রাবি শিক্ষক আরিফুরের “বঙ্গবন্ধুর শাসনামল” গ্রন্থ প্রকাশ | Nobobarta

আজ বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ০৯:৫৩ অপরাহ্ন

রাবি শিক্ষক আরিফুরের “বঙ্গবন্ধুর শাসনামল” গ্রন্থ প্রকাশ

রাবি শিক্ষক আরিফুরের “বঙ্গবন্ধুর শাসনামল” গ্রন্থ প্রকাশ

Rudra Amin Books

শাহাবুদ্দীন আহমেদ, রাবি প্রতিনিধি: অমর একুশে বই মেলায় বঙ্গবন্ধু জন্মশতবর্ষ গ্রন্থমালার অংশ হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো. আরিফুর রহমানের “বঙ্গবন্ধুর শাসনামল” বইটি প্রকাশিত হয়েছে। তাম্রলিপি প্রকাশনী থেকে প্রকাশিত তার গ্রন্থটি বইমেলার ১৭ নাম্বার স্টলে পাওয়া যাচ্ছে।

বইটির প্রথম অধ্যায়ে বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন, সরকারপ্রধান হিসেবে বঙ্গবন্ধুর দায়িত্ব গ্রহণ, বঙ্গবন্ধু সরকারের সাংবিধানিক ভিত্তি, স্বাধীনতার ঘোষণাপত্র, মুজিবনগর, বাংলাদেশ স্বাধীনতা সনদের প্রয়োজনীয়তা, অস্থায়ী সংবিধান আদেশ জারি সম্পর্কে আলোচনা করা হয়েছে।

দ্বিতীয় অধ্যায়ে সংবিধানের মৌলিক আদর্শসূমহ, সংবিধান সংশোধনী, বাংলাদেশ-ভারত-মৈত্রী চুক্তি, ১৯৭৩ সালের সাধারণ নির্বাচন, প্রতিরক্ষা কর্মবিভাগ, ন্যায়পাল গঠন, প্রশাসনিক ট্রাইব্যুনাল গঠন সম্পর্কে আলোচনা করা হয়েছে।

তৃতীয় অধ্যায়ে বঙ্গবন্ধু সরকারের শাসনভার গ্রহণের সময় যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের চিত্র, স্বাধীনতা-উত্তর বাংলাদেশের পুনর্গঠন সম্পর্কে আলোচনা করা হয়েছে। চতুর্থ অধ্যায়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রেণে পদক্ষেপ, জাতীয় রক্ষীবাহিনী আদেশ, দালাল অধ্যাদেশ আইন, সংবাদমাধ্যম ও প্রকাশনা অধ্যাদেশ, বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪, অর্থ নৈতিক পরিকল্পনার স্বরূপ, পরিত্যক্ত সম্পত্তি দখলিকরণ আইন, আদমশুমারি, জাতীয় বেতন কমিশন গঠন, সরকারি কর্মচারী (অব:) অধ্যাদেশ আইন, শ্রমনীতি বাস্তবায়ন সম্পর্কে আলোচনা করা হয়েছে। পঞ্চম অধ্যায়ে বঙ্গবন্ধু সরকারের পররাষ্ট্রনীতি, পররাষ্ট্র নীতির উদ্দেশ্য, স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি কূটনীতি, আন্তর্জাতিক সংস্থার সদস্যপদ লাভ, সাহায্য আদায়ের কূটনীতি, বহির্বিশ্বের সঙ্গে সম্পর্ক: সমাজতাত্ন্রিক দেশসমূহ পুঁজিবাদী রাষ্ট্রসমূহের সাথে সম্পর্ক, মুসলিম দেশসমূহের সাথে সম্পর্ক, দক্ষিণ এশীয় রাষ্ট্রসমূহের সাথে সম্পর্ক বিষয়ে আলোচনা করা হয়।।

ষষ্ঠ অধ্যায়ে জরুরি অবস্থা ও সাংবিধানের চতুর্থ সংশোধনী, বাকশাল গঠন সম্পর্কে আলোচনা করা হয়েছে। লেখক ড.মো. আরিফুর রহমান ১৯৮০ সালে কুষ্টিয়া জেলার দৌলতপুর থানার হোসেনবাদ গ্রামে জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে বি.এ ও এম.এ ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক এবং শাহ্ মখদুম হলের প্রাধ্যক্ষ।

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে তৃণমূল পর্যায়ে মুক্তিযুদ্ধ: বৃহত্তর কুষ্টিয়া জেলা শীর্ষক অভিসন্দর্ভ রচনা করে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং দক্ষিণ ও-পূর্ব এশিয়া তার গবেষণার ক্ষেত্র। তার বেশ কিছু গবেষণা প্রবন্ধ দেশ বিদেশের গবেষণা জার্নালে প্রকাশিত হয়েছে।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta