মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ১২:৩০ পূর্বাহ্ন

English Version
১৩৫ জন সুবিধাবঞ্চিত পথশিশুর পাশে দাঁড়ালো এফ এইচ বি (FHB)

১৩৫ জন সুবিধাবঞ্চিত পথশিশুর পাশে দাঁড়ালো এফ এইচ বি (FHB)



  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

নিজস্ব প্রতিবেদকঃ ‘মাত্র ৫০ জন প্রাপ্তমনস্ক মানুষ পারে পৃথিবী বদলে দিতে’ এই স্লোগানকে সামনে রেখে আসুন, এই ঈদে অন্তত ৫০ জন পথশিশুকে নতুন কাপড় কিনে দেই এই প্রত্যয় নিয়ে শুরু হয়েছিলো Friends of Humanity in Bangladesh এর পথচলা।

সংগঠনটির সদস্যদের সাথে কথা বলে জানা যায় তারা ‘আলোকিত শিশু’ মানবিক উন্নয়ন প্রকল্পের অধীনে মানুষের দ্বারে দ্বারে ঘুরেছেন গরীব অসহায় পথশিশুদের সহায়তা নেয়ার জন্য তবে তারা সবাইকে বিনয়ের সাথে বলেছেন, আপনি চাইলে Friends of Humanity in Bangladesh এর পাশে থাকতে পারেন, নাও থাকতে পারেন, তার মানে সংগঠনটির সদস্যরা দানশীল মানুষের মনের উপরে চাপ না দিয়ে মানবিক সহায়তার জন্য আবেদন করেছেন যাতে দাতাগণ পথশিশুদের সহায়তা দেয়ার জন্য এগিয়ে আসেন।

অনেকেই এগিয়ে এসেছেন আবার অনেকেই মুখ ঘুরিয়ে নিয়েছেন তবুও দমে যায়নি সংগঠনের সদস্যদের মনোবল। তাঁদের নিজেদের পকেটে যা ছিলো তা দিয়েই শুরু করেন এই মহৎ কাজ। এভাবে তারা এই ঈদে ১৩৫ জন সুবিধাবঞ্চিত পথশিশুকে সহায়তা করেন এবং উক্ত মহৎ কাজটি আগামী ২৭ আগস্ট পর্যন্ত চলমান থাকবে বলে সংগঠনের সদস্যরা আমাদের জানিয়েছেন।

Friends of Humanity in Bangladesh এর নির্বাহী পরিচালক জায়েদ হোসাইন লাকী এর সাথে কথা বলে জানা যায় তাঁর জীবনে ঘটে যাওয়া এক করুণ ট্রাজেডির কাহিনি। তিনি বলেন, ‘আমি যখন হার্টের অসুখে হাসপাতালে পড়ে থেকে টাকার অভাবে ছটফট করেছি, তখন বুঝেছি বিত্তহীদের কত জ্বালা! আমার কিছু আত্মীয় এবং ১১ জন ফেসবুক বন্ধু আমাকে সে সময় আর্থিক সহায়তা না করলে হয়তো আমার আর জীবনে ফিরে আসা সম্ভব হতো না’

নিজের কষ্টকে মনে চেপে এবং এখান থেকেই অনুপ্রেরণা নিয়ে তিনি চলতি বছরের প্রথম দিকে শুরু করেন Friends of Humanity in Bangladesh নামক সংগঠন। তিনি আরো বলেন, Friends of Humanity in Bangladesh আর্থিক সামর্থ্য নেই এমন চিকিৎসা বঞ্চিত শিল্পী, কবি, সাহিত্যিক, পথশিশু বা সাধারণ যে কোনো নাগরীককে সংগঠনের মুক্তমনা ৫০ জন কর্মীর দৈনন্দিন চা-সিগারেটের বা হাত খরচের টাকা বাঁচিয়ে চিকিৎসা বা আর্থিক সহায়তা দেয়ার ইচ্ছায় নিবেদিত একটি অরাজনৈতিক এবং অলাভজনক প্রতিষ্ঠান। সংগঠনের ৫০ জন প্রাপ্তমনস্ক কর্মীরা মিলে প্রতি মাসে অন্তত ১ জন দুঃস্থ, পীড়িত মানুষের সহায়তায় পাশে এসে দাঁড়াতে চায়। সেটা হোক না ৫০ টাকা অথবা ৫০০ টাকা নয়তো ৫০ হাজার টাকার সহায়তা। সবাই চাইলে তাঁদের ৫০ জনের মধ্যে একজন হয়ে থাকতে পারেন, ইচ্ছাটাই প্রধান।

উক্ত সংগঠনের একটি প্রকল্পের নাম ‘আলোকিত শিশু’। ‘আলোকিত শিশু’ মানবিক উন্নয়ন প্রকল্প নামের এই কর্মসূচির মাধ্যমে সুবিধা বঞ্চিত গরীব অসহায় পথশিশুদের সংগঠনটি বিভিন্ন ভাবে সহায়তা করে থাকে এবং এই কার্যক্রম চলমান।

Friends of Humanity in Bangladesh সংস্থার ‘আলোকিত শিশু’ প্রকল্পের মাধ্যমে ঈদ উল আযহা ২০১৮ উপলক্ষে গত ২১, ২২ এবং ২৩ আগস্ট ২০১৮ইং তারিখে নারায়ণগঞ্জের তল্লা এলাকার বস্তি সহ ঢাকা শহরের বিভিন্ন বস্তিতে সংগঠনের সদস্যদের দেয়া আর্থিক অনুদানে সুবিধাবঞ্চিত ১৩৫ জন পথশিশুরদের মাঝে ঈদের নতুন কাপড়, সেমাই, দুধ, চিনি এবং সুগন্ধি সাবান বিতরণ করা হয়। বিতরণ কাজের তদারকি করেন সংগঠনের নির্বাহী পরিচালক জায়েদ হোসাইন লাকী। উপহার সামগ্রী বিতরণ কাজে অংশগ্রহণ করেন সংগঠনের প্রকল্প পরিচালক নুরুন নাহার শ্রাবনী, প্রোগ্রাম অফিসার এস এম সাহাবুদ্দদিন এবং সংগঠনের কজন কর্মকর্তা।

পথশিশুরদের মাঝে ঈদের উপহার বিতরণ কার্যক্রমটি আগামী ২৭ অক্টোবর ২০১৮ পর্যন্ত চলবে বলে সংগঠনের নির্বাহী পরিচালক জানিয়েছেন। যারা অসহায় গরীব পথশিশুদের সহায়তা করতে ইচ্ছুক তারা সংগঠনের ০১৭১৬ ৩৪০৮৬৩ এই নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছেন সংগঠনটির প্রকল্প পরিচালক।

লাইক দিন

Please Share This Post in Your Social Media




Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com