আগৈলঝাড়ার মৃৎশিল্পীরা বিদ্যা দেবী সরস্বতীর প্রতিমা তৈরিতে ব্যস্ত | Nobobarta

আজ সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ০৯:১০ অপরাহ্ন

আগৈলঝাড়ার মৃৎশিল্পীরা বিদ্যা দেবী সরস্বতীর প্রতিমা তৈরিতে ব্যস্ত
আগৈলঝাড়ার মৃৎশিল্পীরা বিদ্যা দেবীর প্রতিমা তৈরিতে ব্যস্ত

আগৈলঝাড়ার মৃৎশিল্পীরা বিদ্যা দেবী সরস্বতীর প্রতিমা তৈরিতে ব্যস্ত

Rudra Amin Books

বরিশাল প্রতিনিধি :

বরিশালের আগৈলঝাড়া উপজেলার পালপাড়ার মৃৎশিল্পীরা সরস্বতী পূজা উপলক্ষে শীতকে উপেক্ষা করে বিদ্যার আরাধ্য দেবীর প্রতিমা তৈরিতে মহাব্যস্ত সময় পার করছেন। প্রতিবছরের ন্যায় এবছরও মাঘ মাসের কৃষ্ণপক্ষের পঞ্চমী তিথিতে অনুষ্ঠিত হবে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব নৃত্যকলা ও বিদ্যার দেবী সরস্বতীর পূজা। আর মাত্র দু’দিন পরে জ্ঞানের আলো ছড়াতে অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা। তাই শেষ সময়ে পুরুষ মৃৎশিল্পীদেরও পাশাপাশি ব্যস্ততার কমতি নেই তাদের বাড়ির নারী শিল্পীদেরও। বিশ্রামের সময় নেই, দিনরাত প্রতিমা তৈরিতে ব্যস্ত তারা। খড়, কাঠ, বাঁশ ও মাটি দিয়ে তৈরি প্রতিমার গায়ে দেয়া হচ্ছে মাটির শেষ প্রলেপ ও রং। আগেই রোদে শুকিয়ে মাটির অলঙ্কার পরানোর কাজ শেষ করেছেন শিল্পীরা।

উপজেলার গৈলা ইউনিয়নের উত্তর শিহিপাশা পাল পাড়া গ্রামের মৃৎশিল্পী শিবু পাল, তার স্ত্রী কল্পনা পাল, একই বাড়ির জয়দেব পাল, কানাই পাল, লিটন পাল জানান, শুধুমাত্র দুর্গা প্রতিমা বাদে সারাবছরই অন্যান্য দেবদেবীর প্রতিমা বাড়িতে বসেই তৈরি করেন তারা। আবার অর্ডার অনুযায়ী বাড়িতে গিয়েও প্রতিমা তৈরি করে দিয়ে আসেন তারা। তবে বিভিন্ন মাসে বিভিন্ন পূজা অনুষ্ঠিত হবার কারণে মৌসুম ও সময় অনুযায়ী তারা প্রতিমা তৈরি করেন। বর্তমানে সরস্বতী প্রতিমাই তৈরি করছেন তারা।

আগামী ২৯ জানুয়ারি বুধবার সকাল ৯টা ১৫ মিনিট থেকে পঞ্চমী তিথি শুরু হয়ে শেষ হবে বৃহস্পতিবার ৩০ জানুয়ারি সকাল ১১টা ২৫ মিনিট পর্যন্ত। এই তিথিকে বলা হয় শ্রীপঞ্চমী।পঞ্জিকায় উল্লেখিত সময়ের মধ্যে প্রতিটি হিন্দু বাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। তাই পূজাকে সামনে রেখে সরস্বতী প্রতিমা বানাচ্ছেন। শিল্পীরা আরও বলেন, দু’রকমের প্রতিমা তৈরী করেন তারা। ছাঁচ বা ডাইসে নির্মিত ও খড়-কুটো-বাঁশ দিয়ে ব্যানায় নির্মিত প্রতিমা। ডাইসে নির্মিত প্রতিমা ১শ’ থেকে ২শ’ টাকা এবং ব্যানায় নির্মিত প্রতিমা ১ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত বিক্রি বিক্রি করছেন তারা। বিক্রির উদ্দেশ্যে তারা অন্তত শতাধিক প্রতিমা তৈরি করেছেন। অনেক শিক্ষা প্রতিষ্ঠান তাদের পছন্দমত প্রতিমা তৈরির অর্ডার দিয়েছেন। ওই অর্ডার শেষ করে তা ডেলিভারী দেয়ার অপেক্ষায় রয়েছেন তারা। পুরুষ শিল্পীদের সাথে তাল মিলিয়ে নারী শিল্পীরাও কাজ করছেন দু’হাতে। বুধবার বিদ্যার দেবী সরস্বতীর আরাধনায় রত থাকবে হিন্দু ধর্মালম্বী শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন বয়সের নারী-পুরুষেরা।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta