বুধবার, ১৫ অগাস্ট ২০১৮, ০৫:২৮ অপরাহ্ন

English Version
আজ কবি আল মুজাহিদী’র জন্মদিন

আজ কবি আল মুজাহিদী’র জন্মদিন

কবি আল মুজাহিদী



বাংলাদেশের অন্যতম একুশে পদক প্রাপ্ত কবি, প্রাবন্ধি, নাট্যকার, অনুবাদক, ছোটো গল্পকার, ঔপন্যাসিক, শিশুসাহিত্যিক, ছড়াকার, কলামিস্ট, সোশ্যাল এ্যাকটিভিস্ট ও বাগ্মী কবি আল মুজাহিদী’র আজ জন্মদিন। মূলনাম – হিশাম আল মুজাহিদী, ১ জানুয়ারি, ১৯৪৩ সালে গ্রাম-নারুচি, ডাকঘর-হেমনগর, টাঙ্গাইল জেলায় জন্মগ্রহণ করেন।  বর্তমানে তিনি ঢাকা উত্তরায় নিজ বাসভবনে বাস করেন। পেশায় সাংবাদিকতা। ১৯৭২ সাল থেকে ২০১২ সালের জুন পর্যন্ত দৈনিক ইত্তেফাকে সাহিত্য সম্পাদক, ফিচার সম্পাদক ও সিনিয়র সহকারী সম্পাদক হিসেবে দায়িত্বপালন করেন।

শিক্ষা জীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে এম.এ (সমাজ বিজ্ঞান) ও এম.এ (বাংলা ভাষা ও সাহিত্য) ডিগ্রি অর্জন করেন। বাগ্মিতায় তিনি বাংলা, উর্দু, হিন্দি ও ইংরেজীতে বক্তৃতা প্রদানে পারঙ্গম। ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা ‘অস্তিত্ব’ ও ‘নতুন এক মাত্রা’ পত্রিকার সম্পাদকের দায়িত্বপালন করছেন। তার লেখা কাব্যগ্রন্থ: হেমলকের পেয়ালা, ধ্রুপদ ও টেরাকোটা, দূত পারাবত, মৃত্তিকা অতিমৃত্তিকা, ঈভের হেমলেট, কাঁদো হিরোশিমা, কাঁদো নাগাসাকি, প্রিজন ভ্যান, দিদেলাস ও ল্যাবিরিস্থ, যুদ্ধনাস্তি, সিলুএট, আল মুজাহিদীর শ্রেষ্ঠ কবিতা, আল মুজাহিদীর প্রেমের কবিতা, নির্বাচিত কবিতা, অ্যাকাডেমাসের উদ্যান, সমুদ্র মেখলা, সৌর জোনাকি, পৃথিবীর ধুলো, একা অনন্তে, কালের কন্দিশে, পাথর ও প্যাপিরাস, সন্ধ্যার বৃষ্টি, প্রাচ্যপৃথিবী, দীর্ঘ দিবস দীর্ঘ রজনী, ভিতা সুওভা, কালের কাঁরভা, কবিতা সমগ্র, নীলিম নীলিমা, যুদ্ধবিরোধী কবিতা ও অন্যান্য। গল্পগ্রন্থ: বাতাবরণ, প্রপঞ্চের পাখি, ভরাকটাল মরাকটাল, বলধা গার্ডেন।

“হে আমার অগ্নিদ্রোহী মৃত্তিকা,
তুমি চিরকাল মুক্ত থাকো। স্বর্গের বিহঙ্গডানা ঝেড়ে যাক
সাতটি আকাশ আর সাতটি সাগরের অববাহিকায়
আমি জেগে উঠি বারবার জ্বলন্ত সত্তার অগ্নিদাহে
পিতৃভূমি, হে আমার পিতৃভূমি, তোমার অস্তিত্ব
এবং অস্তিত্বের সমগ্রতায়
আমি অস্তিমান।“- “আমার মৃত্তিকা এবং মৃত্তিকাবাসী – আল মুজাহিদী

নাটক: ভঙ্গুর গোলাপ, আলবাট্রাস। শিশু নাটক: পাখির পৃথিবী, কেতন কুশল কেতলী, লাল টুকটুকে সূয্যি। ইংরেজী গল্প: Imprisoned Images, Silhouette,Selected Poem of AL Mujaheedy, Bewail Hroshima Bewail Nagasaki. উপন্যাস: চাঁদ ও চিরকুট, কালমিতি উপাখ্যান, আর্কিওপটেরিলক্স, সোন্যাটা, প্রথম প্রেম, মানববসতি, কাঁটা ও কমল, দিনবদল, কবিতাসু। প্রবন্ধ গ্রন্থ: যুগান্তরের যাত্রী, তৈালিকী, কাল কালাধার, কাল কালান্তার, জীবন অনাদি। অনুবাদ গ্রন্থ ও সম্পাদনা: হাইনরীশ হাইনের কবিতা, কাইফি আজমীর কবিতা, আহমদ ফরাজের কবিতা, শিকওয়াহ জওয়াবে শিকওয়াহ, বাহাদুর শাহ জাফরের কবিতা। কিশোর কবিতা: ইস্টিশানে হুইসেল, সোনার মাটি রুপোর মাটি, পালকি চলে দুলকি তালে, ছন্দ পাতা ছন্দ গাথা। ছড়াগ্রন্থ: হালুম হুলুম, তালপাতার সেপাই, শেকল কাটে খাঁচার পাখি, গড়ের মাঠের ছড়া, আকাশ আকাশ মেঘলা, পাখির নাম হরবোলা, খোকার আকাশ ছোট্ট ছোট্ট ছড়া।

কিশোর উপন্যাস: ছুটির ছুটি, লালবাড়ির হরিণ, আলোর পাখিটা, রুপোলি রোদ্দুর, টুপুনের ডায়েরি, খোকার যুদ্ধ, লাল লণ্ঠন, চাঁদের দেশে চাঁদমনি, মাটির পুতুল, ফুলকুঁড়ি ও ফুলখুকি, সূর্যের পতাকা লাল। ভাষা শিক্ষা: ইংরেজি, উর্দু, ফার্সি, নেপালি, সংস্কৃত ও আরবি ভাষা শিক্ষা ও চর্চা। দেশ ভ্রমণ: মার্কিন যুক্তরাষ্ট্র, ইরান, ভারত, নেপাল, পাকিস্তান, দুবাই, মাসকট। পশ্চিমবঙ্গের ‘শান্তি নিকেতন’ এ ভারতীয় সাহিত্য সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

পুরষ্কার: রাষ্ট্রীয় পুরষ্কার ‘একুশে পদক’-২০০৩, জীবনানন্দ একাডেমি পুরষ্কার, কবি জসীম উদ্দীন একাডেমি পুরষ্কার, শেরে বাংলা স্মৃতি পুরস্কার, ত্রিভূজ সাহিত্য স্বর্ণপদক, বঙ্গবন্ধু সাহিত্য সংসদ পুরষ্কার, লেখালেখি সাহিত্য পুরষ্কার (২০১৬)।

রাজনৈতিক জীবন: পূর্ব পাকিস্তানের ছাত্রলীগের প্রাক্তন সভাপতি, বাংলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি, ছাত্রলীগ সংগীত রচয়িতা, জয় স্বাধীন বাংলা স্লোগানের সংগঠক, আন্তর্জাতিক ফোরামে মুক্তিযুদ্ধের ঐতিহাসিক ব্যাখ্যা প্রদান ও গেরিলা যুদ্ধের তত্ত্বের ব্যাখ্যাদাতা। মুক্তিযুদ্ধ চলাকালীন দিল্লির কোটলাশাহ গ্রাউ- প্যারেড ময়দানে অনুষ্ঠিত ‘ইয়ুথ কনফারেন্স’ এ গেস্ট অব অনার হিসেবে যোগদান।

পিতা ও পিতার পারিবারিক অবস্থান: মরহুম আবদুল হালিম জামালী, নাট্যকার, নাট্য প্রযেপাজক ও কুশীলব। ব্রিটিশ বিরোধী আন্দোলনে অংশগ্রহণ ও কয়েকবার কারাবরণ। দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশগ্রহণ। আরবি, উর্দু, ফার্সি ও ইংরেজী ভাষায় পারদর্শী ছিলেন, ভারতের পশ্চিমবঙ্গে দীর্ঘতিদন শিক্ষকতা করেছেন। কথাশিল্পী শওকত ওসমান তাঁর প্রথম ব্যাচের ছাত্র ছিলেন। সাখিনা খান জামালী। আধ্যত্মিকতা ও নৈতিকতা সম্পর্কে জ্ঞান প্রচার, সমাজে সেবিকা ও গীত রচয়িতা। ঢাকাসহ চট্টগ্রাম, সিলেট, টাঙ্গাইল, মুন্সিগঞ্জের বিভিন্ন সংগঠন একযোগে কবি আল মুজাহিদী’র জন্মদিন উদযাপন করবে।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media




Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com