১০ম মৌলভীবাজার রোভার মেটকোর্স ক্যাম্প সফলভাবে সম্পন্ন | Nobobarta

আজ শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ০৫:১৫ অপরাহ্ন

১০ম মৌলভীবাজার রোভার মেটকোর্স ক্যাম্প সফলভাবে সম্পন্ন

১০ম মৌলভীবাজার রোভার মেটকোর্স ক্যাম্প সফলভাবে সম্পন্ন

Rudra Amin Books

মোঃ ওসমান গনি শুভ, মৌলভীবাজার: গত ১১-১৫ সেপ্টেম্বর মৌলভীবাজার জেলা রোভার আয়োজন করেছিল ১০ম মৌলভীবাজার জেলা রোভার মেট কোর্স-২০১৯ যেখানে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে দলে দলে বহু রোভার যোগ দিয়েছিল। মৌলভীবাজার এর বাইরে থেকে এসেছিল ঝিনাইদহ জেলার অগ্রণী ওপেন স্কাউট গ্রুপ থেকে পি.এস এ্যাওয়ার্ড প্রাপ্ত রাফসান হাসান অপু, ঢাকার মুক্তদল ক্রিস্টাল ওপেন রোভার স্কাউট গ্রুপ থেকে সাকিব, আমরা ওপেন স্কাউট গ্রুপ ঢাকা থেকে মোঃ হা-মীম খাঁন (অর্ক) এবং প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মো. ওসমান গনি শুভ, নূরে আলম সিদ্দিক, রিয়া বিশ্বাস, নাজনীন নাহার, মাহফুজা আনজুম ও পপি রায়।

১০ম মৌলভীবাজার রোভার মেট কোর্স ক্যাম্পের কোর্স লিডার ছিলেন সৈয়দ শাহ মোস্তফা কলেজ রোভার স্কাউট গ্রুপের রোভার স্কাউট লিডার এবং মৌলভীবাজার জেলা রোভার স্কাউট এর সম্পাদক রেজাউল করিম স্যার যিনি মৌলভীবাজার জেলার ব্যাডেননপাওয়েল বলে অভিহিত এবং সমাদৃত। উক্ত ক্যাম্পে ৬টি উপদল ছিল যথা- বিশ্বাসী, বন্ধু, বিনয়ী, সদয়, প্রফুল্ল, মিতব্যয়ী। যেখানে অঘোষিতভাবে শ্রেষ্ঠ উপদল বলা চলে “বন্ধু উপদল” যার নেতৃত্বে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের মো. ওসমান গনি শুভ এবং আমরা ওপেন স্কাউট গ্রুপের মোঃ হা-মীম খাঁন অর্ক। তাদের উপদল পরপর তিনবার তৃতীয় স্থান অধিকার করে। ক্যাম্পে শিক্ষার্থীরা নিজেরাই রান্না করে খেয়েছিল এবং তাঁবু কলা পরিষ্কার-পরিচ্ছন্ন রেখেছিলো। বাংলাদেশ স্কাউটস, মৌলভীবাজার জেলা রোভার এর প্রশিক্ষকরা ছিলেন জনাব রেজাউল করিম, কোর্স লিডার ও সম্পাদক, মৌলভীবাজার জেলা রোভার, জনাব মোঃসেলিম, এ্যাসিসট্যান্ট লিডার অব ট্রেনিং, সম্পাদক, মৌলভীবাজার সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপ, কমল কান্তি গোপ, এ্যাসিসট্যান্ট লিডার অব ট্রেনিং, জামালপুর জেলা রোভার, জনাবা পারভীন আক্তার (সি.এল.টি), সম্পাদক, রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার স্কাউট গ্রুপ,জনাব বিজন চন্দ্র দেবনাথ, উডব্যাজার, সম্পাদক, শ্রীমঙ্গল সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপ, মোছা: নুরুন্নাহার,উডব্যাজার, সম্পাদক, মৌলভীবাজার সরকারি কলেজ, জনাব বদরুল হোসাইন, স্কিল কোর্স সম্পন্নকারী, জেলা রোভার স্কাউট লিডার, মৌলভীবাজার জেলা রোভার। রমাধর কৃষ্ণা, রোভার স্কাউট লিডার, সৈয়দ শাহ মোস্তফা কলেজ রোভার স্কাউট গ্রুপ, মো. আলী জুবায়ের, আর এস এল, মৌলভীবাজার ওপেন স্কাউট গ্রুপ, আরিফুল ইসলাম, রোভার স্কাউট লিডার, আব্দুল ওয়াদুদ মুক্ত রোভার স্কাউট গ্রুপ। রোভার স্কাউটের অনেক শিক্ষার্থী পূর্বে পি.এস এ্যাওয়ার্ড পেয়েছিল তাদের মধ্যে উল্লেখযোগ্য অপু, অর্ক, জামিনা, ফাহাদ।

