অমর একুশে বইমেলায় আসছে রাসেল রায়হানের উপন্যাস ‘অমরাবতী’ | Nobobarta
Manobata

আজ শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০, ১০:১৫ অপরাহ্ন

অমর একুশে বইমেলায় আসছে রাসেল রায়হানের উপন্যাস ‘অমরাবতী’

অমর একুশে বইমেলায় আসছে রাসেল রায়হানের উপন্যাস ‘অমরাবতী’

রাসেল রায়হানের উপন্যাস ‘অমরাবতী’

বইমেলা ২০২০ উপলক্ষে আসছে মুক্তিযুদ্ধের আখ্যান রাসেল রায়হানের দ্বিতীয় উপন্যাস ‘অমরাবতী’। উপন্যাসটির গল্প মূলত উনিশশো সাতষট্টি সাল থেকে শুরু হয়ে একাত্তর পর্যন্ত বিস্তৃত, যখন এ দেশটির নাম পূর্ব পাকিস্তান। গল্পটা এক ক্রিকেটার বাদলের, যার সামনে কেবলই পাকিস্তান জাতীয় দলে খেলার স্বপ্ন। কিন্তু স্বপ্ন কি হোঁচটবিহীন হয়? মানুষ তো তবু উঠে দাঁড়ায়ও। পুনরায় কি উঠে দাঁড়াতে পারবে বাদল? কেন তাকে অমন ভালোবেসেও দূরে ঠেলে দেয় কান্তা নামের রহস্যময় মেয়েটি—যাকে কখনো চেনা সূত্রে ফেলা যায় না?

আবার বাদলকে একরকম জোর করে ক্রিকেটের জগতে এনেছিল নিখিল। অবহেলাময় এই দেশটির জাতীয় দলে প্রথম হিন্দু খেলোয়াড় হিসেবে খেলে ইতিহাস রচনা করতে তৈরি ক্লাব ক্রিকেটে বাদলের ওপেনিং পার্টনার, ইকবাল হলের ৪৬১ নম্বর রুমের সঙ্গী নিখিল। কিন্তু ইতিহাস নিজে কতটা তৈরি? চট্টগ্রাম সিএমএইচে চিকিৎসা নিতে এসে একের পর এক পাকিস্তানি সেনা রহস্যজনকভাবে মারা যাচ্ছে। একদিন পায়ের পাতায় গুলি লেগে ভর্তি হওয়া এক সৈনিক যখন মারা গেল, নড়েচড়ে বসল কর্তৃপক্ষ। এই ঘটনায় মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ওবায়েদদের কি কোনো ভূমিকা আছে? থাকলে সেটা কী? কী হতে যাচ্ছে তাদের?

এ ছাড়া প্রগাঢ় স্বপ্নবাজ ফরহাদ, যে তার স্বপ্নের স্কুল ধ্বংস করতে ঘুরে বেড়াচ্ছে পথে-অরণ্যে; হঠাৎ বৃষ্টিপুর গ্রামে উদয় হওয়া রুকাইয়া; স্বর্ণকার হরিপদ, তার পালকপুত্র জামিল; দুবোন রুবি ও ছবি—অমরাবতী তাদের সবার স্বপ্ন-স্বপ্নভঙ্গ, আশা-আতঙ্ক, বিশ্বাস-বিশ্বাসহীনতার আখ্যান। এ উপন্যাস মূলত সেই সময়ের আখ্যান, যে সময়টিতে নরককুণ্ডে বসে কতগুলো মানুষ স্বপ্ন দেখছে এক নিরাপদ, নিসর্গময় অমরাবতীর। কত দূরে সেই কাঙ্ক্ষিত অমরাবতী?

অমরাবতী প্রকাশ করছে প্রকাশনা সংস্থা চন্দ্রবিন্দু। দৃষ্টিনন্দন প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। উপলক্ষ আগামী বইমেলা হলো অমরাবতীর প্রি-অর্ডার শুরু হয়েছে। চলবে এ মাসের দশ তারিখ পর্যন্ত। বইটির মূল্য-৪০০ টাকা। বাংলাদেশের যেকোনো জায়গা থেকে ২৫% ছাড়ে (৩০০ টাকায়) বইটি পেতে কল করুন ১৬২৯৭ (রকমারি) অথবা ০১৭১৭০০১১৭৫ (চন্দ্রবিন্দু) নম্বরে। অর্ডার করলে আগ্রহী পাঠক বইটি ১৫ তারিখ নাগাদ হাতে পেয়ে যাবেন। এবার আপনার নতুন বছর শুরু হোক ‘অমরাবতী’ পাঠ দিয়ে।


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com