আজ মঙ্গলবার, ১৬ Jul ২০১৯, ০৯:৫৪ পূর্বাহ্ন

ইবিতে আন্দোলনরত ২২ শিক্ষার্থী আটক, নিষিদ্ধ সকল সভা-সমাবেশ

ইবিতে আন্দোলনরত ২২ শিক্ষার্থী আটক, নিষিদ্ধ সকল সভা-সমাবেশ

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  

আদিল সরকার, ইবি প্রতিনিধি : ইসলামী বিশ^বিদ্যালয়ে (ইবি) ইঞ্জিনিয়ারিং ডিগ্রির দাবিতে আন্দোলনরত ২২ জন শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। বুধবার ভোর ৫ টায় বিশ^াবিদ্যালয় প্রশাসনের নির্দেশে তাদের গ্রেফতার কওে ইবি থানা ও কুষ্টিয়া থানার পুলিশ।

এদিকে ক্যাম্পাসে পরিস্থিতি শীতল রাখতে বুধবার থেকে অনির্দিষ্ট সময়ের জন্য সকল সভাসমাবেশ নিষিদ্ধ করেছেপ্রশাসন। পাশাপাশি পরবর্তী নির্দেশ ছাড়া শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের গাড়ি ছাড়া কোনো গাড়ি ছেড়ে আসবেনা ক্যাম্পাসে বলে জানান তারা।

প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা যায়, মঙ্গলবার সকাল ১১টা থেকে ক্লাস পরীক্ষা বর্জন কওে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত পাঁচ বিভাগের প্রায়শতাধিক শিক্ষার্থী আমরণ অনশনে নামে। দাবি আদায় না হওয়া পর্যন্ত এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের সামনে তারা এ অনশন চালিয়ে যাবার ঘোষণা দেয়। অনশনে এক পর্যায়ে কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লেও প্রশাসনের কেউ না আসার অভিযোগ জানায় অনশনকারীরা। পরে সমাধান না খুজে পেয়ে দুপুর দুইটায় অনুষদের ডিন অফিসে তালা ঝুলিয়ে দেয় তারা। এসময় অফিসে অবস্থানরত ২ জন কর্মকর্তা-কর্মচারী আটকা পড়ে।

পরে রাত ৯টায় অবরুদ্ধ কর্মকর্তা-কর্মচারীদেরকে উদ্ধার করতে এসে অবরুদ্ধে শিকার হন অনুষদের ডিন অধ্যাপক মমতাজুল ইসলাম ও ছাত্র-উপদেষ্টা অধ্যাপক পরেশ চন্দ্র বর্ম্মণ। পওে রাত বারোটার দিকে তাদেরকে উদ্ধার করতে সাবেক প্রক্টর অধ্যাপক মাহবুবর রহমান ও প্রক্টর (দায়িত্বপ্রাপ্ত) আনিছুর রহমান ও অধ্যাপক আহসানুল আম্বিয়া আসেন। এদিকে রাত ১০ টা থেকেই প্রশাসনের নির্দেশনায় গেটের সামনে অবস্থান নেয় পুলিশ। তারা রাত ৪ টা পর্যন্ত সমঝোতার চেষ্টা চালালেও ব্যর্থ হন। এরপর রাত সাড়ে চারটায় ভিতরে ঢুকে ডিন ও ছাত্র উপদেষ্টাকে উদ্ধার করতে চাইলে ছাত্ররা বাধা প্রদান করে। এসময় প্রশাসন পুলিশ গেটের তালা ভেঙ্গে ভিতওে ঢুকে আন্দোলনকারীদের লাঠিচার্য করে তাদের উদ্ধার করে। এসময় দফায় দফায় অভিযান চালিয়ে আন্দোলন স্থল থেকে ২২ শিক্ষার্থীকে গ্রেফতার করে পুলিশ।

এদিকে বুধবার সকাল ১০ টায় প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত ৫ বিভাগের শিক্ষার্থীরা আটককৃত শিক্ষার্থীদের নিশর্তে মুক্তি ও দাবী আদায়ের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করছে। এ বিষয়ে ভারপ্রাপ্তপ্রক্টর আনিছুর রহমান বলেন, ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ক্যাম্পাসে সকল ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আলোচনা চলছে। এদিকে গ্রেফতারকৃত শিক্ষার্থীরা পুলিশি হেফাজতে আছে’

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com