আজ মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫:২২ পূর্বাহ্ন

রাকসু নির্বাচন সংলাপে বিপ্লবী ছাত্র মৈত্রীর ১০ দফা দাবি

রাকসু নির্বাচন সংলাপে বিপ্লবী ছাত্র মৈত্রীর ১০ দফা দাবি

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  

শাহাবুদ্দীন ইসলাম, রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন নিয়ে বিপ্লবী ছাত্র মৈত্রীর সঙ্গে সংলাপ করেছেন বিশ্ববিদ্যালয়ের রাকসু সংলাপ কমিটি। রবিবার বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তরে  সংলাপ  অনুষ্ঠিত হয়। সংলাপে বিপ্লবী ছাত্র মৈত্রীর নেতা-কর্মীরা দশ দফা দাবি জানান।

তাদের দাবিগুলো হলো- সুষ্ঠু, প্রভাবমুক্ত রাকসু নির্বাচনের লক্ষ্যে কার্যকরী ছাত্র সংসদ করতে সভাপতি ও কার্যনির্বাহী সদস্যের মধ্যে ক্ষমতার ভারসম্য আনতে হবে। হলে অবস্থানরত ও সংযুক্ত সকল শিক্ষার্থীদের ভোটাধিকার সুরক্ষায় ভোটকেন্দ্র একাডেমিক ভবনসমূহে স্থাপন করতে হবে। নির্বাচনের লক্ষ্যে দ্রুত ভোটার তালিকা হালনাগাদ, নির্বাচনের আচরণবিধি ও তফসিল ঘোষণা করতে হবে। তফসিল ঘোষণার আগেই রাকসু ও হল সংসদ নিয়মিত ফি প্রদানকারী শিক্ষার্থীদের ভোটার ও প্রার্থী হওয়ার অধিকার নিশ্চিত করতে হবে। রাজনৈতিক সহাবস্থান ও গণতান্ত্রিক ক্যাম্পাস নির্মাণের জন্য সকল ত্রিুয়াশীল সংগঠনকে নিয়ে পরিবেশ পরিষদ গঠন করতে হবে। নির্বাচনের পরিবেশ তৈরীর লক্ষ্যে ক্যাম্পাস ও হলগুলোতে সন্ত্রাস-দখলদারিত্বমুক্ত করে সংগঠনগুলোর সহাবস্থান এবং শিক্ষার্থীদের স্বাধীন মত প্রকাশের পরিবেশ নিশ্চিত করতে হবে। রাকুসর গঠনতন্ত্র বাংলা ও ইংরেজী ভাষায় প্রস্তুত করতে হবে, অনলাইনে ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সুলভ করতে হবে। নির্বাচন উপলক্ষ্যে ক্রিয়াশীল সকল ছাত্র সংগঠনের পরামর্শক্রমে শিক্ষকদের মধ্যে থেকে নিরপেক্ষ পাঁচ সদস্য বিশিষ্ট একটি নির্বাচন কমিশন গঠন করতে হবে। রাকসু নির্বাচনের ব্যাপারে সচেতনতা তৈরির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ও নির্বাচন প্রত্যাশী প্রার্থী/সংগঠন গুলোকে নিয়ে সভা-সেমিনার বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক আয়োজন করেেত হবে। স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্র্বাচনের লক্ষ্যে সাংবাদিক, সাধারণ শিক্ষার্থী ও নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী/সংগঠনসমূহের নির্দিষ্ট সংখ্যক প্রতিনিধির সমন্বয়ে একটি নির্বাচ পর্যবেক্ষক কমিটি গঠন করতে হবে।

এ বিষয়ে জানেতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘বিপ্লবী ছাত্র মৈত্রীর দাবিগুলো যুক্তিযুক্ত ও গঠনমূলক। আদিবাসী ছাত্রকল্যাণ বিষয়ক সম্পাদক, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক, আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদকসহ আরও কিছু পদ যুক্ত করতে বলা হয়েছে। তাদের এসব দাবিগুলোর মধ্যে যেগুলো গঠনতন্ত্রে আছে এবং যুক্তিসংগত সেগুলো প্রশাসনের সাথে কথা বলে রাকসু নির্বাচনে অর্ন্তভুক্ত করা হবে।’

বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি ফিদেল মনির বলেন, আমরা যে দাবিগুলো জানিয়েছি তা তারা আমলে নিয়েছেন এবং বলেছেন গঠনতন্ত্রের ধারাগুলো সংশোধনীর যে প্রস্তাব এসেছে তা সিন্ডিকেটে উত্থাপন করে পরিবর্তন করতে হবে।’

উল্লেখ্য, আগামী ২০ ফেব্রুয়ারি ইসলামি শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় সংলাপ কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, সহকারী প্রক্টর ও রাকসু নির্বাচন সংক্রান্ত মতবিনিময় কমিটির সদস্য সচিব আবু সাঈদ মো. নাজমুল হায়দার, বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি ফিদেল মনির, সাধারণ সম্পাদক রনজু হাসান, সাংগঠনিক সম্পাদক পৌল টুডু, সদস্য ফরিদা ইয়াসমিন, সুমন হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply

জনসম্মুখে পুরুষ নির্যাতন, ভিডিও ভাইরাল

Nobobarta on Twitter

© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com