রাবিতে বাংলা সাহিত্য বিষয়ক চিহ্নমেলা অনুষ্ঠিত

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  

শাহাবুদ্দীন ইসলাম, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বাংলা সাহিত্য বিষয়ক ‘চিহ্নমেলা চিরায়তবাঙলা’ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার রাত সাড়ে আটটায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ একাডেমিক ভবন চত্বরে এই মেলার সমাপনী অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হক বলেন, ‘লেখক-সাহিত্যিকদের মিলন মেলার কর্ণধার চিহ্ন পত্রিকার সম্পাদক শহিদ ইকবাল। তিনি শুধু চিহ্ন পত্রিকার এমন একটা বিশিষ্টতা অর্জন করেছে যাতে মনে হয়, প্রতিনিয়তই এই বাংলা কবিতা, সাহিত্য, সংস্কৃতিতে নিজে পথ তৈরি করে এগিয়ে যাচ্ছে। দুভাগ্যক্রমে আমাদের দেশে সাহিত্য চর্চা, জ্ঞানের চর্চা তা অন্ধকার হৃদয়ের তলে যা কিছু থাকা তা আমরা কিছুতেই উপরে আনতে পারি না। এমনকি তা আমরা অনুভবও করতে পারি না। ’

বাংলাদেশের শোয়েব শাহরিয়ার, মহীবুল আজিজ, আসাদ মান্নান, ভারতের দেবেশ রায়, প্রবালকুমার বসু, ইমানুল হকসহ দুই বাংলার দুই শতাধিক লেখক-কবি-সাহিত্যিকরা মেলায় অংশ নেয়। এবারের মেলায় বাংলাদেশের ৯৫টি এবং ভারতের ৩০টি বাংলা সাহিত্য বিষয়ক ছোট কাগজগুলোর স্টল বসেছেছিল। লেখক-সম্পাদক সম্মেলন মেলায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি রাজশাহীর বিভিন্ন অঞ্চল থেকে সাহিত্যপ্রেমীরা ভিড় জমায়।

মেলায় রবীন্দ্র-তর্পণ, ডিজিটাল বাংলাদেশে বাঙালির সাহিত্য বিষয়ক আলোচনা, ছোট প্রকাশনা: সম্ভাবনা ও সমস্যা, গ্রন্থের পাঠ উন্মোচন, কথাশিল্পী দেবেশ রায়ের বক্তৃতা, বিবর্তনের আলোয় সংগ্রহের ইতিহাস-১ শীর্ষক বিশেষ প্রদর্শনী এবং অংশগ্রহণকারী ছোটকাগজগুলোর সম্পাদককে চিহ্নক্রেস্ট প্রদান ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

চিহ্নপ্রধান ও মেলার আহ্বায়ক অধ্যাপক ড. শহীদ ইকবাল বলেন, বাংলা সাহিত্যে সৃজনশীল ও মননশীল লেখক তৈরির উদ্দেশ্য নিয়ে চিহ্নের পথচলা। এ মেলার ফলে দুই বঙ্গের সাহিত্যিকরা একত্রিত হন। এতে তাদের সঙ্গে আমাদের তরুণ লেখকদের সাহিত্য ভাবনার আদান-প্রদান ঘটে।’

এর আগে সকালে কবিতাপাঠের মাধ্যমে মেলার সমাপনী অনুষ্ঠান শুরু হয়। পরে দিনব্যাপী কয়েকটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মেলায় কুড়িগ্রামের উলিপুুর উপজেলার লেখক সরকার মাসুদকে সৃজনশীল ও যশোরের কৃষ্ণনগর উপজেলার হোসেন উদ্দীন হোসেনকে তাঁদের মননশীল লেখনীর জন্য চিহ্ন পুরস্কার দেওয়া হয়। সন্ধ্যায় চিহ্নপুরস্কার ও ছোটকাগজ সম্মাননার পর কলকাতার ‘মনভাষা’ গানের দলের পরিবেশনার মাধ্যমে মেলার পর্দা শেষ।

উল্লেখ্য, গত সোমবার বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবন প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করেন প্রখ্যাত কথাশিল্পী হাসান আজিজুল হক। বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্য বিষয়ক ছোট কাগজ ‘চিহ্ন’ চতুর্থবারের মতো এ মেলার আয়োজন করে।

লাইক দিন এবং শেয়ার করুন

শাহাবুদ্দীন ইসলাম, রাবি প্রতিনিধি

Present Address : Madarbux Hall, University of Rajshahi. Mobile : +8801797781577 Permanent Address : Village: Sonahar gospury, P.O: Debiganj, Upazila: Debiganj, District: Panchagarh.

Leave a Reply