অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে কবিতাই বড় অস্ত্র : আসাদুজ্জামান নূর | Nobobarta

আজ বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ১০:৩৮ অপরাহ্ন

অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে কবিতাই বড় অস্ত্র : আসাদুজ্জামান নূর

অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে কবিতাই বড় অস্ত্র : আসাদুজ্জামান নূর

Rudra Amin Books

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, কবিতা আমাদের বড় শক্তি, আদর্শের জায়গা থেকে একে ধারণ করতে হবে। সব রকম অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদমুখর হতে কবিতাই আমাদের বড় অস্ত্র। বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ আয়োজিত ‘জাতীয় প্রায়োগিক কর্মশালা ও বার্ষিক সম্মেলন ২০১৭’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

আবৃত্তি শিল্পীসহ সবাইকে শুদ্ধ উচ্চারণ ও নির্ভুল বানানের প্রতি মনোযোগী হওয়ার পরামর্শ দিয়ে সংস্কৃতি মন্ত্রী বলেন, ভুল উচ্চারণ যেমন কানে লাগে, ভুল বানানও তেমনি চোখে পড়ে। তাছাড়া কণ্ঠ ও উচ্চারণের বাইরে যেটি বেশি প্রয়োজন, সেটি হল কবিতার গভীরে প্রবেশ করা। সুন্দরভাবে কবিতা উপস্থাপন ও আবেগে বিহবল হওয়াই কবিতার মুখ্য বিষয় নয় উল্লেখ করে তিনি বলেন, বরং কবিতা আমাদের অনেক বেশী দায়িত্ব ও কর্তব্য কাঁধে নেয়ার কথা বলে। আর সেটি হলো সমাজ বিনির্মাণের কথা।

নাটক ও আবৃত্তি চর্চাকারীদের তথা সংস্কৃতিকর্মীদের প্রতি পাড়ায় প্রতি বিদ্যালয়ে গিয়ে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করার আহবান জানিয়ে নূর বলেন, বঙ্গবন্ধু যে স্বপ্ন নিয়ে বাংলাদেশ স্বাধীন করেছিলেন, এখন চলছে তা বাস্তবায়নের সংগ্রাম এবং তা অব্যাহত রাখতে হবে। তিনি বলেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির যে ঊর্ধ্বমুখী সম্প্রসারণের পরিকল্পনা নেয়া হয়েছে তাতে সংস্কৃতিকর্মীদের আবাসনের সুবিধার্থে একটি ডরমিটরির ব্যবস্থা রাখা হবে।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্যাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমন্ডলীর সদস্য ঝুনা চৌধুরী। কর্মশালায় সারাদেশের আবৃত্তি সংগঠনগুলো থেকে ছয় শতাধিক প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করছে। আবৃত্তি সমন্বয় পরিষদ আয়োজিত তিন দিনব্যাপী জাতীয় প্রায়োগিক কর্মশালা এবং বার্ষিক সম্মেলন চলবে আগামী ২১ অক্টোবর পর্যন্ত।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta