আজ সোমবার, ২৪ Jun ২০১৯, ০৭:২৯ অপরাহ্ন

বাস্তবতার গল্প নিয়ে রচিত হলো ‘কলমের কান্না’

বাস্তবতার গল্প নিয়ে রচিত হলো ‘কলমের কান্না’

Kolomer kanna

  • 54
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
    54
    Shares

আজহার মাহমুদ : কলমের কান্না! আচ্ছা আসলে কি কলম কান্না করতে পারে? সকলে বলতে পারেন না। কিন্তু লেখালেখির জগতে সত্যি কলমও কান্না করতে পারে। যে কান্না থেকে সৃষ্টি হাজারও গল্প, কবিতা, আর প্রবন্ধ। ঠিক তেমনি একটি বই কবির মাহমুদের কলমের কান্না।

যার বইতে আসলেই কলমের কান্নার শব্দ শুনতে পাবেন হৃদয়ের গভীরতা থেকে। কবির মাহমুদের বইটি একটি গল্পগ্রন্থ। ১৪টি মনকাড়া গল্প নিয়ে সাজানো এই বইটি প্রকাশ করেছে পাপড়ি প্রকাশনী। সত্যি বলতে গল্পগুলো পড়ে চোখের জল ধরে রাখা যাবে না। আর শিক্ষণীয় বিষয়তো আছেই। ছোট-বড় সকলের জন্য এটি একটি ভিন্নধর্মী গল্পের বই। ৬৪ পৃষ্টার এ বইটি না পড়লে বুঝবেন না লেখক কতটা ভালোবাসার মাধ্যমে তার গল্পগুলো উপস্থাপন করেছেন পাঠকের জন্য।

১৪টি গল্পের ১৪টিই সকলের জন্য শিক্ষণীয়। সব বয়সী মানুষের কাছে সাচ্ছন্দে স্থান পাবে বলে আমার বিশ্বাস এ গল্পগ্রন্থটি। বইয়ের শুরুতেই লেখক তার সেরা গল্পটি দিয়ে শুরু করেছেন। মক্তিযুদ্ধ ভিত্তিক একটি হৃদয়ছোয়া গল্প যার নাম দিয়েছেন লেখক ‘অপেক্ষা’। পুরো বইয়ে কয়েকটি গল্প আছে যা বারবার পড়তে ইচ্ছে করবে পাঠকদের। ‘ব্যাচেলর ও বাড়িওয়ালা’ গল্পটিও অসাধারণ। আর ছোটদের জন্য ‘তমার ভালোবাসা’ গল্পটি হতে পারে আকর্ষণীয়। আমরা যারা অতিরিক্ত আবেগী তারা কবির মাহমুদের ‘পাগলীটাও মা হয়েছে’ গল্পটি একবার হলেও পড়তে পারি। কারণ এ-গল্পটিতেই সমাজের আসল চিত্র তুলে ধরেছেন লেখক।

এছাড়াও ‘প্রেম ও ফেইসবুক’ ‘চিঠি’ ‘কলমের কান্না’ ‘ক্ষমা’ ‘আত্মহত্যা’ গল্পগুলো আমার কাছে অসাধারণ মনে হয়েছে। এসকল গল্প পড়লে যারা গল্প পছন্দ করতেন না তারাও আজ থেকে গল্প প্রেমিক হয়ে উঠবে। কবির মাহমুদও বর্তমান তরুণ সমাজের এক উজ্জ্বল নক্ষত্র। তার লেখা গল্পগুলোই তাকে সকলের মাঝে তুলে ধরতে সক্ষম হয়েছে। তিনি সিলেটের মানুষের কাছে পরিচিত এক লেখক। সিলেট সহ দেশের সকল পত্রিকায় তিনি গল্প এবং কবিতা লিখে থাকনে সবসময়। এছাড়াও তিনি একজন শিক্ষক। সিলেটের শিবের বাজারে আল হেরা স্কুল এন্ড কলেজে তিনি সহকারি শিক্ষকের দায়িত্ব পালন করছেন। পাশাপাশি জড়িত আছেন সাহিত্যের সাথে।
কবির মাহমুদের ‘কলমের কান্না’ বইটির প্রচ্ছদ করেছেন, কামরুল আলম। আর বইটির মূল্য ১৮০ টাকা। আমার বিশ্বাস যারা বইটি পড়েন নি তারা বইটি পড়লে আবার এরকম আরো একটি বই পাওয়ার জন্য অপেক্ষায় থাকবেন। তাই দেরি না করে বইটি সংগ্রহ করে পড়তে পারেন আপনিও। বইয়ের লেখকের প্রতি রইলো ভালোবাসা। তার সৃজনশীল মেধা দিয়ে এমন সুন্দর বই উপহার দেওয়ার জন্য পাঠকমহলের হয়ে তার প্রতি রইলো কৃতজ্ঞতা এবং ধন্যবাদ।

বইয়ের নাম : কলমের কান্না
বইয়ের লেখক : কবির মাহমুদ
গ্রন্থ : গল্পগ্রন্থ (১৪টি গল্প)
প্রচ্ছদ : কামরুল আলম
প্রকাশক : পাপড়ি প্রকাশনী
মূল্য : ১৮০ টাকা
পৃষ্ঠা সংখ্যা : ৬৪ পৃষ্ঠা
প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২০১৮
প্রাপ্তি স্থান : খুলনা এবং চট্টগ্রামে- পাপড়ি প্রকাশনীর স্টল (বই মেলায়),
ঢাকায়-পায়রা প্রকাশনীর স্টল (বই মেলায়), সিলেট-জসিম বুক হাউস

রিভিউ লেখক : আজহার মাহমুদ
প্রাবন্ধিক, কলামিস্ট।
মোবাইল : ০১৮৩০১৩৬৮৩৪

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply

কে এই যুবক? টিস্যু দিয়ে বঙ্গবন্ধুর বিকৃত ছবি পরিস্কার করছে



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com