সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০১:১৪ পূর্বাহ্ন

English Version
সংবাদ শিরোনাম :
পাবনা-৪ নৌকায় মনোনয়ন প্রত্যাশী বাবা-মেয়ে-জামাইসহ ১৪ জন! শ্রীনগরে হানাদার মুক্তদিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা ছয় একাডেমিক ভবনের নামকরণ করতে যাচ্ছে রাবি প্রশাসন রাজারহাটে সমাপনী পরীক্ষার্থীদের বিদায় মনোনয়ন বোর্ডে কারা অংশ নিবেন তা বিএনপির ব্যক্তিগত বিষয়ঃ বললেন ফখরুল হামাসের কাছে ‘জয়-পরাজয় নির্ধারণী’ ক্ষেপণাস্ত্র রয়েছে ভিডিও কনফারেন্সে মনোনয়ন প্রত্যাশীদের সাথে যুক্ত হচ্ছেন তারেক; ইসির দৃষ্টি আকর্ষণ করলেন কাদের লক্ষ্মীপুরে সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার আলোকচিত্রী শহিদুল আলমের জামিন স্থগিত চেয়ে আবেদন রাষ্ট্রপক্ষের সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত ৪৩
নায়ক সালমান শাহ’র আজ ২২ তম মৃত্যুবার্ষিকী

নায়ক সালমান শাহ’র আজ ২২ তম মৃত্যুবার্ষিকী



  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আজ বাংলার অমর নায়ক সালমান শাহ’র মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের এইদিনে তিনি পাড়ি জমান না ফেরার দেশে। তার মূল নাম শাহরিয়ার চৌধুরী ইমন। চলচ্চিত্রে এসে নাম নেন ‘সালমান শাহ’। ১৯৭০ সালের ২৯ সেপ্টেম্বর সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তার বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। তিনি পরিবারের বড় ছেলে।

ধূমকেতুর মতো এসেছিলেন ক্ষণজন্মা নায়ক সালমান শাহ। যার অভিনয় ও ফ্যাশন ঢাকাই চলচ্চিত্রের দৃশ্যপটই বদলে দেয়। মৃত্যুর প্রায় দুই যুগ পেরিয়ে গেছে, অথচ জনপ্রিয়তায় এতটুকু ভাটা পড়েনি চিত্রনায়ক সালমান শাহ’র। এখনো ভক্তরা তার জন্য দলগতভাবে উৎসব করে, আবার অসম্মান করা হলে রাস্তায় বিক্ষোভ করতেও দ্বিধা করেন না। চিরকালের এই নায়কের আজ ২২ তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর এক রহস্য মৃত্যু হয় সালমান শাহ’র।

স্বাধীনতা যুদ্ধের ভয়াল সময়ে ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেট জেলায় জন্মগ্রহণ করেন সালমান শাহ। তার প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন। সালমানের দাদার বাড়ি সিলেট শহরের শেখঘাটে আর নানার বাড়ি দারিয়া পাড়ায়। যে বাড়ির নাম এখন ‘সালমান শাহ হাউস’। তার নানার মূলবাড়ি ছিল মৌলভিবাজারে। খুলনা ও ঢাকার বিভিন্ন স্কুল, কলেজে কেটেছে সালমানের শিক্ষাজীবন। পরিচালক সোহানুর রহমান সোহানের হাত ধরে চলচ্চিত্রে পা রাখেন সালমান। তার প্রথম ছবি ‘কেয়ামত থেকে কেয়ামত’ মুক্তি পায় ১৯৯৩ সালে। নায়িকা মৌসুমির সঙ্গে করা এই ছবিটি সালমানকে দ্রুত জনপ্রিয়তা এনে দেয়। এরপর থেকে রীতিমত উড়তে থাকেন সালমান।

একের পর এক ব্যবসাসফল চলচ্চিত্র উপহার দিয়ে দর্শক হৃদয়ে স্থায়ী আসন গেঁড়ে নেন। ক্যারিয়ারে তার অভিনীত ছবির সংখ্যা ২৭টি। সবচেয়ে বেশী ১৪টি ছবিতে জুটি বেঁধেছেন অভিনেত্রী শাবনূরের সঙ্গে। এছাড়াও টেলিভিশনে তার অভিনীত গুটি কয়েক নাটক প্রচারিত হয়। আজকের এই দিনে মহান এই নায়কের প্রতি রইল শ্রদ্ধা ও ভালোবাসা।

