মধূসূদন দত্ত পদকে ভূষিত হওয়ায় রাবিতে কবি অনিক মাহমুদকে সংবর্ধনা | Nobobarta

আজ বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ১০:১৬ অপরাহ্ন

মধূসূদন দত্ত পদকে ভূষিত হওয়ায় রাবিতে কবি অনিক মাহমুদকে সংবর্ধনা

মধূসূদন দত্ত পদকে ভূষিত হওয়ায় রাবিতে কবি অনিক মাহমুদকে সংবর্ধনা

Rudra Amin Books

শাহাবুদ্দীন আহমেদ, রাবি প্রতিনিধি: মহাকবি মধুসূদন দত্ত পদকে ভূষিত হওয়ায় কবি অনিক মাহমুদকে সংবর্ধনা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সাহিত্য পত্রিকা ‘কাহ্নপা সাহিত্যচক্র ’।

মঙ্গলবার(০৩মার্চ) বিকেল সাড়ে ৫টায় ড.শহীদুল্লাহ একাডেমিক ভবনের ১৫০ নম্বর কক্ষে কবিকে এই সংবর্ধনা স্মারক প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। তিনি বলেন, রাজশাহীতে ৫ জন জয়ীতা হয়েছেন।  জয়ীতা মানে যে জয়ী। তাদের মধ্যে কবি অনীক মাহমুদ অন্যতম। পৃথিবীতে দুঃখ, পরাজয় থাকবে। এ পরাজয় পরাজয় নয়। সন্তান পিতার কাছে যেমন  পরাজয় বরণ করে তেমনি শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে পরাজয় বরণ করে। কবি অনীক মাহমুদ যে পুরস্কার পেলেন তা তাকে আরো বড় করবে না তবে তিনি যা ছিলেন তাই থাকবেন। এটি তার একটি মর্যাদার স্বরুপ একটি  স্বীকৃতি।

তিনি আরো বলেন, কবিতা সাহিত্যের অনেক মূল্যবান সম্পদ। কবি হতে অনেক শক্তি লাগে। কবিতা ও কবির মূল্যায়ন অনেক গুরুত্বপূর্ণ। জীবনানন্দ দাশের সেই কথাটা চিরদিন স্মরনীয়, সবাই কবি না কেউ কেউ কবি। দুঃখের বিষয় হলো আজকাল তো যোগ্য মানুষকে মূল্যায়ন করা হয় না কিন্তু যোগ্য মানুষ চিনতে মহাকবি মধুসূদন দত্ত পদক দাতারা ভুল করেননি।

অনুষ্ঠানে বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মানিকুল ইসলামের সভাপতিত্বে ও বিভাগের সহকারী অধ্যাপক ড.সুমাইয়া খানমের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,নর্থ বেঙ্গল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আব্দুল খালেক, বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের সহকারী অধ্যাপক তানিয়া তহমিনা সরকার,সুজা উদ-দৌলা ,ড.গৌতম দত্ত,গৌতম গোস্বামী,মাহমুদ আক্তার,কবি পত্নী মাসুমা খানম,নর্থ বেঙ্গল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সভাপতি রাশেদা খালেক , রাজশাহী কলেজ বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক শিখা সরকারসহ দেড় শতাধিক শিক্ষার্থী ।

উল্লেখ্য যে,এই বছরের গত ২৫ জানুয়ারি কবি অনিক মাহমুদকে মহাকবি মাইকেল মধুসূদন দত্ত পদকে ভূষিত করা হয়।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta