রাবিও যাচ্ছে না সমন্বিত পরীক্ষায় | Nobobarta

আজ বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ০৯:২০ অপরাহ্ন

রাবিও যাচ্ছে না সমন্বিত পরীক্ষায়

রাবিও যাচ্ছে না সমন্বিত পরীক্ষায়

Rudra Amin Books

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আয়োজনে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি, চট্টগ্রাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ও অংশ নেবে না বলে জানিয়েছে। সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় এ চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা দেশ রূপান্তরকে এ তথ্য নিশ্চিত করেন।

আনন্দ কুমার সাহা বলেন, সমন্বিত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ নিয়ে একাডেমিক কাউন্সিলের সদস্যরা রাজি হননি। ফলে রাজশাহী বিশ্ববিদ্যালয় তার চলমান নিজস্ব নিয়ম অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে। একাডেমিক কাউন্সিলের সভায় উপস্থিত একাধিক সদস্যের সঙ্গে কথা বলে জানা যায়, সভায় সমন্বিত ভর্তি পরীক্ষার সব দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বিশ্ববিদ্যালয়ের স্বাতন্ত্র্যবোধ অক্ষুণ্ন রাখার বিষয়টি প্রাধান্য পেয়েছে আলোচনায়।

এ ছাড়া সভায় ভর্তি পরীক্ষা পরিচালনা, গুণমান, স্বচ্ছতা ও প্রশ্নপত্র ফাঁসের ঝুঁকিসহ সমন্বিত ভর্তি পরীক্ষার সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা হয়। সভায় উপস্থিত সদস্যদের কণ্ঠভোটে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করার বিষয়ে সিদ্ধান্ত হয়। জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় ১৯৭৩ এর অধ্যাদেশের মাধ্যমে পরিচালিত হয়। সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়ার ক্ষেত্রে গুণমান ও স্বচ্ছতার প্রশ্নে আমরা সন্দিহান। এসব বিষয় বিবেচনায় নিয়ে ও বিশ্ববিদ্যালয়ের স্বাতন্ত্র্যবোধ অক্ষুণ্ন রাখতে একাডেমিক কাউন্সিলের সভায় সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করার বিষয়ে সিদ্ধান্ত হয়।

এর আগে ১২ ফেব্রুয়ারি দেশের ১২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ইউজিসির সভায় সর্বসম্মতিক্রমে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত হয়। এতে বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটে আলোচনা করে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সিদ্ধান্ত হবে বলে অভিমত প্রকাশ করেন।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta