ধূমপান না করলে অতিরিক্ত ৬ দিন ছুটি! | Nobobarta
Safety First

আজ শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০, ১১:৪৫ অপরাহ্ন

ধূমপান না করলে অতিরিক্ত ৬ দিন ছুটি!

ধূমপান না করলে অতিরিক্ত ৬ দিন ছুটি!

ধূমপান, যেটি বেশিরভাগ মানুষের নিত্যদিনের সঙ্গী। ক্যান্সারসহ মৃত্যুর কারণও হতে পারে ধূমপান, যেটি মানুষের মৃত্যুর কারণ হতে পারে। তবুও এটি না খেলে যেন তাদের দিনই যায় না। পরিবার-পরিজন এই ধূমপান বন্ধে অনেক চেষ্টা করেও ফল পান না। সরকারকেও দেখা যায় বিভিন্ন ভাবে ধূমপানে অনুৎসাহিত করতে, কিন্তু কাজ খুব কমই দেয়।

কিন্তু এবার ভিন্নধর্মী উদ্যোগ নিলেন জাপানের একটি বেসরকারি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ঘোষণা করেছে, কর্মকর্তা-কর্মচারীরা ধূমপান বন্ধের প্রণোদনা হিসেবে অতিরিক্ত ৬ দিনের ছুটি দিচ্ছে। দেশটির রাজধানী টোকিওভিত্তিক কোম্পানি পিয়ালা ইনকরপোরেশন নামের একটি বিপণন সংস্থা এ ঘোষণা দিয়েছে। যারা অধূমপায়ী তাদেরকে পুরস্কৃত করতেই কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তাকাও আসুকা, বেতনসহ অতিরিক্ত ছয়দিন ছুটির ঘোষণা দেন। তিনি বলেন, কর্মচারীদের জরিমানা বা জবরদস্তির চেয়ে প্রণোদনার মাধ্যমে ধূমপান ছাড়তে উৎসাহিত করাই উত্তম পন্থা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, প্রতিষ্ঠানটি শকের বসে নয়, বাধ্য হয়েই তারা এমনটি করেছে। বহুতল ভবনের ২৯ তলায় অফিস হওয়ায় কোন কর্মী ধূমপান করতে চাইলে তাকে নিচে নামতে হয়। তাই যখন ১৫ থেকে ২০ মিনিটের ধূমপান বিরতি চলে তখন কাজ সামাল দিতে হয় অধূমপায়ী কর্মীদের। তাদের প্রশংসিত করতেই এই ব্যবস্থা।

সংস্থাটির মুখপাত্র হিরতাকা মাতসুশিমা বলেন, ‘তাদের প্রতিষ্ঠানের একজন অধূমপায়ী কর্মীর মাথায় প্রথম এই বুদ্ধিটা আসে। চলতি বছরের শুরুতেই তিনি কোম্পানির ‘আইডিয়া বক্সের’ মাধ্যমে এই পরামর্শ দেন। তিনি চিরকুটে ধূমপান বিরতির সময় কাজে বিগ্ম ঘটার কথা জানালে তার পরামর্শ বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।’


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com