একাদশে ভর্তিতে নতুন নিয়ম | Nobobarta

আজ বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ০৯:২৬ অপরাহ্ন

একাদশে ভর্তিতে নতুন নিয়ম

একাদশে ভর্তিতে নতুন নিয়ম

HSC Admission-Nobobarta

Rudra Amin Books

একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়ায় পরিবর্তন এনে খসড়া নীতিমালা তৈরি করা হয়েছে। এবার এসএমএসের মাধ্যমে আবেদনের সুযোগ থাকছে না। আবেদন করা যাবে শুধু অনলাইনে। ভর্তি আবেদন ১০মে শুরু হয়ে ২৫ জুন শেষ করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া ভর্তি নিশ্চয়ন ফি ১৩০ টাকার বদলে ১৩৫ টাকা নির্ধারণ করতে প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত একাদশের ভর্তি নীতিমালা চূড়ান্তকরণের সভায় খসড়া নীতিমালাটি উপস্থাপন করে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও সচিব মো. মাহবুব হোসেন ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক উপস্থিত ছিলেন।

খসড়া নীতিমালায় ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা বহাল রেখে অন্যান্য কোটা বাতিল করা হয়েছে। থাকছে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা, বিকেএসপি ০.৫ এবং প্রবাসী ০.৫ শতাংশ কোটা। ভর্তি নিশ্চয়ন ফি ১৩০ টাকার বদলে ১৩৫ টাকা নির্ধারণ করতে প্রস্তাব করা হয়েছে। এক সপ্তাহের মধ্যে খসড়া নীতিমালা চূড়ান্ত করা হবে বলে জানা গেছে। সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন সচিব মো. মাহাবুব হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগের কর্মকর্তা, রাজধানীর সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষরা।

এবার ঢাকা মেট্রোপলিটন এলাকার এমপিওভুক্ত কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ৫ হাজার টাকা। এছাড়া ঢাকার মধ্যে আংশিক এমপিওভুক্ত ও এমপিওবিহীন প্রতিষ্ঠানের বাংলা মাধ্যম ভর্তির জন্য ৯ হাজার ও ইংরেজি মাধ্যমের ভর্তি ফি ১০ হাজার টাকা নির্ধারণ করা হবে। সব প্রতিষ্ঠানের জন্য উন্নয়ন ফি ৩ হাজার টাকার বেশি করা যাবে না। প্রতিটি খাতে অর্থ আদায়ের ক্ষেত্রে রসিদ প্রদানের নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া মফস্বল ও পৌর এলাকার জন্য ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা, পৌর জেলা সদরে ২ হাজার টাকা, ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি নেয়া যাবে না বলে খসড়ায় উল্লেখ করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন অর রশিদ বলেন, এ বছর একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালায় কিছু পরিবর্তন আনা হচ্ছে। এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়ায় নানা অনিয়ম ও ভোগান্তি তৈরি হয়। অনেক কলেজ কর্তৃপক্ষ আবেদনকারীর অনুমতি ছাড়াই আবেদন করে ফেলেন। পরে সব সমস্যা নিয়ে শিক্ষা বোর্ডের কাছে আসেন। শিক্ষার্থী ও অভিভাবকদের নানা সমস্যায় পড়তে হয়। এ সমস্যা সমাধানে এবার মোবাইলে আবেদন প্রক্রিয়া বাতিল করে শুরু অনলাইনে রাখার প্রস্তাব করা হয়েছে।

তিনি আরো বলেন, খসড়া নীতিমালায় শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্ত দপ্তরের কর্মকর্তাদের বিভিন্ন কোটা তুলে দেয়ার প্রস্তাব করা হয়েছে। আর ভর্তির আবেদন প্রক্রিয়ার ফি ৫ টাকা বাড়ছে। ভর্তি ফিয়ের বিষয়টি আরও সভা করে চূড়ান্ত করা হবে।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta