রোহিঙ্গা শিশুদের শিক্ষার অনুমতি দেবে বাংলাদেশ | Nobobarta
Rudra Amin Books

আজ বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০, ১০:৪৪ পূর্বাহ্ন

রোহিঙ্গা শিশুদের শিক্ষার অনুমতি দেবে বাংলাদেশ

রোহিঙ্গা শিশুদের শিক্ষার অনুমতি দেবে বাংলাদেশ

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা শিশুদের শিক্ষা গ্রহণের সুযোগ দিতে যাচ্ছে বাংলাদেশ সরকার। এত দিন রোহিঙ্গা শিশুরা এ সুযোগ থেকে বঞ্চিত ছিল। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বার্তা সংস্থা এএফপিকে জানান, ‘আমরা চাই না রোহিঙ্গাদের একটি প্রজন্ম হারিয়ে যাক। আমরা চাই তারা শিক্ষা অর্জন করুক। তারা মিয়ানমারের কারিকুলাম অনুযায়ী পড়ালেখা করবে’।

জাতীয় টাস্কফোর্স বোর্ডের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে জানায় এএফপি। এএফপি স্থানীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে জানায়, রোহিঙ্গা শিশুরা ১৪ বছর বয়স পর্যন্ত মিয়ানমারের ইতিহাস ও সংস্কৃতিবিষয়ে শিক্ষা গ্রহণ করবে। তাদের দক্ষতা উন্নয়নের কর্মসূচিতে যুক্ত করা হবে। যেন তারা মিয়ানমারে ফিরে গিয় উপার্জনে সক্ষম হয়। রোহিঙ্গা নেতা রফিক বিন হাবিব বলেন, আমি এত খুশি যে তা ভাষায় প্রকাশ করা যাবে না। মিয়ানমারে রোহিঙ্গাদের শিক্ষার কোনো সুযোগই পাওয়া যায়নি।

Rudra Amin Books

জাতিসংঘের বাংলাদেশ প্রতিনিধি মিয়া সেপ্পো বলেছেন, ‘এর ফলে রোহিঙ্গাদের মিয়ানমার প্রত্যাবাসন সহজ হবে’। মিয়ানমারের রাখাইনে নিপীড়নের শিকার হয়ে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে নতুন করে রোহিঙ্গারা বাংলাদেশে আসা শুরু করে। এই ধাপে আট লাখেরও বেশি রোহিঙ্গা আসে কক্সবাজারে। তারা বিভিন্ন ক্যাম্পে অবস্থান করছে।


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com