আজ শুক্রবার, ২৪ মে ২০১৯, ০৫:০৬ পূর্বাহ্ন

ঢাকা-কলকাতা থেকে একযোগে প্রকাশিত সাময়িকীর মোড়ক উন্মোচন

ঢাকা-কলকাতা থেকে একযোগে প্রকাশিত সাময়িকীর মোড়ক উন্মোচন

  • 57
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
    57
    Shares

বিগত এগারো বছরে বাংলাদেশের শিল্প সাহিত্য সংস্কৃতি জগতের প্রভূত মানুষের সঙ্গে নিবিড় মেলামেশায়, তাদের বৃহদাংশই সখ্যতায় আত্মার আত্মীয় হয়ে গেছেন এই স্বল্প পরিসরে।

দুই বাংলার এই সংঘটক ক্রিয়ায় কলকাতার নীলাচার্য আশ্রমের সঙ্গে ঢাকা থেকে যুক্ত হয়েছেন ঢাকার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি চর্চা প্রতিষ্ঠান ‘ঢাকা কেন্দ্র’। ঢাকা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও পরিচালক মোহাম্মদ আজিম বখশ্ তার সহৃদয়তা দিয়ে এগিয়ে এসেছেন এই মেলবন্ধনে।

‘প্রত্যয়ী’ বাংলা পত্রিকা। এর প্রতিটি আখর বাঙালির লেখা। সংঘটক নীলাচার্য কথা রেখেছেন। একযোগে, যোগাযোগে দুই বাংলাতেই তার জন্মধ্বনি সরবে ঘোষণা করেছেন। আর মমতার বন্ধনে আবদ্ধ করেছেন অনেককেই। এই তালিকায় রয়েছেন, সৌমিত্র চট্টোপাধ্যায়, মুহম্মদ নূরুল হুদা, আলোকরঞ্জন দাশগুপ্ত, আশিস সান্যাল, ড. তপন বাগচী, ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়, অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, ড. অমল পাল, অরুণ কুমার চক্রবর্তী, মোস্তাফা তোফায়েল, কৃষ্ণা বসু, ড. মোফাক্খারুল ইকবাল, কামরুল ইসলাম, নাহার ফরিদ খান, মোহাম্মদ আজিম বখশ্, মো. শাহজাহান মিয়া, প্রণব কুমার মুখোপাধ্যায়, সাহাব আহমেদ, সায়নী রাহা, ডা. রিয়াজ মোবারক, তাহমিনা কোরাইশী, তাপস রায়, তপন বন্দ্যোপাধ্যায়, রীনা মোদক, তপন মিত্র, মাহবুবুল হক, মোয়াজ্জেম হোসেন আলমগীর, দীপঙ্কর রায়, অনিরুদ্ধ বসু, অনিরুদ্ধ চক্রবর্তী, মনোরঞ্জন মুখোপাধ্যায়, জ্যোতির্ময় দাশ, পপি চৌধুরী, অনন্যা দাশ, আনোয়ার আসাদ, সুব্রত দাশ ও কাজল ঘোষ।

৩ মে ২০১৯ ইং শুক্রবার বিকাল ৫.০০ টায় ঢাকা কেন্দ্র আয়োজিত খ্যাতিমান কবি নীলাচার্য সম্পাদিত, নীলাচার্য আশ্রম, কলকাতা এবং ঢাকা কেন্দ্র, ঢাকা হতে একযোগে প্রকাশিত প্রত্যয়ী নামে একটি সাহিত্য সাময়িকীর মোড়ক উন্মোচন অনুষ্ঠান ঢাকা কেন্দ্রের বিলকিস বানু স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপ¯ি’ত ছিলেন বিশিষ্ট লেখক, সাংবাদিক, কলামিস্ট ও দৈনিক সমকাল পত্রিকার উপ-সম্পাদক অজয় দাশগুপ্ত। বিশেষ অতিথি ছিলেন খ্যাতিমান বাচিক শিল্পী ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায় ও কলকাতা থেকে আগত কবি, কথা সাহিত্যিক, প্রযুক্তিবিদ ও প্রত্যয়ী-র সংঘটক নীলাচার্য।

অনুষ্ঠানে কবি নীলাচার্য বলেন ‘দুই বাংলার প্রতিষ্ঠিত কবি-সাহিত্যিক-শিল্পী যোগদান করায় পত্রিকার মান, মর্যাদাসম্পন্ন হবে বলে আমরা মনে করি এবং ‘প্রত্যয়ী’ বঙ্গভাষা-সাহিত্য শিল্প-সংস্কৃতি বাহক পত্রিকা হিসেবে বিবেচিত হবে এটাই আমাদের দৃঢ় বিশ্বাস।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ঢাকা কেন্দ্রের পরিচালক মোহাম্মদ আজিম বখ্শ।

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply

কে এই যুবক? টিস্যু দিয়ে বঙ্গবন্ধুর বিকৃত ছবি পরিস্কার করছে



Nobobarta on Twitter

© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com