আজ মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১১:৫০ পূর্বাহ্ন

আগ্রহ বাড়ছে লাইফস্টক সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন নিয়ে উচ্চতর লেখাপড়ায়!!!

আগ্রহ বাড়ছে লাইফস্টক সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন নিয়ে উচ্চতর লেখাপড়ায়!!!

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  

সুমাইয়া রশিদ, বশেমুরবিপ্রবি প্রতিনিধি : জাতির পিতার নামে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।প্রায় ২০ হাজার বৃক্ষরাশির বিশাল সম্ভারে সমৃদ্ধ ৫৫ একরের এ বিশ্ববিদ্যালয়টিতে মোট ৩৪টি বিভাগের (এ বছরে নতুন সংযোজনে ৩টি বিভাগ) মধ্যে অন্যতম ঈর্ষণীয় একটি বিভাগ এল ভি এম (লাইফস্টক সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন) ।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ডি.ভি.এম. এবং এনিম্যাল হাসবেন্ডারি ডিগ্রি আলাদা দেওয়া হলেও, এখানে দেওয়া হয় কম্বাইন্ড ডিগ্রি। বিশ্ববিদ্যালয়টির বর্তমান ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরুদ্দিন মহোদয়ের একক প্রচেষ্টায় বাংলাদেশে দ্বিতীয় বারের মত ভেটেরিনারি মেডিসিন এন্ড এনিম্যাল হাসবেন্ডারি কে কম্বাইন্ড ডিগ্রি হিসেবে চালু করা হয়েছে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়’র পর বাংলাদেশে দ্বিতীয় বিশ্ববিদ্যালয় হিসেবে বশেমুরবিপ্রবি বি.এস.সি.ইন লাইফস্টক সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন এই কম্বাইন্ড ডিগ্রি প্রদান করছে। একজন শিক্ষার্থী তাই চাকুরী ক্ষেত্রে দুইটি ডিগ্রির(ডক্টর অফ ভেটেরিনারি মেডিসিন এবং এনিম্যাল হাসবেন্ডারি) সুবিধা পেয়ে থাকেন এবং দুইটি ডিগ্রির সকল ক্ষেত্রে আবেদনের যোগ্যতা রাখেন।সাবজেক্টটি ৫ বছর মেয়াদি (ইন্টার্নশিপ সহ)।

ওয়াল্ড হেলথ অর্গানাইজেশন অনুয়ায়ী কেবলমাত্র মেডিকেল, ডেন্টাল এবং ভেটেরিনারি শিক্ষার্থীরাই নামের আগে ডাক্তার লিখতে পারেন। তাই এ বিভাগের শিক্ষার্থীরা নামের আগে ডাক্তার লেখার গৌরব অর্জন করতে পারেন। দেশি শিক্ষার্থীর পাশাপাশি বিদেশী শিক্ষার্থীদের ও পছন্দের তালিকায় রয়েছে এই এল.ভি.এম.। ২০১৭ সালে শুরু হওয়া বিভাগটিতে ইতিমধ্যেই ২০ জন বিদেশী শিক্ষার্থী পড়াশোনা করছেন।

মাত্র এক বছরের মধ্যেই বিভাগটি বিশ্ববিদ্যালয়ে অন্যতম শীর্ষ এক স্থানে পৌছেছে। বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষায় মেধাতালিকায় ১ম স্থান অধিকারসহ, খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে কৃতিত্বের সাথে অবদান রাখছে।
পড়াশোনার পাশাপাশি বেশ কয়েকটি শিক্ষামূলক ট্যুর শিক্ষার্থীদের পড়াশোনার আগ্রহ বহুগুণে বাড়িয়ে দিয়েছে। নিজেদের বিভাগ কে কেমন দেখতে চান এমন প্রশ্নের জবাবে এল .ভি. এম. এর ২য় বর্ষের শিক্ষার্থী নাজমুল হুদা বলেন, আমরা চাই এল. ভি .এম. ডিপার্টমেন্ট টি ফ্যাকাল্টি করা হোক, ল্যাব ফ্যাসিলিটিস বৃদ্ধি সহ গবেষণায় আরো সুযোগ সুবিধা বৃদ্ধির প্রত্যাশা করেন তিনি। আরো বলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) সহ দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় এর মতো ইন্টার্নশিপের ব্যাপারে তাদেরও দেশের বাইরে সুযোগ করে দিলে উচ্চতর লেখাপড়ায় স্বপ্নপূরণে সহায়তা হবে এমনটাই প্রত্যাশা ।

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply

জনসম্মুখে পুরুষ নির্যাতন, ভিডিও ভাইরাল

Nobobarta on Twitter

© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com