‘রোহিঙ্গা শিবিরে হচ্ছে কাঁটাতারের বেড়া’ | Nobobarta
Rudra Amin Books

আজ বুধবার, ২৬ ফেব্রুয়ারী ২০২০, ০৪:১৭ পূর্বাহ্ন

‘রোহিঙ্গা শিবিরে হচ্ছে কাঁটাতারের বেড়া’

‘রোহিঙ্গা শিবিরে হচ্ছে কাঁটাতারের বেড়া’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, কক্সবাজারের টেকনাফে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীকে শিবির থেকে বেরিয়ে যাওয়া আটকাতে শিবিরে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ চলছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে রোহিঙ্গা শিবিরে কাঁটাতারের বেড়া নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমাদের সেনাবাহিনী ইতোমধ্যে এ কাজ শুরু করেছে। এর মূল উদ্দেশ্য তারা যেন শিবির থেকে বের হয়ে আমাদের জনগোষ্ঠীর সঙ্গে মিশে না যায়।

আজ শনিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে কোস্টগার্ড সদর দফতরে বাহিনীর রজতজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। রোহিঙ্গাদের ওপর নজরদারি দুর্বল হয়ে পড়েছে কি-না জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মোটেও রোহিঙ্গাদের ওপর নজরদারি দুর্বল হয়নি। আপনারা জানেন ১১ লাখ রোহিঙ্গা বসবাস করছে, যা টেকনাফের জনগণের তিন গুণ। তাদের নজরদারিতে পুলিশ, র‍্যাব, বিজিবি, আনসারসহ সব বাহিনী কাজ করছে। রোহিঙ্গাদের ওপর নজরদারি আরো শক্তিশালী করতে ওয়াচ টাওয়ার ও সিসিটিভি স্থাপন করা হচ্ছে। তারা যেন বের হতে না পারে সেজন্য আমাদের সব বাহিনী প্রস্তুত রয়েছে।’

Rudra Amin Books

রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের সাথে আলোচনার বিষয়ে তিনি বলেন, মিয়ানমারের সাথে আলোচনা থেমে যায়নি, আলোচনা চলছে। আশা করছি একদিন রোহিঙ্গাদের তারা (মিয়ানমার) ফেরত নেবে। কোস্টগার্ড প্রসঙ্গে মন্ত্রী বলেন, কোস্টগার্ড এখন আর ঠোঁটো জগন্নাথ নেই। এটি একটি শক্তিশালী বাহিনীতে পরিণত হয়েছে। জাহাজ-স্পিডবোট নিয়ে সমুদ্রসীমায় চোরাচালন রোধ, অবৈধ মৎস্য আহরণ প্রতিরোধসহ বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণে বাহিনীটি কাজ করে যাচ্ছে। পরিবেশ সুরক্ষার জন্যও কোস্টগার্ড কাজ করে যাচ্ছে।

মানব ও মাদকপাচার, চোরাচালান রোধসহ নিরাপত্তা বিধানে কোস্ট গার্ড সফলভাবে কাজ করছে উল্লেখ করে তিনি আরো বলেন, ২০১৯ সালে ১৯শ’ কোটি টাকার অবৈধ দ্রব্যাদি আটক করেছে কোস্টগার্ড। বনজ সম্পদ রক্ষায় দুটি কোটি টাকা সমমূল্যের বিভিন্ন ধরনের চোরাকারবারি মালামাল জব্দ করেছে। উপকূলীয় এলাকায় জীববৈচিত্র্য রক্ষা ও ইলিশ রক্ষায় কাজ করছে।


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com