যবিপ্রবিতে যথাযোগ্য মর্যাদায় অমর একুশে পালন | Nobobarta

আজ বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ০৮:০৬ অপরাহ্ন

যবিপ্রবিতে যথাযোগ্য মর্যাদায় অমর একুশে পালন

যবিপ্রবিতে যথাযোগ্য মর্যাদায় অমর একুশে পালন

Rudra Amin Books

কৃষ্ণ বালা, যবিপ্রবি প্রতিনিধিঃ
বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে পুস্পস্তবক অর্পণ, দ্বীপ-শিখা প্রজ্জ্বালন, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রভাতফেরিসহ নানা কর্মসূচিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।
যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের কর্মসূচি শুরু হয় রাত নয়টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে দ্বীপ-শিখা প্রজ্জ্বালনের মাধ্যমে। এরপর একুশ নিয়ে শিক্ষার্থীরা বিভিন্ন কবিতা, গান ও নাটক পরিবেশন করেন। পরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজন করা হয় সংক্ষিপ্ত আলোচনা সভা। এতে প্রধান অতিথির বক্তব্য দেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন। তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতার বীজ অঙ্কুরিত হয়েছিল ৫২-এর ভাষা আন্দোলনের মাধ্যমে। মহান মুক্তিযুদ্ধসহ বাংলাদেশের সকল বড় ঘটনার অনুপ্রেরণা ছিল ভাষা আন্দোলনের প্রেক্ষাপট। তাই এ দিনটি আমাদের কাছে এতো গুরুত্বপূর্ণ।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মোঃ আব্দুল মজিদ, ডিনস কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ আনিছুর রহমান, যবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: ইকবাল কবীর জাহিদ, কর্মকর্তা সমিতির সভাপতি প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারি, কর্মচারী সমিতির সভাপতি এস এম সাজেদুর রহমান, যবিপ্রবির ছাত্রলীগ নেতা আফিকুর রহমান অয়ন, সোহেল রানা প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো: মীর মোশাররফ হোসেন। ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের সার্বিক তত্ত্বাবধানে আয়োজিত এ অনুষ্ঠান পরিচালনা করেন দপ্তরটির সহকারী পরিচালক এস এম সামিউল আলম ও ফারহানা ইয়াসমিন।
আলোচনা সভা ও অন্যান্য অনুষ্ঠান শেষে একুশের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন। পরে বিশ্ববিদ্যালয়ের বিভাগসমূহ, দপ্তরসমূহ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, যবিপ্রবি সাংবাদিক সমিতিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।
এদিকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ শুক্রবার প্রত্যুষে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিতকরণ করা হয়। এরপরে সকাল সাতটায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও বিশ্ববিদ্যালয়ের আশপাশের কয়েকটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা সম্মিলিতভাবে প্রভাতফেরি বের করে। এতে নেতৃত্ব দেন যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন।
বাদ জুমা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে ভাষা শহীদদের রূহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া-মোনাজাত পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো: আকরামুল ইসলাম।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta