আজ তাজরীন ট্র্যাজেডির সাত বছর | Nobobarta
Manobata

আজ শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০, ১০:১৯ অপরাহ্ন

আজ তাজরীন ট্র্যাজেডির সাত বছর

আজ তাজরীন ট্র্যাজেডির সাত বছর

২০১২ সালের ২৪ নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুর এলাকায় তাজরীন ফ্যাশনস কারখানায় অগ্নিকাণ্ডে অন্তত ১১১ শ্রমিকের প্রাণহানীর ঘটনা ঘটেছিল। তাজরীন ফ্যাশনস কারখানার ক্ষতিগ্রস্ত শ্রমিক, তাঁদের পরিবার ও নানা সংগঠন দিবসটি উপলক্ষে আজ নানা আয়োজনে পালন করছেন।

রবিবার (২৪ নভেম্বর) সকালেই কারখানার সামনে ফুল দিয়ে নিহত শ্রমিকদের শ্রদ্ধা জানিয়েছে তাদের স্বজন, আহত শ্রমিক ও বিভিন্ন শ্রমিক সংগঠন। সকাল ৮টা থেকে নিশ্চিন্তপুর এলাকার বিভিন্ন শ্রমিক সংগঠনের ব্যানারে ফুল দিয়ে নিহত শ্রমিকদের শ্রদ্ধা জানানো হয়। এছাড়া নিহত শ্রমিকদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়াও করা হয়। ভয়াবহ সেই অগ্নিকাণ্ডের সাত বছর পূর্তি উপলক্ষে নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্বালন করেছেন আহত শ্রমিক ও নিহতদের স্বজনরা।

গতকাল শনিবার সন্ধ্যায় শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) ও ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আবিসি), সাভার-আশুলিয়া কমিটির উদ্যোগে তাজরীন ফ্যাশনসের পরিত্যক্ত কারখানার সামনে এই মোমবাতি প্রজ্বালন করা হয়। এ সময় মোমবাতি হাতে ‘তাজরীন, টাম্পাকো, রানা—আর না, আর না’ এই স্লোগান তুলে নিহতদের স্মরণ করা হয়। এ ছাড়া শ্রমিকদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। তাজরীন ট্র্যাজেডিতে দগ্ধ হয়ে ১১২ শ্রমিকের প্রাণহানিসহ তিন শতাধিক শ্রমিক আহত হন। দেশের ইতিহাসে শতাধিক শ্রমিক অগ্নিদগ্ধ হয়ে মৃত্যুর ট্র্যাজেডি এটাই প্রথম।


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com