শীতকালে কেন ওজন বেড়ে যায় | Nobobarta
Manobata

আজ শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০, ১০:৫১ অপরাহ্ন

শীতকালে কেন ওজন বেড়ে যায়

শীতকালে কেন ওজন বেড়ে যায়

শীতকালে কেন ওজন বেড়ে যায়

বছরের অন্য সময় থেকে শীতকালে কিছুটা ওজন বেড়ে যায়। অনেকে বিষয়টি খেয়াল না করলেও কারও আবার দুশ্চিন্তার কারণ হয়ে উঠে অতিরিক্ত এই মেদ। কিন্তু কেন শীতকালে ওজন বেড়ে যায়, সেটি এক প্রতিবেদনে জানাচ্ছে টাইমস অব ইন্ডিয়া।

১. সকালে শীতকালে লেপ-তোশকের নিচ থেকে বেরোতেই ইচ্ছে করে না মানুষের। ফলে সকালে নিয়মিত হাঁটাহাঁটির অভ্যাসে ভাটা পড়ে। দেরি করে ঘুম থেকে উঠে অফিসে যাওয়ার তাড়া থাকে ফলে শীতকালেই সবচেয়ে বেশি ওয়ার্ক আউট মিস হয়।

২. শীতকালে দিন ছোট হয়ে রাত বড় হয়ে যায়। বছরের অন্য মাসে যে সময় ঘুম থেকে ওঠা যায়, শীতে সেই সময় তখনও অন্ধকার থাকে। তাই অনেক সময় ইচ্ছে থাকলেও বাইরে ওয়ার্ক আউটের জন্য বেরোনো যায় না। আবার বিকেলেও হুট করে অন্ধকার হয়ে যাওয়ায় বাড়ি ফেরার একটা তাড়া থেকে যায়।

৩. শীতকালে নানা ধরনের পার্টি, উৎসব, দাওয়াত লেগেই থাকে। এতে খাওয়া দাওয়াও হয় লাগামছাড়া। তার সঙ্গে শীতের পিঠাপুলিসহ মজার মজার খাবারে শীতে ওজন একটু বেড়েই যাবে স্বাভাবিক।

৪. শীতকালে ঘরে ঘরে সর্দি-কাশিতে আক্রান্ত হয় মানুষ। অতিরিক্ত ঠান্ডায় অনেকের আবার মানসিকভাবে সমস্যাগ্রস্তও হন। ফলে ওয়ার্ক আউটে অনিয়মিত হয়ে পড়েন তারা। শরীরে জমে যায় বাড়তি মেদ।


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com