার বিরুদ্ধে তিনি হাইকোর্ট থেকে খালাস পেয়েছেন এবং দুদকের পক্ষ থেকে এপিলেড ডিভিশনে আপিল করলেও হাইকোর্টের আদেশ স্থগিত না করায় তিনি আইনগত দন্ড মুক্ত বলে’ দাবী করেন। সুপ্রীম কোর্টের এপিলেড ডিভিশনে ক্রিমিনাল আপিল (নং-১৩/১৫) মামলার শুনানী চুরান্তো তালিকাভূক্ত থাকায় এই আপীল শুনানীঅন্তে বায় বা সিদ্ধান্ত ঘোষিত না হওয়া পর্যন্ত তিনি আইনী মূল্যায়নে খালাশপ্রাপ্ত।
নির্বাচন কমিশন আপিল শুনানী শেষে জেলা রিটানিং অফিসারের সিদ্ধান্তের প্রতি একমত প্রকাশ করে ব্যারি: শাহজাহান ওমরের মনোনয়নের বৈধতা বহাল রাখেন ও বিষয়টি যেহেতু আইনগত ব্যাখ্যা বিশ্লেষনের প্রয়োজন তাই এব্যাপারে আদালতে ফয়সালা করার পরামর্শ দেন।

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply

কে এই যুবক? টিস্যু দিয়ে বঙ্গবন্ধুর বিকৃত ছবি পরিস্কার করছে



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com