আজ শনিবার, ২৫ মে ২০১৯, ০৯:৩০ অপরাহ্ন

বৈশাখ মানেই উৎসব, কলাপাড়ায় জমে উঠেছে বৈশাখী বাজার

বৈশাখ মানেই উৎসব, কলাপাড়ায় জমে উঠেছে বৈশাখী বাজার

  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
    4
    Shares

এইচ আর মুক্তা ,কলাপাড়া প্রতিনিধি : বৈশাখ মানেই উৎসব। জাতি, ধর্ম, বর্ন নির্বিশেষে সব মানুষই মেতে উঠেছে বৈশাখী উৎসবে।

এ উৎসবে মেতে উঠতে সবারই চাই নতুন পোশাক, জুতা ও তরুনীদের সাজগোজের উপাদান। তাই পহেলা বৈশাখকে কেন্দ্র করে বাংলার আবহে তৈরী ফতুয়া, পাঞ্জাবি, থ্রিপিস , শাড়ি ও লুঙ্গিসহ বিভিন্ন পোষাকের পসরা সাজিয়ে বিভিন্ন বাজারে পুরনো বছরকে বিদায় আর নতুন বছরকে বরন করতে চৈত্রের শেষের দিকে জমে উঠেছে বৈশাখী বাজার। ক্রেতাদের ভিড়ে দম ফেলার সময় নাই বিক্রেতাদের।

বাজারের বিপনীবিতানগুলো যেন নতুন করে ফিরে পেয়েছে উৎসবের আমেজ। এদিকে বৈশাখী ছাপ পড়েছে মাছ বাজার থেকে শুরু করে কাচা বাজারেও। বৈশাখে ইলিশের কদর একটু বেশী। বছরের পুরো সময় ইলিশের দাম স্বাভাবিক থাকলেও বৈশাখী হাওয়ায় হু-হু করে বেড়ে দাড়ায় দ্বিগুন। বাজারে প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে দেড় থেকে দুই হাজার টাকায়। কাচা বাজারেও বেড়েছে বিভিন্ন সবজির দাম। অবার অনেক দোকানী দোকানের সামনে কিংবা ফুটপাতে বসিয়েছেন বাহারী রংয়ের পোষাক।

উপজেলার বিভিন্ন বাজার মহিপুর, আলীপুর, কুয়াকাটা, পাখিমারা, চাপলী, বাবলাতলা, বানাতীবাজার, মুক্তিযোদ্ধা বাজার,ধানখালী কলেজ বাজার, নোমরহাটসহ গ্রামগঞ্জের সব পোশাকের দোকান এবং পৌর শহরের দোকানগুলোতে চলছে বিক্রির ধুম। অনেক দোকানী দিয়েছেন বড় আকারের মূল্যহ্রাস। তাই এই মূল্যহ্রাসে প্রত্যেক ক্রেতা নিজের পছন্দের পোষাকটি কিনে নিতে ব্যস্ত। শিশু, বৃদ্ধ, কিশোর সবাই ব্যস্ত কেনাকাটায়। তবে সব বিতানগুলোতেই নারী ক্রেতাদের ভীড় একটু বেশী। আর এ ক্রেতাদের ভিড়ে কলাপাড়ায় জমে উঠেছে বৈশাখী বাজার।

বৈশাখকে কেন্দ্র করে এবার কলাপাড়া উপজেলা প্রশাসন একদিন ও পৌর প্রশাসন পাঁচ দিন ব্যাপী মেলার আয়োজন করেছেন। কেন্দ্রীয় শহীদ মিনারে বসবে এ মেলা। প্রতিদিন দুপুর দুইটা থেকে সন্ধা আটটা পর্যন্ত চলবে এমেলা। এদিকে বিভিন্ন সামাজিক সংগঠন উপজেলার বিভিন্ন স্থানে আয়োজন করেছে বৈশাখী অনুষ্ঠানের। এবারের বৈশাখের প্রথম সকালে কুয়াকাটা সৈকতে পান্তা ইলিশের আয়োজন করেছে ট্যুর অপারেটর এ্যাসোশিয়েশন(টোয়াক)।এ অনুষ্ঠানে অংশগ্রহন করবে হোটেল মোটেল ওনার্স এ্যাসোসিয়েশন, কুয়াকাটা বয়েজ ক্লাব, কুয়াকাটা তরুন ক্লাবসহ দেশী-বিদেশী পর্যটকরা।

কলাপাড়া পৌর শহরের ব্যবসায়ী সামির এন্টারপ্রাইজ ও স্টাইল পার্কের মালিক,সাংবাদিক নাহিদুল হক বলেন, আমরা প্রায় সব দোকনী দোকানের সামনে কিংবা ফুটপাতে পোশাকের পসরা সাজিয়ে বসেছি। বৈশাখকে কেন্দ্র করে বেচা-বিক্রি একটু ভাল। বৈশাখী ছাড় চলছে বেচাকেনায়। কলাপাড়া বন্দর ব্যবসায়ী সমিতির অর্থ সম্পাদক সাংবাদিক ফরিদ উদ্দিন বিপু জানান, পহেলা বৈশাখ বাঙালিদের একটি চিরাচায়িত প্রাচীন ঐতিহ্য। এ উৎসবকে রাঙিয়ে তুলতে দোকানীরা বিভিন্ন পসরা সাজিয়ে বসেছেন। দামও একটু কম। ক্রেতাদের ভীড়ও একটু বেশি। ক্রেতারা তাদের চাহিদা মত পছন্দের পন্য কিনছেন।

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply

কে এই যুবক? টিস্যু দিয়ে বঙ্গবন্ধুর বিকৃত ছবি পরিস্কার করছে



Nobobarta on Twitter

© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com