রোভার স্কাউট এর মূল্যায়ন পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে ঢাকা বিশ্ববিদ্যালয় এর দর্শনের ছাত্রী মাহফুজা আনজুম, দ্বিতীয় হয় আমরা ওপেন স্কাউট গ্রুপের অর্ক, তৃতীয় হয় ঝিনাইদহ এর অগ্রণী মুক্ত রোভার স্কাউট দলের রোভার অপু, চতুর্থ হয় কমলগঞ্জ সরকারি গণ মহাবিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের জামিনা আক্তার, পঞ্চম স্থান অধিকার করে ঢাকা বিশ্ববিদ্যালয় এর পালি এ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের ছাত্র মো.ওসমান গনি শুভ। স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেছিলেন রোভার আব্দুল কালাম, আব্দুল কাদির, শিপন দেবনাথ, লিটন দেবনাথ, তোফায়েল আহমেদ নিউটন, সাগর, ফারজানাসহ প্রায় অর্ধশত রোভার। ব্যাডেন পাওয়েল কর্তৃক প্রতিষ্ঠিত এই সংগঠন পৃথিবীর সমস্ত দেশে স্কাউট আন্দোলন গড়ে তুলেছে। ডিসকভারি চ্যানেলের ম্যান ভার্সেস ওয়াইল্ড প্রোগ্রামের অন্যতম ব্যক্তি বেয়ার গ্রিলস একজন স্কাউট ছিলেন।

রোভার স্কাউট এর মাধ্যমে শিক্ষার্থীরা কিভাবে প্রতিকূল পরিবেশে বেঁচে থাকতে হয় সেটা জানে, কিভাবে দিক নির্ণয় এবং অজানার উদ্দেশ্যে ভ্রমণ করতে হয় সেটা জানে, কিভাবে অপরিচিত মানুষের সাথে মিশতে হয় সেটা জানে। রোভার স্কাউট এর মূল লক্ষ্য হলো সেবা। ভূমিকম্প, বন্যা, খরা, অতিবৃষ্টিতে বন্যা, জলোচ্ছ্বাস, বাঁধ নির্মাণ, দুর্ভিক্ষ, টিকাদান, স্যালাইন তৈরি, তাঁবু বাস, জাতির দূর্যোগ এবং ক্রান্তিকালীন মুহূর্তে রোভার স্কাউট তাঁদের সাহসী ভূমিকা পালন করে। ১৫ সেপ্টেম্বর মৌলভীবাজার মেট কোর্সের পর্দা নামে যেটি ১১ সেপ্টেম্বর বিকাল ৪.০০ টায় মৌলভীবাজার জেলার ডিসি, ঢাকা বিশ্ববিদ্যালয় এর দর্শনের সাবেক ছাত্রী নাজিয়া ম্যাম কর্তৃক উদ্বোধন করা হয়। মানবজাতির সেবার মাধ্যমে রোভার স্কাউট এক অনন্য ভূমিকা পালন করবে বলে আমার একান্ত বিশ্বাস।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta