আজ শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১০:৪৪ পূর্বাহ্ন

১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৭ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী
National Election
ইন্টারভিউ নিয়ে প্রচলিত ভুল ধারণা

ইন্টারভিউ নিয়ে প্রচলিত ভুল ধারণা

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আহমেদ শরীফ : ইন্টারভিউ প্রসঙ্গে কিছু প্রচলিত ধারণা আছে। অনেক চাকরিপ্রার্থীর ধারণা কয়েকটি বিষয় চাইলেও উতরানো যায় না। এমনই কয়েকটি প্রচলিত ভুল ধারণা সম্পর্কে জানুন, আর কিছু টিপসও জেনে নিন।

ভুল ধারণা ১ : প্রশ্নকর্তা প্রস্তুতি নিয়ে আসেন
বেশিরভাগ চাকরিপ্রার্থীই মনে করেন, যোগ্য প্রার্থী বাছাই করার জন্য ইন্টারভিউয়ের আগে প্রশ্নকর্তা যথেষ্ট প্রস্তুতি গ্রহণ করে আসেন। এই ধারণা সঠিক নয়। কারণ প্রশ্নকর্তা আপনার সিভিতে কেবল অল্প সময় চোখ বুলাতে পারেন।

আপনার যা করণীয় : একটি চাকরির ইন্টারভিউ দেয়ার সুযোগ যখন পাবেন, তখন তাকে একগুচ্ছ সমস্যা হিসেবে বিবেচনা করুন। আর ভাবুন আপনিই এর সমাধান। চাকরির বিজ্ঞপ্তিতে পদের বিপরীতে যেসব চাহিদার কথা বলা হয়েছে, সেগুলো শনাক্ত করুন। ভাবুন কিভাবে এর সমাধান করা যায়। ধরুন, যদি বিভিন্ন বিষয়ে প্রতিবেদন লেখার যোগ্যতা চাওয়া হয়, তাহলে আপনি কোন কোন ধরনের প্রতিবেদন আগে লিখেছেন বা লিখতে পারেন, সেগুলো স্মরণ করুন। এরপর প্রশ্নকর্তা এ বিষয়ে প্রশ্ন করলে দক্ষতার সঙ্গে নিজেকে উপস্থাপন করুন।

ভুল ধারণা ২: প্রশ্নকর্তা সব সময় সঠিক প্রশ্নই করবেন
অনেকের ধারণা ইন্টারভিউতে প্রশ্নকর্তা সাধারণত চাকরি বা পদ সংক্রান্ত প্রশ্নই করবেন। বিষয়টি বেশিরভাগ ক্ষেত্রে ঠিক নয়। অনেক প্রশ্নকর্তাই কোনো প্রশ্ন তৈরি করে রাখেন না। হয়তো জিজ্ঞেস করতে পারেন- ‘আপনার সম্পর্কে কিছু বলুন’।

আপনার যা করণীয় : যদি প্রশ্নকর্তা আপনাকে নিজের সম্পর্কে বলতে বলেন, তাহলে অল্প কথায় সুন্দর ভাবে আপনার দক্ষতা ফুটিয়ে তুলুন। যেমন বলতে পারেন- ‘আমি একটি কোম্পানির শীর্ষস্থানীয় সেলসম্যান ছিলাম প্রায় এক বছর।’ যদি কোনো পুরোনো বস আপনার কোনো কাজের গুণ সম্পর্কে লিখিত প্রশংসা জানান, তবে ইন্টারভিউতে তার একটি কপি নিয়ে যাবেন। ইন্টারভিউ শেষ হলে কপিটি প্রশ্নকর্তাকে হাসি মুখে দেখতে দিয়ে আসুন।

ভুল ধারণা ৩: সবচেয়ে যোগ্য প্রার্থীরাই চাকরি পায়
আগে এই ধারণাটি সবাই বিশ্বাস করলেও এখন তা কেউ খুব একটা বিশ্বাস করে না। কারণ কম যোগ্যতা সম্পন্ন কিন্তু চটপটে, স্মার্ট ও পরিশ্রমী প্রার্থীও প্রশ্নকর্তার মন জয় করে নিতে পারে।

আপনার যা করণীয় : আপনি যদি লাজুক বা আত্মকেন্দ্রিক হোন, তাহলে জড়তা কাটাতে ইন্টারভিউয়ের আগে অবশ্যই চর্চা করা উচিৎ। আপনার কোনো বন্ধু বা আত্মীয়ের সহযোগিতায় কিছু প্রশ্ন তৈরি করে ততোদিন পর্যন্ত ইন্টারভিউ দেয়ার চর্চা করুন, যতোদিন না এ নিয়ে জড়তা কাটে আপনার। ইংরেজিতে ভালো দখলের পাশাপাশি দেশ-বিদেশের রাজনীতির সাম্প্রতিক ঘটনা, খেলা ও অন্য বিষয়েও সাম্প্রতিক তথ্য জেনে নিন প্রতিনিয়ত।

লাইক দিন

Please Share This Post in Your Social Media

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Nobobarta on Twitter

© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com