আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ০৪:১৫ অপরাহ্ন

তৃতীয় ধাপে ১১৭ উপজেলায় ভোটগ্রহণ চলছে

তৃতীয় ধাপে ১১৭ উপজেলায় ভোটগ্রহণ চলছে

UP Vote-24032019

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে সারা দেশের ২৫টি জেলার মোট ১১৭টি উপজেলায় আজ রোববার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। বিকেল ৪টা পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে চলবে এই ভোটগ্রহণ।

দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষে ফেরার পথে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় সন্ত্রাসীদের ব্রাশফায়ারে নিহতের ঘটনার পর তৃতীয় ধাপে এসে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কঠোর অবস্থানের কথা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ফলে ঝুঁকিপূর্ণ ২৪ উপজেলার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে অতিরিক্ত বিজিবি ও র‌্যাব মোতায়েন করেছে তারা।

তৃতীয় ধাপে নির্বাচনের জন্য ১২৭ উপজেলার তফসিল ঘোষণা করা হয়েছিল। এর মধ্যে চট্টগ্রামের লোহাগাড়া ও কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার নির্বাচন আদালতের আদেশে স্থগিত করা হয়েছে। আর নরসিংদী সদর ও কক্সবাজার সদরের ভোট আগামীকালের পরিবর্তে ৩১ মার্চ চতুর্থ ধাপে গ্রহণ করা হবে। এ ছাড়া ছয়টি উপজেলার সবকটি পদের প্রার্থীরা বিনা ভোটে জয়ী হয়েছেন। ফলে আজ ১১৭টি উপজেলায় ভোটগ্রহণ করা হবে।

আজকের তৃতীয় ধাপের নির্বাচনে মেহেরপুর, মানিকগঞ্জ, গোপালগঞ্জ ও রংপুর সদর মোট চারটি উপজেলায় ইভিএম ব্যবহার করা হবে। এদিকে, পক্ষপাতিত্বসহ বেশ কয়েকটি অভিযোগে তৃতীয় ধাপে চট্টগ্রামের লোহাগাড়া, রংপুরের মিঠাপুকুর ও যশোরের কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) প্রত্যাহার করা হয়েছে।

কেন্দ্র, ভোট কক্ষ, ভোটার ও প্রার্থীর সংখ্যা
৯ হাজার ২৯৮টি ভোট কেন্দ্রের ৫৮ হাজার ৫২৪টি ভোট কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এখানে মোট ভোটার ১ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ জন। মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ১ হাজার ৩২৩ জন। এদের ভেতরে চেয়ারম্যান পদপ্রার্থী ৩৪০ জন, ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ৫৮৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ৩৯৯ জন।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৫৫ জন
তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে মোট ৫৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের ভেতরে ৩৩ জন চেয়ারম্যান পদপ্রার্থী, নয়জন ভাইস-চেয়ারম্যান পদপ্রার্থী ও ১৩ জন মহিলা ভাইস-চেয়ারম্যান পদপ্রার্থী রয়েছেন।

ইভিএম
এরই মধ্যে নির্বাচনী এলাকায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণের জন্য সব উপকরণ পৌঁছে গেছে। তৃতীয় ধাপে রংপুর সদর, গোপালগঞ্জ সদর, মানিকগঞ্জ সদর ও মেহেরপুর সদরে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

তিন সংসদ সদস্যকে এলাকা ছাড়ার নির্দেশ
ইসি সচিব বলেন, আইন অমান্য করে একজন প্রার্থীর প্রচারে অংশ নেওয়ার জন্য এ পর্যন্ত তিনজন সংসদ সদস্যকে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে। তাঁরাও আইনের প্রতি সম্মান দেখিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যেই নির্বাচিত এলাকা ত্যাগ করেছেন। তাই অন্য কোনো অ্যাকশনে আমাদের যেতে হয়নি। এঁরা হলেন নড়াইল-১ আসনের সদস্য সদস্য বি এম কবিরুল হক, রাজবাড়ী-২ আসনের সদস্য সদস্য মো. জিল্লুল হাকিম ও কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মো. আফজাল হোসেন।

বাইরে যেতে রোহিঙ্গাদের নিষেধাজ্ঞা
মিয়ানমারে নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেওয়া হয়েছে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে বিভিন্ন ক্যাম্পে। আজ এই দুই উপজেলায়ও ভোটগ্রহণ হবে। এই ভোটকে কেন্দ্র করে রোহিঙ্গাদের আজ ও কাল সোমবার পর্যন্ত ক্যাম্পের চৌহদ্দির বাইরে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে চিঠিও দেওয়া হয়েছে।

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply

জনসম্মুখে পুরুষ নির্যাতন, ভিডিও ভাইরাল

Nobobarta on Twitter

© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com