আজ সোমবার, ২০ মে ২০১৯, ০৪:৪৪ অপরাহ্ন

এক দামে ইন্টারনেট, প্রয়োজনে ভর্তুকি : মন্ত্রী

এক দামে ইন্টারনেট, প্রয়োজনে ভর্তুকি : মন্ত্রী

Mustafa Jabbar

  • 3
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
    3
    Shares

সারাদেশে একই দামে ব্রডব্যান্ড ইন্টারনেট দিতে প্রয়োজনে ভর্তুকি দেওয়ার ই্ঙ্গিত দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। মঙ্গলবার ঢাকার হোটেল লা ভিঞ্চিতে টেলিকম খাতের প্রতিবেদকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) এর আয়োজনে ‘ডিজিটাল সেবায় ট্রান্সমিশন নেটওয়ার্ক: বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় অংশ নেন মোস্তাফা জব্বার।

ইন্টারনেট সহজলভ্য করতে ট্রান্সমিশন প্রতিষ্ঠান এনটিটিএন ও ইন্টারনেট সেবাদাতা আইএনপিদের একে অন্যকে দোষারোপ না করে সমস্যা সমাধানের পরামর্শও দেন তিনি। তিনি বলেন, “বর্তমানে আমরা এক হাজার ২০০ জিবিপিএস ইন্টারনেট ব্যবহার করি এবং এটি বাড়ছে। যে সমস্যাগুলো আছে সেগুলো সমাধান করব। সমস্যা কোথায় এবং এর সমাধান কী হবে, এসব নিয়ে আলোচনা করতে হবে।”

সরকারের সর্বশেষ নির্বাচনী ইশতেহারের প্রতিশ্রুতি তুলে ধরে মন্ত্রী বলেন, গ্রাম শহর হওয়ার মানে হচ্ছে ডিজিটাল গ্রাম হবে, শহরের সুযোগ সুবিধা গ্রামে হবে, যে ইন্টারনেট স্পিড শহরে হবে তা গ্রামেরও করতে হবে। শহরের বাইরে কেন বাড়তি পয়সা দিতে হবে, সেটা গ্রহণযোগ্য না। ট্রান্সমিশন কোম্পানি এনটিটিএনদের জন্য খরচ বাড়ছে, এই খরচ যেন গ্রাহকের উপর না পারে, সেটা সরকার দেবে না কি হবে তা ঠিক করতে হবে। মন্ত্রী বলেন, “এক দেশ এক রেইট করতে হবে, সবাই যেন নিশ্চিত করতে পারি। কোনো জায়গায় ভর্তুকি দিতে হলে দেব। ছেলেমেয়েরা ভর্তুকি পেয়ে যদি এগিয়ে যায় তাহলে সে জায়গায় অবশ্যই আমরা যাব।”

২০২১ সালের মধ্যে ‘যে কোনোভাবেই’ ফাইভ জি’তে যাওয়ার ঘোষণা দিয়ে মন্ত্রী বলেন, “প্রযুক্তিতে পিছিয়ে যাওয়ার রিস্ক আমরা নিতে পারি না। যে বিজনেস প্ল্যান নিয়ে আপনার এগিয়েছেন সে বিজনেস প্ল্যান আগামী ১০ বছর থাকবে না। ফাইভ জি অনেক পরিবর্তন আনবে এবং প্রাতিষ্ঠানিক বিষয়গুলোতে পরিবর্তন আসবে।”
বিটিআরসির তথ্য মতে, ট্রান্সমিশন কোম্পানি ফাইবার অ্যাট হোমের নিজস্ব ফাইবার ৩৮ হাজার ৩৪৫ কিলোমিটার। এর বাইরে তাদের লিজ এবং সোয়াপিংসহ তাদের নেটওয়ার্ক ৪২ হাজার ৪৪১ কিলোমিটারের। সামিটের নিজস্ব ফাইবার ৪০ হাজার ৩৪৫ কিলোমিটারসহ মোট ফাইবার ৪২ হাজার ১৪৫ কিলোমিটার।

এর বাইরে রেলওয়ের কাছে আছে দুই হাজার ৫০০ কিলোমিটার এবং পিজিসিবি ৫ হাজার ৭৭৩ কিলোমিটার ফাইবার আছে। বিটিসিএল-এর বেশ কয়েক হাজার কিলোমিটার হলেও বিটিআরসি’র কাছে তার কোনো হিসেব নেই। এছাড়া অপারেটর বাংলালিংকের ৩ হাজার কিলোমিটার, গ্রামীণফোন ২ হাজার ৭৪৫ কিলোমিটার এবং রবির এক হাজার ৩৩ কিলোমিটার ফাইবার ট্রান্সমিশন রয়েছে। তবে টেলিটকের কোনো ফাইবার নেই। অনুষ্ঠানে সামিট কমিউনিকেশন এর প্রধান নির্বাহী আরিফ আল ইসলাম, রবির রেগুলেটরি অ্যাফেয়ার্স ভাইস প্রেসিডেন্ট অনামিকা ভক্ত, টিআরএনবি সভাপতি মুহাম্মদ জাহিদুল ইসলাম, সেক্রেটারি সামির কুমার দে বক্তব্য রাখেন।

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply

জনসম্মুখে পুরুষ নির্যাতন, ভিডিও ভাইরাল

Nobobarta on Twitter

© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com