আজ শনিবার, ২৫ মে ২০১৯, ০৪:০৫ অপরাহ্ন

পিআইবির চেয়ারম্যান আবেদ খান

পিআইবির চেয়ারম্যান আবেদ খান

Abed Khan

  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
    4
    Shares

প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি)- এর পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন দৈনিক জাগরণ পত্রিকার সম্পাদক আবেদ খান। এর আগে পিআইবি’র চেয়ারম্যান ছিলেন দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার। গত বছরের ১৩ আগস্ট তিনি মৃত্যুবরণ করলে সংস্থার চেয়ারম্যানের পদটি শূন্য হয়।

সোমবার (১১ মার্চ) তথ্য মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে পিআইবি পরিচালনা বোর্ডের চেয়ারম্যানসহ ১৫ সদস্যের নাম প্রকাশ করেছে। পিআইবি আইন, ২০১৮-এর ৭ ধারা অনুযায়ী এ বোর্ড গঠন করা হয়েছে। পিআইবির নতুন পরিচালনা বোর্ডে তথ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ বিভাগ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ মনোনীত যুগ্ম-সচিব পদমর্যাদার একজন করে প্রতিনিধি সদস্য রয়েছেন।

তথ্য অধিদফতরের প্রধান তথ্য কর্মকর্তা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ পোস্টের প্রধান সম্পাদক শরীফ শাহাবুদ্দিন, একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বাবু, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) কোষাধ্যক্ষ দীপ আজাদ, বিএফইউজের সদস্য শেখ মামুনুর রশীদ, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন ও বাংলাদেশ সংবাদ সংস্থার বিশেষ সংবাদদাতা অনুপ খাস্তগীরকে পরিচালনা বোর্ডের সদস্য করা হয়েছে।

পিআইবির মহাপরিচালক এই বোর্ডের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন বলে আদেশে উল্লেখ করা হয়েছে। গবেষণা, সাংবাদিকদের উৎকর্ষতা বৃদ্ধিসহ গণমাধ্যমের সার্বিক উন্নয়নে কাজ করে থাকে পিআইবি। উল্লেখ্য, বাংলাদেশের গণমাধ্যম জগতে এক পরিচিত নাম আবেদ খান। ১৯৪৫ সালের ১৬ এপ্রিল খুলনা জেলার রসুলপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। মাত্র ১৭ বছর বয়সে ১৯৬২ সালে তার সাংবাদিকতার হাতেখড়ি হয় দৈনিক ‘জেহাদ’-এ কাজ করার সূত্রে। ১৯৬৩ সালে তিনি দৈনিক ‘সংবাদে’ যোগ দেন। পরের বছরই দৈনিক ইত্তেফাকে কাজ শুরু করেন তিনি।

আবেদ খান দৈনিক ইত্তেফাকে পর্যায়ক্রমে শিফট-ইনচার্জ, প্রধান প্রতিবেদক, সহকারী সম্পাদক ও কলামিস্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৯ সালে তিনি দৈনিক কালের কণ্ঠের প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০১১ সালের ৩০ জুন কালের কণ্ঠ থেকে পদত্যাগের পর তিনি ২০১২ সালের জুন মাসে এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকতা ও প্রধান সম্পাদক হিসেবে যোগ দেন। ২০১৩ সালের এপ্রিলে তিনি এটিএন নিউজ থেকে পদত্যাগ করেন। বর্তমানে তিনি দৈনিক জাগরণ নামের একটি সংবাদপত্রের সম্পাদক ও প্রকাশক হিসেবে দায়িত্ব পালন করছেন।

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply

কে এই যুবক? টিস্যু দিয়ে বঙ্গবন্ধুর বিকৃত ছবি পরিস্কার করছে



Nobobarta on Twitter

© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com