ইউটিউবে ‘নাম্বার ওয়ান হিরো’ গানের নিচে আসা মন্তব্যগুলো একনজরে দেখতে গিয়ে কিছু লেখায় চোখ আটকে যায়। যেমন—নাজমুল হাসান নামের একজন লিখেছেন, ‘আমার কপাল খারাপ, সে চলে যাওয়ার পর আমি দুনিয়াতে এসেছি। তার পরেও সে আমার কাছে সেরাদের সেরা, অন্য কারও সঙ্গে তার তুলনা হয় না। নায়ক সালমান চির অমর।’ এমন হাজারো মন্তব্য, যার মধ্য দিয়ে এটা স্পষ্ট হয় যে দুই দশকের বেশি সময়েও সালমান শাহর শূন্যতা পূরণ হয়নি।

শূন্যতা পূরণ না হওয়ার কথাটি স্বীকার করলেন নায়ক সিয়াম আহমেদও। সালমান শাহকে শ্রদ্ধা জানিয়ে করা এ গান ও সিনেমা নিয়ে তাঁর স্মৃতি জানতে চাওয়ার সঙ্গে সঙ্গেই তিনি বললেন, ‘সালমান শাহ একজনই। কেউ তাঁর মতো হতে পারবে না। এখন হাজার হাজার মানুষের কাছে সালমান শাহ একটি আবেগের নাম। এমনকি আমার কাছেও।’ সিয়াম নিজেকে খুব সৌভাগ্যবান মনে করেন এই কারণে যে, নিজের প্রথম ছবিতেই তিনি তাঁর স্বপ্নের নায়ককে শ্রদ্ধা জানাতে পেরেছেন। অভিনয় দিয়ে, গান দিয়ে নিজেকে সালমান শাহর মতো না, সালমানের সেরা ভক্তের মতো তুলে ধরতে চেয়েছেন এ ছবিতে।

রাফি ও সিয়াম দুজনই জানান, সালমানকে শ্রদ্ধা জানিয়ে গানটির শুটিং যে প্রেক্ষাগৃহে করা হয়েছিল, সেখানে আবার নতুন করে ছবির প্রদর্শনী শুরু হয়েছে। পোড়া মন ২ ছবির প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া এ ছবিটি দিয়েই সেখানে নতুন করে সিনেমার প্রদর্শনী শুরু করে।

শুধু এখানেই শেষ নয়। নির্মাতা ও অভিনেতা দুজনই সালমান-ভক্তদের জন্য এক অজানা তথ্য জানালেন। বললেন, সালমান শাহকে শ্রদ্ধা জানাতে শুধু ‘নাম্বার ওয়ান হিরো’ গানটিই নয়, তাঁর আরও একটি গান তৈরি করছিলেন। কিন্তু সময়স্বল্পতার কারণে সে গানের শুটিং আর করতে পারেননি। সেই গানটি ইলেকট্রনিক ড্যান্স মিউজিক (ইডিএম) ধারায় তৈরি করেছেন তরুণ সংগীত পরিচালক ‘লোকাল বাস’ খ্যাত প্রীতম হাসান। পরিচালক জানান, খুব ইচ্ছা তাঁর সময় ও সুযোগ পেলে সে গানটিরও ভিডিও তৈরি করে শ্রদ্ধা জানাবেন প্রিয় নায়ক সালমান শাহকে। একই ইচ্ছা সিয়ামের। তিনি বলেন, ‘সালমান-ভক্তদের বলব, আমাদের জন্য দোয়া করবেন, যেন আমাদের সামর্থ্য হয় সালমান শাহকে উৎসর্গ করে বানানো অপ্রকাশিত এই গানটির ভিডিও শিগগিরই আপনাদের সামনে নিয়ে আসার।’

লাইক দিন

Please Share This Post in Your Social Media




Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com