আজ শনিবার, ২৫ মে ২০১৯, ০৩:০৬ অপরাহ্ন

আজ কবি আমিনুল ইসলাম রুদ্রের ৩৮তম জন্মদিন

আজ কবি আমিনুল ইসলাম রুদ্রের ৩৮তম জন্মদিন

কবি আমিনুল ইসলাম রুদ্র
কবি আমিনুল ইসলাম রুদ্র

  • 66
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
    66
    Shares

শহীদুর রহমান জুয়েল : আজ ১৪ জানুয়ারি, কবি-প্রাবন্ধিক-গল্পকার-সাংবাদিক এবং গীতিকার আমিনুল ইসলাম ওরফে রুদ্র আমিন’র ৩৮তম জন্মবার্ষিকী। ১৯৮১ সালের আজকের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। তিনি মূলত কবিতা, প্রবন্ধ, ছোটগল্প ও কলাম লিখেন, এক কথায় তিনি সাহিত্যের নানা শাখায় সমান বিচরণ করছেন। তবুও তিনি নিজেকে মূলত একজন কবি হিসেবে গড়ে তুলতে চান।

কবি রুদ্র আমিন, এটি মূলত ছদ্মনাম। প্রকৃত নাম মোঃ আমিনুল ইসলাম, পিতা- মোঃ আব্দুল হাই, মাতা- আমেনা বেগম। জন্ম মানিকগঞ্জ জেলার ফুলহারা গ্রামে। বেড়ে ওঠা লোকজ পল্লীতে, পাহাড় থেকে সমতল ভূমির নানা জেলা শহরে। বাবার সরকারি চাকরির সুবাধেই এই ঘুরে বেড়ানো। মায়ের একান্ত অনুপ্রেরণাকে সঙ্গী করে মানুষের মানুষ হতে পথ খুঁজতে গিয়ে সমসাময়িক সমাজ ও জীবনের বর্ণময় চরিত্রকে অনুভবের প্রগাঢ়তা দিয়ে বিচার বিশ্লেষণ অভিজ্ঞতার সাথে কল্পনার সংমিশ্রণে সমসাময়িক বাস্তবতা তার লেখার আঁকার চেষ্টা করেছেন।

২০১৫ সালের অমর একুশে গ্রন্থমেলায় উদাহরণ প্রকাশনী থেকে প্রকাশিত হয় কবি’র প্রথম কাব্যগ্রন্থ ‘যোগসূত্রের যন্ত্রণা’। শব্দকোষ প্রকাশন থেকে ২০১৬ সালে প্রকাশিত হয় দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘আমি ও আমার কবিতা‘, এরপর নিজেকে কবি’র পাশে গল্পকার হিসেবে প্রকাশ করেন, শ্রাবণ প্রকাশনী থেকে ২০১৭ সালে প্রকাশিত হয় গল্পগ্রন্থ “আবিরের লালজামা”, জেব্রাক্রসিং প্রকাশনী থেকে ২০১৮ সালে প্রকাশ হচ্ছে কবি’র ৪র্থ বই “বিমূর্ত ভালোবাসা” (কাব্যগ্রন্থ)।

পেশায় তিনি ডিজাইনার, (ডিপ্লোমা ইন কম্পিউটার গ্রাফিক্স ডিজাইনার)। অনলাইন নিউজ প্রোটাল নববার্তা.কম এর প্রকাশক ও সম্পাদক, অন্যধারা সাহিত্য সংসদ এর ফিচার সম্পাদক, ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত’র নির্বাহী সম্পাদক এবং বাংলাদেশ সাহিত্য সংসদ লিটল ম্যাগ এর সহযোগী সম্পাদক হিসেবে বর্তমানে কাজ করছেন। নক্ষত্র আয়োজিত সৃজনশীল কবিতা প্রতিযোগিতায় কবিতা বিভাগে ২০১৪, ১৫, ১৬ সালে পুরস্কৃত হয়েছেন, দুর্জয় বাংলা সাহিত্য ও সামাজিক ফাউন্ডেশন এর গল্প প্রতিযোগিতায় গল্প বিভাগে সম্মানা গ্রহণ করেন, কবি সাহিত্যিক ফোরাম বাংলাদেশ কর্তৃক লেখক সম্মাননা-২০১৭ তে শ্রেষ্ঠ বই নির্বাচনে “আবিরের লালজামা” গল্পগ্রন্থ নির্বাচিত হয়।

সর্বশেষ সুসংবাদ দিয়েছেন গীতিকার হিসেবে। সখী শিরোনামের গানটির মাধ্যমে তিনি গীতিকার হিসেবে আত্ম প্রকাশ করতে যাচ্ছেন। গানটিতে কণ্ঠ দিয়েছেন সময়ের আলোচিত শিল্পী নিধান আহমেদ।

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply

কে এই যুবক? টিস্যু দিয়ে বঙ্গবন্ধুর বিকৃত ছবি পরিস্কার করছে



Nobobarta on Twitter

© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com