বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০৭:২৭ পূর্বাহ্ন

English Version
আগামী ৩০ অক্টোবরের পর যেকোনো দিন তফসিল

আগামী ৩০ অক্টোবরের পর যেকোনো দিন তফসিল



নির্বাচন কমিশনের সচিব হেলাল উদ্দীন আহমেদ জানিয়েছেন, আগামী ৩০ অক্টোবরের পর যেকোনো দিন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন। সোমবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশন সচিব একথা জানান।

তিনি বলেন, আগামী ২৫ সেপ্টেম্বরের পর থেকে চূড়ান্ত ভোটার তালিকা স্থায়ী ভাবে মুদ্রণ প্রক্রিয়া শুরু হবে। এইরমধ্যে ১০ কোটি ৪১ লাখ ভোটার তালিকার সিডি প্রস্তুত করা হয়েছে। সিডিগুলো এখন জেলা পর্যায়ে পাঠিয়ে দেওয়া হলেই ছাপার কাজ শুরু হবে।

ইসি সচিব বলেন, একাদশ নির্বাচনে ভোটকেন্দ্রের সম্ভাব্য সংখ্যা ৪০ হাজার ১৯৯টি। এর খসড়া তালিকা গত ৫ সেপ্টেম্বর প্রকাশ করা হয়েছে। এসব খসড়ার উপর সংশোধনের আবেদনও জমা পড়েছে। সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে। সংসদ নির্বাচনের ২৫ দিন আগে এগুলো হালনাগাদ করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। হেলাল উদ্দীন বলেন, তফলিস ঘোষণার আগ পর্যন্ত নির্বাচনের প্রায় ৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে এবং নির্বাচনী সামগ্রী কেনাকাটার কাজও প্রায় শেষ পর্যায়ে। নির্বাচনে প্রিসাইডিং ও পোলিং অফিসারের তালিকা তফসিল ঘোষণার পর চূড়ান্ত করা হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্রের সংখ্যা হবে ২ লাখ ৬ হাজার ৫৪০টির মতো। নির্বাচন সম্পন্ন করতে পোলিং ও প্রিসাইডিং অফিসার হবে ৪ গুণ। নির্বাচনকে কেন্দ্র করে মোট ৭ লাখ কর্মকর্তার প্রয়োজন হবে।

তিনি আরো বলেন, আমরা ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছি। আশা করছি সব দল নির্বাচনে অংশ নেবে। কারণ রাজনৈতিক দলের অন্যতম উদ্দেশ্যই হলো নির্বাচনে অংশগ্রহণ করা।

Please Share This Post in Your Social Media




Leave a Reply



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com