অচিনপাখি পত্রিকা ও প্রকাশনের বিজয়া বৈঠক ও গ্রন্থ প্রকাশ অনুষ্ঠান | Nobobarta
Manobata

আজ রবিবার, ১৯ জানুয়ারী ২০২০, ০৩:৪২ অপরাহ্ন

অচিনপাখি পত্রিকা ও প্রকাশনের বিজয়া বৈঠক ও গ্রন্থ প্রকাশ অনুষ্ঠান

অচিনপাখি পত্রিকা ও প্রকাশনের বিজয়া বৈঠক ও গ্রন্থ প্রকাশ অনুষ্ঠান

মারুফ সরকার, বিনোদন প্রতিনিধি : ২১ শে নভেম্বর কলকাতার কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল হলে একটি মনোজ্ঞ সাহিত্য অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রকাশিত হল অচিনপাখি প্রকাশনের ধর্মেন্দ্র বিশ্বাস সম্পাদিত দুই বাংলার অণুগল্প সংকলন ‘একশো অণুগল্প’ এবং অধ্যাপক তরুণ মুখোপাধ্যায় রচিত ‘নীলনির্জন কবি নীরেন্দ্রনাথ’ গ্রন্থ দুটি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রখ্যাত সাহিত্যিক নলিনী বেরা, অধ্যাপক তরুণ মুখোপাধ্যায়, প্রাবন্ধিক ড. কৃষ্ণ গোপাল রায়, কবি ও নাট্যকার শ্যামাপ্রসাদ ঘোষ, সাহিত্যিক সিদ্ধার্থ সিংহ, সম্পাদক ও কবি অনীশ ঘোষ, কথাশিল্পী সুকুমার রুজ, সামাজসেবক হারুগোপাল বিশ্বাস।

অতিথিদের উত্তরীয় পড়িয়ে বরণ করে নেওয়া হয়। সেইসাথে শান্তিনিকেতন থেকে আনা কবিগুরুর মাটির মূর্তি উপহার দেওয়া হয়। সম্মাননীয় অতিথিবর্গ প্রদীপ প্রজ্জ্বলন করেন; রবীন্দ্রনাথ, বিদ্যাসাগর ও নবনীতা দেবসেনের প্রতিকৃতিতে মাল্যদান করেন এবং তাঁদের বক্তব্যে অণুগল্প বিষয়ে আলোকপাত করেন। অচিনপাখির সম্পাদক ধর্মেন্দ্র বিশ্বাস তাঁর বক্তব্যে বলেন- সদ্য প্রয়াত সাহিত্যিক নবনীতা দেবসেন ছিলেন অচিনপাখির উপদেষ্টা। তাঁর সান্নিধ্যে অচিনপাখি ধন্য। এমনকি এই অনুষ্ঠানে উপস্থিত হবার কথাও ছিল তাঁর। অচিনপাখি তাঁর হাতে জীবনকৃতি সম্মাননা তুলে দিতে চেয়েছিল। কিন্তু তার আগেই তিনি চলে গেলেন। তাঁর এই চলে যাওয়া মেনে নেওয়া কঠিন। আগামী দিনে তাঁর স্মরণে অচিনপাখির একটি বিশেষ সংখ্যা প্রকাশ করা হবে, একথাও সম্পাদক জানান। নবনীতা দেবসেনের কথা বলতে বলতে চোখ ভিজে যায়, কন্ঠ রুদ্ধ হয়ে আসে সম্পাদকের। অনুষ্ঠানে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন বিশ্বভারতীর ছাত্র শম্ভুনাথ কর্মকার, স্বরূপ হাজরা এবং আলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক সামিম হোসেন খান।

বিশ্বভারতীর ছাত্রসহ উপস্থিত ছিলেন বর্তমান সময়ের বেশ কিছু প্রতিশ্রুতিবান সাহিত্যিক ও পত্রিকা সম্পাদক। সমগ্র অনুষ্ঠানের পরিচালনার দায়িত্বে ছিলেন অচিনাপখি প্রকাশনের কর্ণধার ধর্মেন্দ্র বিশ্বাস। এই সাহিত্য অনুষ্ঠান তথা বিজয়া বৈঠকের আহ্বায়ক ধর্মেন্দ্র বিশ্বাস ও সুমন্ত কুন্ডু এবং সমগ্র অচিনপাখি পরিবার। উপস্থিত কবি ও লেখকরা আবৃত্তি, গান এবং কবিতা ও অণুগল্প পাঠ করেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কবি অজয়কৃষ্ণ ব্রহ্মচারী।


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com