বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ০৫:২০ অপরাহ্ন

English Version
কাল থেকে কুবির ভর্তি পরীক্ষা শুরু

কাল থেকে কুবির ভর্তি পরীক্ষা শুরু



  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শরীফ, কুবি প্রতিনিধিঃ কাল থেকে শুরু হচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৮-১৯ সেশনের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। শুক্রবার (৯ নভেম্বর) বিকাল ৩ টায় ‘বি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে।

আর শনিবার (১০ নভেম্বর) সকাল ১০টা থেকে ‘সি’ ইউনিটের পরীক্ষা এবং একই দিন বিকাল ৩টা থেকে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অধীনে মোট ১০৪০ টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬৩ হাজার ৩৬০ জন শিক্ষার্র্থী। যেখানে প্রতি আসনের বিপরীতে লড়বে ৬১ জন শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষার কেন্দ্র বিশ্ববিদ্যালয় ক্যা¤পাসসহ ‘বি’ ইউনিটে ১৬ টি, ‘সি’ ইউনিটে ৯ টি এবং ‘এ’ ইউনিটে ১৯ টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিকে ভর্তি পরীক্ষাকে সামনে রেখে পরীক্ষার্থীদের বেশকিছু নির্দেশনা দিয়েছে পরীক্ষা কমিটি। বলা হয়েছে, ভর্তি পরীক্ষার হলে যেকোন ধরণের ইলেক্ট্রনিক ডিভাইস (যেমনঃ মোবাইল, ক্যালকুলেটর, ঘড়ি ইত্যাদি) নিয়ে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে স্ব স্ব কেন্দ্রে প্রবেশ করতে হবে। নির্দিষ্ট সময়ের চেয়ে বিলম্ব হলে পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। পরীক্ষার নিরাপত্তার স্বার্থে প্রত্যেক পরীক্ষার্থীকে কান এবং মুখমÐল খোলা রাখতে হবে। পরীক্ষার্থীকে অবশ্যই ছবিযুক্ত এস. এস. সি/এইচ.এস.সি/সমমানের মূল রেজিস্ট্রেশন কার্ড, ০২ পাসপোর্ট সাইজের ছবি আনতে হবে। প্রত্যেক পরীক্ষার্থীকে ডাউনলোডকৃত প্রবেশপত্রের ০২ টি রঙ্গীন প্রিন্ট কপি পরীক্ষার হলে নিয়ে আসতে হবে।

ভর্তি পরীক্ষার দিন নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি কেন্দ্রের মূল ফটকে বিএনসিসি এবং রোভার স্কাউট সদস্যরা তল্লাশির দায়িত্বে থাকবে। এছাড়াও কেন্দ্রের বাইরের অংশে নিরাপত্তা রক্ষায় পুলিশ, র‌্যাব, গোয়েন্দা সংস্থার লোকজন সতর্ক অবস্থানে থাকবে। উল্লেখ্য, ২০১৮-১৯ সেশনের ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) সাতটি বিভাগে মোট ৩৫০ টি আসনের বিপরীতে ২৬ হাজার ৯৩৯ জন, ‘বি’ ইউনিটে (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) আটটি বিভাগে ৪৫০ টি আসনের বিপরীতে ২৪ হাজার ২৩২ জন এবং ‘সি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) চারটি বিভাগে ২৪০ টি আসনের বিপরীতে ১২ হাজার ১৮৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। যথাক্রমে ‘এ’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৭৭ জন, ‘বি’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৫৪ জন এবং ‘সি’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৫১ জন ভর্তিচ্ছু ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

লাইক দিন

Please Share This Post in Your Social Media




Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com